শনিবার, ডিসেম্বর ১০, ২০২২

পদ্মা সেতু : ইউনূসের বিরুদ্ধে অভিযোগের তথ্য উইকিলিকসে

ঢাকা অফিস: পদ্মা সেতুতে বিশ্বব্যাংকের অর্থায়ন বাতিলের নেপথ্যে যার নাম সবার শীর্ষে, তিনি নোবেল বিজয়ী ড. মুহাম্মদ ইউনূস। তার বিরুদ্ধে অভিযোগ, তৎকালীন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটনকে দিয়ে তদবির করিয়ে অর্থায়ন বাতিল করার। এজন্য ক্লিনটন ফাউন্ডেশনে বিপুল পরিমাণ অর্থ অনুদান দেয়ার খবরও এসেছে আন্তর্জাতিক গণমাধ্যমে। এরপরও সব অভিযোগ অস্বীকার করে বিবৃতি দিয়েছে ইউনূস সেন্টার। যা নিয়ে চলছে আলোচনা। আইনি বাধ্যবাধকতায় গ্রামীণ ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকের পদ হারান ইউনূস। সেই পদ ঠেকাতে মরিয়া হয়ে ওঠেন তিনি। যুক্তরাষ্ট্রকে দিয়ে বাংলাদেশ সরকারের ওপর চাপ দিতে থাকেন ড. ইউনূস।

পদ্মা সেতুতে বিশ্বব্যাংকের ঋণ বাতিলে নিজের সম্পৃক্ততা নেই বলে দাবি করেছেন ড. ইউনূস। অথচ উইকিলিকসে তার জড়িত থাকার তথ্য উঠে এসেছে। হিলারি ক্লিনটন এবং সে সময় বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূতের ইমেইল চালাচালির তথ্য রয়েছে।

পদ্মা সেতু প্রকল্পে কল্পিত দুর্নীতির অভিযোগ প্রমাণিত হয়নি দুদকের তদন্তে। কানাডার আদালত রায়ে বলেছেন- দুর্নীতির ষড়যন্ত্রের অভিযোগ গালগল্প ছাড়া কিছুই ছিল না। ইউনূস সেন্টারের বিবৃতিতে বলা হয়- দুর্নীতির কারণে পদ্মা সেতুতে অর্থায়ন বন্ধে বিশ্বব্যাংকের সতর্ক সংকেতের কথা। অথচ অভিযোগটি দুর্নীতির নয়, ছিল দুর্নীতির ষড়যন্ত্রের।

ইউনূস সেন্টার বিবৃতিতে দাবি করে, গ্রামীণ ব্যাংক থেকে বেতনের বাইরে একটি টাকাও খাননি ড. ইউনূস। অথচ ব্যাংকটির ক্ষুদ্রঋণ প্রকল্পে নয়-ছয় এবং দাতাদের দেয়া অর্থ এক খাত থেকে অন্য খাতে সরিয়ে ফেলার অভিযোগ রয়েছে ইউনূসের বিরুদ্ধে। এ বিষয়ে ১১ বছর আগে নরওয়ের রাষ্ট্রীয় টেলিভিশনে ধারাবাহিক তথ্যচিত্রও প্রচারিত হয়।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ

যে কারণে ছিটকে গেল ব্রাজিল

ক্রীড়া ডেস্ক : কাতার বিশ্বকাপের অন্যতম ফেবারিট ছিল ব্রাজিল। বিশেষ করে প্রতিপক্ষকে বিবশ করা খেলা...

ব্রাজিলের স্বপ্ন ভেঙে সেমিফাইনালে ক্রোয়েশিয়া

ক্রীড়া ডেস্ক : ব্রাজিলের সব আক্রমণ গিয়ে প্রতিহত হচ্ছিল ক্রোয়েশিয়ার দুর্ভেদ্য প্রাচীরে। সত্যিই যেন এদিন...

দুর্নীতির বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে: ডিসি

নিজস্ব প্রতিবেদক: আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস-২০২২ উপলক্ষে যশোরে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান হয়েছে। শুক্রবার...

যশোরে ৮ নারী পেলেন শ্রেষ্ঠ জয়িতার পুরস্কার

জ্যেষ্ঠ প্রতিবেদক: শুক্রবার ছিল নারী জাগরণের অগ্রদূত রোকেয়া সাখাওয়াত হোসেনের ১৪২ তম জন্মবার্ষিকী ও...

বিয়ে করতে অস্বীকার করায় কলেজছাত্রীর আত্মহত্যার চেষ্টা

নিজস্ব প্রতিবেদক: শারীরিক সম্পর্কের পর বিয়ে করতে অস্বীকার করায় এক কলেজছাত্রী হারপিক পানে আত্মহত্যার...

যশোরে চাকরির প্রলোভন দেখিয়ে টাকা আত্মসাত, একজন আটক

নিজস্ব প্রতিবেদক: চাকরির প্রলোভন দেখিয়ে প্রতারণার মাধ্যমে টাকা আত্মসাতের অভিযোগে কোতোয়ালি থানায় মামলা হয়েছে।...