Thursday, July 7, 2022

‘নিরাপদ অভিবাসন নিশ্চিত করতে হলে সরকারি নির্দেশনা মানতে হবে’

নিজস্ব প্রতিবেদক: যশোরের জেলা প্রশাসক তমিজুল ইসলাম খান বলেছেন, ‘নিরাপদ অভিবাসন নিশ্চিত করতে সরকারি নির্দেশনা মেনে বিদেশে যেতে হবে। অভিবাসন প্রত্যাশী ব্যক্তিকে তার অধিকার এবং দায়িত্ব সম্পর্কে সচেতন হতে হবে। কারণ নিরাপদ ও উপযুক্ত অভিবাসন নিশ্চিত করা সবার সম্মিলিত দায়িত্ব’।

মঙ্গলবার বিকেলে প্রবাসী কল্যাণ ও বৈদশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সহযোগীতায় জেলা প্রশাসকের সভাকক্ষে সুশৃংখল, নিরাপদ, নিয়মিত ও দায়িত্বশীল অভিবাসনের লক্ষ্যে সচেতনতামূলক সভায় তিনি এসব কথা বলেন।

জেলা প্রশাসক আরও বলেন, রেমিটেন্স বাংলাদেশের জন্য শক্ত পিলার। কিন্তু প্রায় সময় আমরা শুনতে পায় বিদেশে যেয়ে নির্যাতনের শিকার বা স্বর্বহারা হয়েছেন। যা আমাদের জন্য কাঙ্খিত না। আর এসব ঘটছে শুধু মাত্র অসেতনতার কারণে। যারা বিদেশে যাচ্ছেন তাদের মধ্য অধিকাংশ অদক্ষ এমন অনেকে আছেন যারা ঢাকা শহরে হয়তো কোনদিন যাইনি তারা বিদেশে গিয়ে কিভাবে সেই দেশের সাথে মানিয়ে নেবে। তাই তারা প্রতারণার স্বীকার হচ্ছেন। তাই অভিবাসনে যাবার ক্ষেত্রে অবশ্যই দক্ষতা অর্জন করতে হবে এবং নিজেদের অধিকার সম্পর্কে সচেতন হতে হবে।

অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) রফিকুল হাসানের সভাপতিত্বে প্রবাসী কল্যাণ ও বৈদশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব সারাওয়ার আলম অভিবাসন নিয়ে সচেতনতা মূলক নির্দেশনা প্রজেক্টরের মাধ্যমে উপস্থাপন করেন।

এ সময় তিনি বলেন, জমি বিক্রি না করে প্রবাসী কল্যাণ ব্যাংক থেকে ঋণ নিয়ে বিদেশে যাবার ব্যাপারে আমরা সব সময় উৎসাহিত করে থাকি। তবে বর্তমানে লক্ষ্য করা যায় যারা বিদেশ যেতে ইচ্ছা প্রকাশ করেন তারা সঠিক তথ্য যাচাই করেন না এবং বিদেশে গিয়ে কি কাজ করবেন তার উপর প্রশিক্ষণ না নিয়ে দালালের মাধ্যমে টাকা জমা দিয়ে বিদেশ যেতে চায়। যার কারণে তারা প্রতারিত হয়। অন্যদিকে যারা সরকারের নির্দেশনা মেনে সঠিক নিয়মে অভিবাসনে যায় তারা সকলেই ভালোভাবে কাজ করেন এবং স্বাবলম্বী হন।

সভায় আরও উপস্থিত ছিলেন, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান মোস্তফা ফরিদ আহমেদ চৌধুরী, উপজেলা নির্বাহী অফিসার অনুপ দাস, যশোর পৌরসভার প্যানেল মেয়র মোকছেমুল বারী অপু প্রমুখ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ

ঈদের আগে আনন্দধারায় শিক্ষক-কর্মচারীরা

এমপিওভুক্ত যশোরের ৬০ শিক্ষাপ্রতিষ্ঠান নিজস্ব প্রতিবেদক :  সরকার ২ হাজার ৫১টি শিক্ষাপ্রতিষ্ঠানকে নতুন করে এমপিওভুক্ত ঘোষণা...

নতুন রোটারী বর্ষ উদযাপন

নিজস্ব প্রতিবেদক :  রোটারী ডিস্ট্রিক-৩২৮১-এর রোটারী বর্ষের সূচনা উপলক্ষে বুধবার বিকেলে যশোর শহরের বর্ণাঢ্য র‌্যালি...

যশোর বাস মালিক সমিতির নির্বাচন : মনোনয়নপত্র কিনেই ভোটযুদ্ধে প্রার্থীরা

নিজস্ব প্রতিবেদক : মনোনয়নপত্র কিনেই ভোটযুদ্ধে নেমে পড়েছেন যশোর বাস মালিক সমিতির নির্বাচনের প্রার্থীরা। শুরু...

যশোরে বিভিন্ন সহিংসতার ঘটনায় ১৫ জন আসামি

নিজস্ব প্রতিবেদক যশোর সদর উপজেলার চার এলাকায় সহিংসতার ঘটনায় কোতয়ালি থানায় আলাদা চারটি মামলা করা...

সহসা কমছে না লোডশেডিং

ঢাকা অফিস গ্যাস সংকট চলছে তাই বিদ্যুৎ উৎপাদনে বিঘœ ঘটাছে। দেশজুড়ে চলছে লোডশেডিং চলছে। কবে...

অপতৎপরতা রুখতে একসাথে কাজ করতে হবে : প্রতিমন্ত্রী স্বপন

মণিরামপুর প্রতিনিধি :  পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য এমপি বলেছেন, শেখ হাসিনা...