Saturday, May 28, 2022

নারী ও শিশু নির্যাতনের এধারা সভ্য সমাজে চলতে পারে না

বিভিন্ন সময় নারী ও শিশু নির্যাতনের বিচার দাবিতে আন্দোলন কম হয়নি। কিন্তু কিছুতেই থামছে না এ অপরাধ। নির্যাতনকারীরা বেপরোয়া হয়ে উঠেছে। কেন এমনটি হচ্ছে তা সমাজ বিজ্ঞানীরা ভালো বলতে পারবেন। অপরাধীরা যেন আষ্কারা পাচ্ছে। অপরাধ ঘটাতে দুর্বৃত্তরা সাহস পাচ্ছে। ভুক্তভোগীদের মর্মযাতনা উপলব্ধি করে এর বিরুদ্ধে আরো কি ব্যবস্থা নেয়া যায় সে চিন্তা সমাজ বিজ্ঞানী, সরকার, রাজনীতিক সমাজসেবী সবাইকে ভাবতে হবে। এ ভাবে কোনো সভ্য সমাজ চলতে পারে না। অব্যাহত এ অপরাধের কারণে একদিন দেখা যাবে এ জাতি অসভ্য জাতির কলঙ্ক তিলক ললাটে উঠেছে।

আমরা যেন আদিম যুগে ফিরে যাচ্ছি। প্রতিনিয়ত নারী ও শিশু নির্যাতনের যে ঘটনা ঘটছে তা রীতিমতো উদ্বেগজনক। গৃহবধূ থেকে স্কুলের ছাত্রীও এ নির্যাতনের শিকার হচ্ছে। নির্যাতনের হররোজের যে চিত্র তা তুলে ধরা সম্ভব নয়।

পাঁচ দিন মৃত্যুর সঙ্গে লড়ে হেরে গেলেন তামান্না খাতুন (১৮) । ৯ মে দিবাগত রাত ১২টার দিকে ঢাকার শেখ হাসিনা জাতীয় বার্ন প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছে সাতক্ষীরার তালা উপজেলার নববিবাহিত মাদ্রাসাছাত্রী তামান্না। ৫ মে তার শরীরে পেট্রল ঢেলে আগুন দিয়ে হত্যার চেষ্টা করা হয়। ঈদের পরদিন স্বামী নিয়ে বাবার বাড়িতে বেড়াতে আসেন তামান্না। সন্ধ্যার দিকে স্বামী নিয়ে বাড়ির পাশের কপোতাক্ষ নদের তীরে বেড়াতে যান। রাত ৮টার দিকে হঠাৎ একজন এসে তামান্নাকে ঝাপটে ধরে মুখ চেপে ধরে। এরপর কয়েকজন তার শরীরে পেট্রল ঢেলে আগুন ধরিয়ে দেয়।

এ পরিস্থিতি থেকে উত্তরণের পথ কি। এসব ঘটনায় প্রমাণ হয় আমাদের সমাজ অসুস্থ হয়ে গেছে। এটা সভ্য সমাজের লক্ষণ নয়। আমাদের সমাজের কোনো একটা জায়গায় রোগ হয়ে গেছে। অসুস্থ হয়ে গেছি আমরা সবাই।

এক একটি নির্যাতনের ঘটনা ঘটছে আর বিভিন্ন জনের প্রতিক্রিয়া দেখা যাচ্ছে পত্র-পত্রিকায়। আর এ সব দেখে নির্যাতনের শিকার স্বজনদের হা-হুতাশ করা ছাড়া কিছুই থাকছে না। সামাজিক ব্যবস্থার কারণে তাদেরকে সারা জীবন দীর্ঘশ্বাস বুকে চেপে ধরে নিয়ে বেড়াতে হচ্ছে।

এই যখন অবস্থা তখন বিজ্ঞজনেরা বলছেন, বিচারহীনতার সংস্কৃতির কারণে নারী ও শিশু নির্যাতেনর মতো ঘৃণ্য ঘটনা প্রতিনিয়ত ঘটছে। এসব অপরাধের বিচার করতে আমাদের রাজনৈতিক সদিচ্ছার প্রয়োজন। কারণ প্রত্যেক ঘটনায় জড়িতরা রাজনৈতিকভাবে প্রভাবিত। তার একমাত্র পরিচয় সে নির্যাতনকারী। সেই দৃষ্টিভঙ্গি দিয়েই আমাদের দেখা উচিত।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ

প্রধানমন্ত্রীকে নিয়ে কটূক্তির প্রতিবাদে শার্শা ছাত্রলীগের বিক্ষোভ

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে কটূক্তির প্রতিবাদে বিক্ষোভ মিছিল করেছে শার্শা উপজেলা ছাত্রলীগ।...

বর্ণিল আয়োজনে ‘ভোরের সাথীর’ ১৬ বছর উদযাপন

নিজস্ব প্রতিবেদক: বর্ণাঢ্য শোভাযাত্রা, কেক কাটা, আলোচনাসভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে যশোরে পালিত...

সর্বোচ্চ আদালতের নির্দেশে ভারতে স্বীকৃতি পেল যৌন পেশা

আন্তর্জাতিক ডেস্ক: ভারতে যৌন পেশাকে আর বেআইনি বলা যাবে না। বৃহস্পতিবার (২৬ মে) এই...

বিশ্বের খর্বকায় কিশোরের স্বীকৃতি পেলেন দোর বাহাদুর

আন্তর্জাতিক ডেস্ক: নেপালের ১৭ বছর বয়সি দোর বাহাদুর ক্ষেপাঞ্জিই এখন বিশ্বের সবচেয়ে খর্বকায় কিশোর।...

‘বলিউডে কাজ পেতে হলে আমাকে আরও সময় দিতে হবে’

বিনোদন ডেস্ক: টেলিভিশনের জনপ্রিয় তারকা উরফি জাভেদ। যিনি নিজের অদ্ভুত সব ফ্যাশনের জন্য পরিচিত...

টেস্টে ২ হাজারের ঘরে ছন্দে থাকা লিটন

ক্রীড়া ডেস্ক: শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টেস্টে ৮৮ রান করার পর, ঢাকায় দ্বিতীয় টেস্টের প্রথম...