Wednesday, July 6, 2022

দেশে অপার সম্ভবনার অর্থনীতি গড়তে ভূমিকা রয়েছে ক্ষুদ্র-মাঝারি শিল্পের

নিজস্ব প্রতিবেদক: গত ১২ বছরে বাংলাদেশে অপার সম্ভবনার যে অর্থনীতি গড়ে উঠেছে, তার মূলে ক্ষুদ্র ও মাঝারি শিল্পের ভূমিকা রয়েছে বলে মন্তব্য করেছেন ক্ষুদ্র ও মাঝারি শিল্প ফাউন্ডেশন (এসএমই) এর চেয়ারম্যান ড. মো. মাসুদুর রহমান। বুধবার যশোর সার্কিট হাউজে মিলনায়তনে যশোর জেলাস্থ ৩টি এসএমই ক্লাস্টার পরিদর্শন ও উদ্যোক্তাদের সাথে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

মাসুদুর রহমান আরও বলেন, গত তিন-চার বছর ক্ষুদ্র ও মাঝারি শিল্পের সর্বোচ্চ বিকাশ হয়েছে। তবে তা পর্যাপ্ত নয়। এই শিল্পে বর্তমানে বাংলাদেশ ৮০ হাজার কোটি টাকার ওপর বাজার রয়েছে। তবে আমরা ২০-৩০ কোটি টাকার বাজার সৃষ্টি করতে পেরেছি।

তিনি আরও বলেন, বর্তমানে বাংলাদেশে বৈদেশিক বিনিয়োগে বড় বড় শিল্প প্রতিষ্ঠান গড়ে উঠছে। এই শিল্প প্রতিষ্ঠান চালাতে হলে ক্ষুদ্র ও মাঝারি শিল্পের সক্ষমতা বাড়াতে হবে। তা না হলে দেশে শিল্পায়ন সম্ভব না। এছাড়া বাংলাদেশ সরকার নতুন একটা আইন তৈরি করেছে। এই আইনে দেশের বড় বড় শিল্প প্রতিষ্ঠান ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের কাছ থেকে পণ্য কিনতে বাধ্য হবে।

এছাড়া তিনি ক্লাস্টার ভিত্তিক বিভিন্ন সমস্যা সমাধানের আশ্বাস দেন।
অনুষ্ঠানে জেলা প্রশাসক তমিজুল ইসলাম খানের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন ফাউন্ডেশনের পরিচালক মির্জা নুরুল গণী শোভন ও মানতাশা আহমেদ। স্বাগত বক্তব্য রাখেন এসএমই ফাউন্ডেশনের মহাব্যবস্থাপক ফারজান খান।

ফাউন্ডেশনের সহকারী মহাব্যবস্থাপক রাহুল বড়–য়ার পরিচালনায় উন্মুক্ত আলোচনায় বক্তব্য রাখেন যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ইন্ডাসট্রিয়াল অ্যান্ড প্রোডাকশন ইঞ্জিনিয়ারিং বিভাগরে সহযোগী অধ্যাপক এএসএম মোজাহিদুল হক, প্রেসক্লাবের সভাপতি জাহিদ হাসান টুকুন, জয়তী সোসাইটির পরিচালক অর্চনা বিশ্বাস, যশোর নকশিকাঁথা অ্যাসোসিয়েশনের সভাপতি মরিয়ম নার্গিস, যশোর নরেন্দ্রপুর ক্রিকেট ব্যাট উন্নয়ন সমবায় সমিতির সাংগঠনিক সম্পাদক রিপন মজুমদার, লাইট ইঞ্জিনিয়ারিং অ্যাসোসিয়েশন যশোরের সাধারণ সম্পাদক মোহাম্মদ আলী শাহ, জাতীয় ক্ষুদ্র ও কুটির শিল্প সমিতির (নাসিব) যশোরের সভাপতি সাকির আলী প্রমুখ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ

পিঠে ছুরিবিদ্ধ খোকন নিজেই গাড়ি ভাড়া করে আসেন যশোর হাসপাতালে

নিজস্ব প্রতিবেদক : পিঠে বিদ্ধ হওয়া ছুরি নিয়ে নিজেই যশোর জেনারেল হাসপাতালে চিকিৎসা নিতে এসেছেন...

নায়কদের নামে কোরবানির গরু, আপত্তি জানালেন ওমর সানি

কল্যাণ ডেস্ক : আগামী ১০ জুলাই পবিত্র ঈদুল আজহা। মুসলিম সম্প্রদায় এই ঈদে পশু কোরবানির...

এশিয়ার বাইরের উইকেটের যে কারণে অসহায় মোস্তাফিজ

ক্রীড়া ডেস্ক : মোস্তাফিজুর রহমানের বোলিং দেখে ক্যারিয়ারের শুরুতে অনেকে তাকে বলতেন, 'জোর বল করা...

নতুন ২৭১৬ শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত

কল্যাণ ডেস্ক : শিক্ষা মন্ত্রণালয়ের উভয় বিভাগের আওতায় আরও ২ হাজার ৭১৬টি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করার...

নওয়াপাড়া বন্দরে অবৈধ তালিকায় ৬০ ঘাট

অবৈধভাবে গড়ে উঠা ঘাটের কারণে কমছে নদীর নাব্যতা ৫ বছরে অর্ধশত জাহাজ ডুবিতে ক্ষতিগ্রস্ত...

মণিরামপুরে জমজমাট কোরবানির পশু হাট

আব্দুল্লাহ সোহান, মণিরামপুর : দক্ষিণবঙ্গের অন্যতম হাট মণিরামপুরের গরু-ছাগলের হাট। প্রতি শনি ও মঙ্গলবার এখানে...