Sunday, May 22, 2022

নওয়াপাড়া ইউনিয়নে নৌকার বিপক্ষে ৪ প্রার্থীর লড়াই

মোল্লা মোশারফ:  এক নৌকা ডুবাতে যশোর জেলা আওয়ামী লীগের সভাপতি শহিদুল ইসলাম মিলনের নিজ ইউনিয়ন নওয়াপাড়ায় দুই বিদ্রোহীসহ ৪ প্রার্থী লড়ছেন। স্বতন্ত্র প্রার্থীর মোড়কে লড়ছেন বিএনপি’র দুই নেতা। অন্যসব ইউনিয়নের মতো এখানে স্বতন্ত্র ও বিদ্রোহীদের ওপর কোন চাপ নেই। উল্টো হুমকি-ধামকির শিকার হচ্ছেন নৌকার কর্মী-সমর্থকরা। স্বস্তিতে নেই প্রার্থী নিজেও। একদিকে আওয়ামী লীগের নেতা-কর্মী পাশে নেই, অন্যদিকে বহিরাগত সন্ত্রাসীদের আনা-গোনা উদ্বেগ-উৎকন্ঠা বাড়িয়ে দিয়েছে। অভিযোগ উঠেছে এখানে নৌকা ডুবিয়ে এক ঢিলে দুই পাখি শিকারের ষড়যন্ত্র হচ্ছে। শুধুমাত্র ষড়যন্ত্রের রাজনীতির কারণে ইউনিয়নটি আওয়ামী লীগের হাত ছাড়া হতে পারে বলে আশঙ্কা করছেন দলটির নিবেদিত নেতাকর্মীরা। তারা ক্ষোভের আগুনে পুড়ছেন। কিন্তু প্রকাশ্যে অবস্থান নিতে পারছেন না। তারা বলছেন, শুধুমাত্র ষড়যন্ত্রের কারণে ইউনিয়নটি এবার আওয়ামী লীগের হাতছাড়া হবে। এর সুফল পেতে যাচ্ছেন বিএনপি নেতা ও সাবেক চেয়ারম্যান আলতাফ হোসেন।

নওয়াপাড়া ইউনিয়ন মহিলা আওয়ামী লীগের সভাপতি ও প্রবীণ নেত্রী রাজীয়া সুলতানা দলীয় প্রার্থী হিসেবে নৌকা পেয়েছেন। তিনি গ্রুপিংয়ের রাজনীতিতে নেই। তবে জেলা আওয়ামী লীগের সভাপতি বীরমুক্তিযোদ্ধা শহিদুল ইসলামের অনুসারী নামে তিনি পরিচিত।

অন্যদিকে দলীয় মনোনয়ন না পাওয়া ও বিদ্রোহী প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বীতায় থাকা কাজী আলম ও যুবলীগ নেতা হুমায়ুন কবীর যশোর জেলা আওয়ামী লীগের জেলা কমিটির এক শীর্ষ নেতার অনুসারী হিসেবে পরিচিত। দল থেকে তারা বহিষ্কৃত। কিন্তু তাদের মাথায় প্রভাবশালীর হাত থাকায় কোনো কিছুরই তোয়াক্কা করছেন না তারা। উল্টো নৌকার কর্মী-সমর্থকদের হুমকি-ধামকি দিচ্ছেন বলে অভিযোগ পাওয়া যাচ্ছে। তারা দলীয় কর্মী-সমর্থকদের বলছেন ‘এ বহিষ্কার কোনো বহিস্কারই না’। ভোটের পরই বহিষ্কারাদেশ উঠে যাবে। তারা নৌকার প্রার্থীর বিরুদ্ধে প্রকাশ্যে বিষোদগারও করছেন। এরজন্য দলীয়ভাবে তাদের ওপর কোন চাপও নেই। শুধুমাত্র নৌকার দুই বিদ্রোহীই না, স্বতন্ত্রের মোড়কে প্রতিদ্বন্দ্বীতায় থাকা বিএনপি’ নেতা আলতাফ হোসেন ও ঝন্টুর মাথায় একই নেতার হাত রয়েছে বলে গুঞ্জন রয়েছে। ‘নৌকা ডুবাতে তিনি দুই বিদ্রোহীসহ ৪ প্রার্থীকে নিয়েই খেলছেন’।

বিএনপি ঘরানার লোকজন বলছেন, নৌকার দুই বিদ্রোহী একদম কম ভোট পাবেন না। এখানে ভোট ভাগাভাগীর কারণে কোণঠাসা নৌকার প্রার্থী রাজিয়া সুলতানার শোচনীয় পরাজয় ঘটতে পারে। তারা বলছেন এমমাত্র নওয়াপাড়া ইউনিয়নে বিদ্রোহীরা দাপুটি প্রচার-প্রচারণা চালাতে পারছেন। সদরের অন্যসব ইউনিয়নগুলোতে বিদ্রোহীরা ঘর থেকেই বের হতে পারছেন না।
এদিক থেকে নওয়াপাড়া ইউনিয়নে ভোট মাঠের চিত্র সম্পুর্ণ উল্টো।

এখানে স্বতন্ত্রের মোড়কে ভোটযুদ্ধে থাকা বিএনপি নেতা আলতাফ হোসেন ও নেতা আসাদুল ইসলাম ঝন্টুর ওপরেও কোন চাপ নেই। নির্বিঘেœই তারা প্রচার প্রচারণা চালাতে পারছেন। কৌশলগত কারণে ঝন্টুকে প্রার্থী করা হয়েছে-এমন দাবি দলটির একাধিক সূত্রের।

ক্ষোভের আগুনে পুড়ছেন, আওয়ামী লীগের বেশ কয়েকজন কর্মী-সমর্থক বলেছেন, এখানে আওয়ামী লীগের দলীয় ভোটের ভাগাভাগী হবে। আর জামায়াত-বিএনপির ভোট আলতাফ হোসেনের দিকেই গড়াবে। বোদ্ধা ভোটারদের চুলচিরা বিশ্লেষণে উঠে এসেছে ভোটের মাঠের এই চিত্র। তারা বলছেন ভোট ভাগাভাগীর কারণে নৌকার ভরাডুবি হতে যাচ্ছে। এর সুফল ঘরে তুলতে যাচ্ছে বিএনপি।

যশোর আওয়ামী লীগে গ্রুপিংয়ের রাজনীতি চলে আসছে এক যুগেরও বেশি সময় ধরে। দলটির বেশ কয়েকজন নেতা-কর্মীকে গ্রুপিংয়ের শিকার হয়ে প্রাণ হারাতে হয়েছে। লবিং-গ্রুপিং দীর্ঘদিনের হলেও দলটির হাইকমান্ড থেকে কখনো নিস্পত্তির উদ্যোগ নেয়া হয়নি।

এ ব্যাপারে জানতে যশোর জেলা আওয়ামী লীগের সভাপতি শহিদুল ইসলাম মিলনের সাথে মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি বলেন, কেউ ষড়যন্ত্র করে থাকতে পারে। তবে নৌকার পাশে দলের সব নেতা-কর্মীরা আছেন। নৌকার কর্মী-সমর্থকদের হুমকি-ধামকি দেয়ার বিষয়টি তিনি জানেন না বলেও দাবি করেন।
তিনি বলেন, সব ইউনিয়নেই দলের বিদ্রোহীসহ স্বতন্ত্র প্রার্থীরা নির্বিগ্নে প্রচার-প্রচারণা চালাচ্ছেন। কোথাও প্রচার-প্রচারণায় বাধা দেয়া হচ্ছে না।

এর আগে ২১ ডিসেম্বর যশোর প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করে দলটির জেলা সভাপতি শহিদুল ইসলাম মিলনসহ অন্যান্য নেতারা আনুষ্ঠানিকভাবে আওয়ামী লীগের ২৯ নেতাকর্মীকে বহিষ্কারের ঘোষণা দেন। এই বহিস্কারের তালিকায় নওয়াপাড়া ইউনিয়নের দুই বিদ্রোহী প্রার্থী কাজী আলম ও হুমায়ুন কবীর তুহিনের নাম রয়েছে।

 

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ

যশোরে সন্ত্রাসীদের বর্বর নির্যাতনে যুবকের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: যশোরে সন্ত্রাসীদের বর্বর নির্যাতনে এক যুবকের মৃত্যুর অভিযোগ উঠেছে। আজ রোববার (২২...

যশোরে অর্ধগলিত ঝুলন্ত লাশ উদ্ধার

নিজস্ব প্রতিবেদক: রাসেল হোসেন (২৪) নামে এক যুবকের অর্ধগলিত ঝুলন্ত লাশ উদ্ধার করেছে পুলিশ। আজ...

কোন শিক্ষা প্রতিষ্ঠানই এভাবে চলতে পারে না

যশোরের মণিরামপুর উপজেলার জোকা কোমলপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক নবিরুজ্জামান বিদ্যালয়ে যান না...

ভোরের ঝড়ে লণ্ডভণ্ড যশোরাঞ্চল

উপড়ে পড়েছে গাছপালা ভেঙে গেছে বাড়িঘর-বিদ্যুতের খুঁটি অশনির আঘাত না কাটতেই কৃষকের ঘরে কালো থাবা শাহারুল...

যশোর প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট আরএন রোডের জয় ছিনিয়ে নিল হাসানুর

নিজস্ব প্রতিবেদক: শনিবার সকালে যশোর অঞ্চলের উপর দিয়ে বয়ে যাওয়া কালবৈশাখী দমকা হাওয়া শামস্-উল-হুদা...

সুজলপুরে দুই বন্ধুকে মারপিটের অভিযোগ

নিজস্ব প্রতিবেদক: পূর্বশত্রুতার জের ধরে যশোর শহরতলীর সুজলপুরে সাকিব (২৫) ও নাহিদ (২৩) নামে...