সোমবার, অক্টোবর ৩, ২০২২

পাইকগাছায় জলাবদ্ধতা নিরসনে দখল মুক্ত করা হলো খাস খাল

পাইকগাছা (খুলনা) প্রতিনিধি :

পাইকগাছায় ১শ’ একর আয়তনের সরকারি খাল দখল মুক্ত করা হয়েছে। শনিবার সকালে অভিযান চালিয়ে উপজেলার চাঁদখালী ইউনিয়নের ফেদুয়ারাবাদ উঠখালী সরকারি খালটি দখল মুক্ত করা হয়। জনসাধারণের পানি সরবরাহের সরকারি এ খালটি এলাকার কতিপয় ব্যক্তি অবৈধভাবে দখলে রেখে বাঁধ ও নেট-পাটা দিয়ে মাছ চাষ করে আসছিল। অবশেষে দখল মুক্ত করায় পানি নিস্কাসন ব্যবস্থা স্বাভাবিক হওয়ার পাশাপাশি এলাকার হাজার হাজার একর জমির আমন ফসল উৎপাদনে স্বস্তি ফিরে এসেছে এলাকাবাসীর।

উপজেলার চাঁদখালী ইউনিয়নের মধ্যভাগে ফেদুয়ারাবাদ উঠখালী নামে ১শ’ একর আয়তনের এই খাল দিয়ে ইউনিয়নের বৃহৎ এলাকায় পানি সরবরাহ হয়। খালটি ফেদুয়ারাবাদ এলাকার সন্তোষ বিশ্বাস, ডলি বাছাড়, আব্দুস সোবহান, আব্দুর রহমান, ওয়ায়েজ করনী, চক কাওয়ালীর শাহিনুর রহমান, কাটাবুনিয়ার আব্দুর রহমান গাজী, কালিদাসপুরের শাহাদাত গাজী, কুবাত গাজী এবং কানুয়ারডাঙ্গার কামাল ঢালী তাদের মৎস্য ঘেরের সামনের অংশ স্ব স্ব ব্যক্তিরা বাঁধ ও নেট-পাটা দিয়ে অবৈধভাবে দখল রেখে মাছ চাষ করে আসছিল। এর ফলে মারাত্মকভাবে ব্যাহত হয় এলাকার পানি সরবরাহ ব্যবস্থা। বিশেষ করে গত কয়েকদিনের বৃষ্টিপাত ও ভারি বর্ষণে এলাকায় জলাবদ্ধতা সৃষ্টি হয়। হুমকির মুখে পড়ে হাজার হাজার একর কৃষি জমির আমন ফসল।

অবশেষে উপজেলা পরিষদ ও উপজেলা প্রশাসনের যৌথ সিদ্ধান্ত অনুযায়ি শনিবার সকালে অভিযান চালিয়ে খালের বাঁধ ও নেট-পাটা অপসারণ করার মাধ্যমে সরকারি খালটি দখল মুক্ত করে পানি সরবরাহ নিশ্চিত করা হয়। অভিযানে নেতৃত্ব দেন উপজেলা চেয়ারম্যান আনোয়ার ইকবাল মন্টু। উপস্থিত ছিলেন, উপজেলা ভাইস চেয়ারম্যান শিয়াবুদ্দীন ফিরোজ বুলু, ইউপি চেয়ারম্যান শাহজাদা মো. আবু আলিয়াস, ইউপি সদস্য এস্নোয়ারা বেগম, আনিসুর রহমান, ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা কামরুল হাসান, উপজেলা আনসার ও ভিডিপি প্রশিক্ষক আলতাফ হোসেন, আনসার কমান্ডার আবু হানিফ, ইউনিয়ন লিডার ফয়সাল হোসেন, আনসার সদস্য আরিফুল হক ও বশির আহমেদ। উপজেলা নির্বাহী অফিসার মমতাজ বেগম জানান, এলাকার পানি সরবরাহের জন্য সরকারি খালটি ইজারা না দিয়ে উন্মুক্ত রাখা হয়। কিন্তু এলাকার কতিপয় ব্যক্তি খালটি অবৈধভাবে দখলে রেখে বাঁধ ও নেট-পাটা দিয়ে মাছ চাষ করে আসছিল। এর ফলে এলাকায় জলাবদ্ধতা সৃষ্টি হয়। খালটি দখলমুক্ত করার ফলে এখন থেকে পানি নিস্কাসন ব্যবস্থা স্বাভাবিক হওয়ার পাশাপাশি আমন ফসলের ক্ষতির কোন সম্ভাবনা থাকবে না।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ

চিকিৎসায় নোবেল পেলেন সুইডেনের জিনবিজ্ঞানী সান্তে প্যাবো

কল্যাণ ডেস্ক : চিকিৎসা বিজ্ঞানে এ বছর নোবেল পুরস্কার পেয়েছেন সুইডেনের জিনবিজ্ঞানী সান্তে প্যাবো। আজ...

সয়াবিন তেলের দাম কমল লিটারে ১৪ টাকা

কল্যাণ ডেস্ক : আন্তর্জাতিক বাজারে দাম কমায় অবশেষে দেশের বাজারেও কমল সয়াবিন তেলের দাম। এর...

কুয়েত সরকারের পদত্যাগ

কল্যাণ ডেস্ক: সংসদ নির্বাচনে বিরোধীরা সংখ্যাগরিষ্ঠতা পাওয়ায় উপসাগরীয় দেশ কুয়েতে সরকার পদত্যাগ করেছে। রোববার...

শাকিব এই দেশ ছেড়ে চলে যাক: ডিপজল

বিনোদন ডেস্ক: ঢালিউডে এই সময়ের সমালোচিত নাম শাকিব। ঢাকাই সিনেমার জনপ্রিয় এই অভিনেতা ও...

বউকে ফিরিয়ে নিতে যুবকের অভিনব নাটক

কল্যাণ ডেস্ক : বউকে সংসারে ফিরিয়ে নিতে অভিনব কৌশলের আশ্রয় নিয়েছেন এক যুবক। কৌশলের আদ্যপান্ত...

লোহাগড়ায় সড়ক দুর্ঘটনায় বিএনপি নেতা আহত

নড়াইল প্রতিনিধি : নড়াইলের লোহাগড়া উপজেলা বিএনপির সদস্য সচিব কাজী সুলতানুজ্জামান সেলিম সড়ক দুর্ঘটনায় মারাত্বক...