Sunday, May 29, 2022

নিজ উদ্যোগে বেড়িবাঁধ সংস্কার করছেন ঘের মালিক আনারুল

পাইকগাছা (খুলনা) প্রতিনিধি: নিজ লিজ ঘেরের সামনে এক কিলোমিটার পানি উন্নয়ন বোর্ডের বেড়িবাঁধ সংস্কার করে দিচ্ছেন পাইকগাছার ঘের মালিক শেখ আনারুল ইসলাম। ইতোমধ্যে ৭০ ভাগ কাজ শেষ হয়েছে। প্রতিবন্ধকতা সৃষ্টি হওয়ায় অবশিষ্ট কাজ কিছুটা থমকে গেছে। পানির ঢেউয়ে যাতে মূল বেড়িবাঁধ ক্ষতিগ্রস্ত না হয় এজন্য মূল বাঁধের ২০ ফুট দূরত্ব থেকে ৮ ফুটের একটি রিং বা প্রতিরক্ষা বাঁধ দিচ্ছেন। সংস্কার কাজ সম্পন্ন হলে সাধারণ মানুষ যাতায়াত করার পাশাপাশি অত্র এলাকায় প্লাবিত হওয়ার ঝুঁকি থাকবে না। এ ধরণের উদ্যোগকে স্থানীয় জনপ্রতিনিধিসহ বিভিন্ন মহল প্রশংসা করছে।

ঘের মালিক শেখ আনারুল ইসলাম জানান, ৪ জন ঘের ব্যবসায়ী যৌথভাবে উপজেলার গদইপুর ও কপিলমুনি ইউনিয়নের মধ্যবর্তী চক স্বর্ণাল ও চক নোয়ালতলা মৌজায় গতবছর থেকে ৭শ বিঘা জমিতে লিজ ঘের করে আসছি। আমাদের ঘেরের সামনে পানি উন্নয়ন বোর্ডের যে বেড়িবাঁধ রয়েছে তা দীর্ঘদিন সংস্কার না করায় বাঁধটি সরু ও দুর্বল হয়ে গেছে। যার ফলে নদীতে স্বাভাবিকের চেয়ে একটু পানি বেশি হলেই বাঁধ উপচে পোল্ডার অভ্যন্তরে পানি প্রবেশ করে। এছাড়া লোকজনেরও চলাচলে ভোগান্তি হয়। এ বছরের শুরুতেই আমরা উদ্যোগ নেই আমাদের ঘেরের সামনের অংশের এক কিলোমিটার ওয়াপদার বেড়িবাঁধ সংস্কার করবো। মূল ওয়াপদার বাঁধ ২০ফুট প্রস্থ ও ৩ ফুট উঁচু করা হচ্ছে। ঘেরের পানির ঢেউয়ে যাতে মূল বাঁধটি ক্ষতিগ্রস্থ না হয় এ জন্য বাঁধের পাশ দিয়ে ৮ ফুটের আরেকটি প্রতিরক্ষা বাঁধ দেয়া হচ্ছে।

উপজেলা নির্বাহী অফিসার মমতাজ বেগম জানান, ঘেরের পাশের বাঁধ সংস্কার করার জন্য উপজেলা প্রশাসনের পক্ষ থেকে সকল ঘের মালিকদের নির্দেশনা দেয়া রয়েছে। একইভাবে দুই ইউপি চেয়ারম্যানের সাথে কথা বলে ঘের মালিক আনারুল ইসলামকেও বাঁধ সংস্কার কাজ করতে বলা হয়েছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ

খুলনা-কলকাতা রুটে বন্ধন এক্সপ্রেস আজ ফের চালু

নিজস্ব প্রতিবেদক: আজ রোববার থেকে ফের কলকাতা-খুলনা রুটে ‘বন্ধন এক্সপ্রেস’ রেল চলাচল শুরু হবে।...

রসুনের গায়ে আগুন!

সপ্তাহের ব্যবধানে কেজিতে বেড়েছে ৫০ টাকা ক্ষুব্ধ ক্রেতা, স্বস্তিতে নেই কিছু বিক্রেতাও জ্যেষ্ঠ প্রতিবেদক: এবার ভোক্তার...

আনারসের পাতা থেকে সুতা সৃজনশীল কাজে পৃষ্ঠপোষকতা প্রয়োজন

অপার সম্ভাবনার দেশ বাংলাদেশ। কিন্তু হলে কি হবে। সম্ভবনা থাকলেই তো আর আপনা আপনি...

দড়াটানার ভৈরব পাড়ে মাদকসেবীদের নিরাপদ আঁখড়া

নিজস্ব প্রতিবেদক: যশোর শহরের ঘোপ জেলরোড কুইন্স হাসপাতালের পূর্ব পাশে ভৈরব নদের পাড়ে মাদকসেবীদের...

আজকের মধ্যে অবৈধ ক্লিনিক-ডায়াগনস্টিক বন্ধ না হলে ব্যবস্থা

কল্যাণ ডেস্ক: দেশে অনিবন্ধিত ও নবায়নহীন অবস্থায় পরিচালিত অবৈধ বেসরকারি ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার...

নিরপেক্ষ সরকারের কাছে ক্ষমতা হস্তান্তর করতে হবে : মির্জা ফখরুল

ঝিনাইদহ প্রতিনিধি: বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, দেশে আওয়ামী লীগের অধীনে আর...