Wednesday, July 6, 2022

পরিকল্পিত নাশকতা ভাবছে সরকার!

অব্যাহত অগ্নিকাণ্ডের ঘটনা

ঢাকা অফিস: চট্টগ্রামের সীতাকুণ্ডের ট্র্র্যাজেডির রেশ না কাটতেই দেশের আরও কয়েকটি জায়গায় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। সর্বশেষ গত রোববার রাজশাহী থেকে খুলনাগামী একটি ট্রেনে আগুন লাগে। এর আগে গত শনিবার সিলেট-আখাউড়া রেল সেকশনে পারাবত এক্সপ্রেস ট্রেনে ভয়াবহ অগ্নিকা-ের ঘটনা ঘটেছে। এরই মধ্যে আগুন লেগেছে একাধিক কারখানা ও ফেরীতেও। এসব অগ্নিকাণ্ড স্রেফ দুর্ঘটনা না-কি নাশকতা তা নিয়ে গত কয়েক দিন নানা মহলে বিভিন্ন ধরনের জল্পনা-কল্পনা রয়েছে।

সোমবার নিরাপত্তা সংক্রান্ত জাতীয় কমিটির সভায় বিভিন্ন জায়গায় বিষয়টি গুরুত্ব সহকারে উঠে আসে। একের পর এক অগ্নিকা-ের ঘটনাগুলো নিছক অগ্নিকা- নাকি পরিকল্পিত নাশকতা তা তদন্তের নির্দেশ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৈঠকে উপস্থিত উচ্চ পদস্থ কর্মকর্তার সঙ্গে কথা বলে এসব তথ্য পাওয়া গেছে। প্রধানমন্ত্রীর সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও বিভিন্ন গোয়েন্দা সংস্থার প্রধানরা উপস্থিত ছিলেন।
বৈঠক সূত্র জানায়, পদ্মা সেতুর উদ্বোধনের আগে-পরে যাতে কোনো মহল বিশৃঙ্খলা বা অন্তর্গাতমূলক পরিস্থিতি সৃষ্টি করতে না পারেন সে ব্যাপারে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সকল সংস্থার সতর্ক থাকতে নির্দেশনা দেন প্রধানমন্ত্রী। আগামী দিনে দেশের ভেতরে যে কোনো ইস্যুতে যাতে কোনো মহল অপচেষ্টা চালাতে না সে ব্যাপারে সজাগ থাকতে বলা হয়।

বৈঠকে উপস্থিত একজন উচ্চ পদস্থ কর্মকর্তা জানান, বৈঠকে আলোচনা হয়েছে একটি মহল দীর্ঘদিন ধরে বাংলাদেশের উন্নয়নকে বাধাগ্রস্ত করার ষড়যন্ত্রে লিপ্ত। দেশে-বিদেশে বসে তারা এখনও ষড়যন্ত্র করছে। উন্নয়ন কর্মকা- নিয়ে জনগনের মধ্যে বিভ্রান্তিকর তথ্য ছড়াচ্ছে। পদ্মা সেতুসহ অন্যান্য মেগা প্রকল্প সফলতার সঙ্গে বাস্তবায়ন হোক এটা তারা চায় না। আগামীতে বিভিন্ন প্রকল্প নিয়ে তারা নতুন ছক সাজাতে পারে পারে। তাই সংশ্লিষ্ট দপ্তরকে মনিটরিং জোরদার করতে হবে।

বৈঠকে আলোচনা হয়, সীতাকু-ের কনটেইনার ডিপোতে কেন একসঙ্গে একই সময় একাধিক জায়গায় থেকে আগুন লাগার ঘটনা ঘটল তা রহস্যজনক। এছাড়া প্ল্যাটফর্মে দাঁড়িয়ে থাকা একটি ট্রেনে আগুন লাগার কারণ নিয়ে সন্দেহ প্রকাশ করা হয়। এসব ঘটনা নিবিড়ভাবে তদন্ত করার নির্দেশ দেওয়া হয়।

আরেক কর্মকর্তা বলেন, বৈঠকে বলা হয়েছে- একটি মহল দীর্ঘ দিন ধরে দেশের বাইরে থেকে নানা ধরনের অপপ্রচার চালাচ্ছে। নানা ইস্যুতে বিভ্রান্তিকর তথ্য দিয়ে জল ঘোলার করার চেষ্টা করছে। তারা যেসব ইস্যুতে ভুল ও বিভ্রান্তিকর বার্তা দিচ্ছে সেই ব্যাপারে প্রকৃত ঘটনা কি তা সাধারণ জনগণকে পাল্টা তথ্য চিত্রের মাধ্যমে জানাতে হবে। নির্বাচনে আগে বিদেশ থেকে মহলটি নানা ইস্যু নিয়ে আরও বিভ্রান্তিকর তথ্য ছড়াতে পারে। এছাড়া যেসব ক্ষেত্রে দেশ এগিয়ে যাচ্ছে তা সর্ব সাধারণকে মধ্যে প্রচার করতে হবে। দ্রব্যমূল্য বাড়াতে যেন কোনো সিন্ডিকেট কারসাজি করতে না পারে সে ব্যাপারেও সংশ্লিষ্টদের সতর্ক থাকতে বলা হয়।

বৈঠকে উপস্থিত কজন দায়িত্বশীল কর্মকর্তা জানান, এরই মধ্যে সীতাকু-সহ অন্যান্য এলাকায় যেসব অগ্নিকা-ের ঘটনা ঘটেছে তার তদন্ত শুরু হয়েছে। দুর্ঘটনাস্থল থেকে নানা ধরনের আলামত সংগ্রহ করা হচ্ছে। সীতাকু-ের বিএম ডিপোতে অগ্নিকা-ের ঘটনাটি তদন্তে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ সিআইডির আলামত বিশ্লেষণ ছাড়াও আরও কয়েকটি সংস্থা সন্দেহভাজন কিছু বিষয় নিয়ে আলাদাভাবে কাজ করছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ

আলেম নামধারী এসব শিক্ষকদের কঠোর শাস্তি নিশ্চিত করা হোক

সাতক্ষীরার দেবহাটার নাজিবের ঘের স্বতন্ত্র এবতেদায়ী মাদরাসার এক শিক্ষকের বিরুদ্ধে ৫ম শ্রেণির শিক্ষার্থীকে শ্লীলতাহানির...

৩ সেপ্টেম্বর প্রেসক্লাব যশোরের বিশেষ সাধারণ সভা

প্রেসক্লাব যশোরের গঠনতন্ত্র পরিবর্ধনের উদ্যোগ নেওয়া হয়েছে। এ লক্ষ্যে মঙ্গলবার ক্লাবের কার্যনির্বাহী কমিটির দিনব্যাপী...

কেন্দ্রীয় ত্রাণ তহবিলে ২০ লাখ টাকা অনুদান দিল যশোর বিএনপি

নিজস্ব প্রতিবেদক উত্তরবঙ্গে বন্যার্তদের জন্য বিএনপির কেন্দ্রীয় ত্রাণ তহবিলে ২০ লাখ টাকা অনুদান দিল যশোর...

যশোরে কলেজছাত্রীর আত্মহত্যা

নিজস্ব প্রতিবেদক মঙ্গলবার যশোরে গলায় ফাঁস দিয়ে কামরুন্নাহার কেয়া (১৮) নামে এক শিক্ষার্থী আত্মহত্যা করেছেন।...

পর্যবেক্ষণে অসুস্থ বিএনপি নেতা নূর-উন-নবী

নিজস্ব প্রতিবেদক যশোর সদর উপজেলা বিএনপির সভাপতি নূর-উন-নবী (৬৬) ব্রেন স্ট্রোকে আক্রান্ত হয়ে ঢাকার একটি...

জাতীয় স্কুল ফুটবলের শিরোপা যশোরে নিয়ে আসতে চায় পলাশ বাহিনী

নিজস্ব প্রতিবেদক প্রথমবার অংশ নিয়েই জাতীয় স্কুল ফুটবল প্রতিযোগিতার ফাইনাল যায়গা করে নিয়েছে বেনাপোল মাধ্যমিক...