Tuesday, July 5, 2022

পাটকেলঘাটা বাজারের রাস্তার বেহাল দশা

পাটকেলঘাটা (সাতক্ষীরা) সংবাদদাতা: বর্ষা মৌসুম শুরু হতে না হতেই সাতক্ষীরার বৃহৎ প্রাচীন বাণিজ্য কেন্দ্র পাটকেলঘাটা বাজারের জনগুরুত্বপূর্ণ সড়কগুলো মানুষের চলাচলের অযোগ্য হয়ে পড়েছে। ড্রেনেজ ব্যবস্থা না থাকাসহ অপরিকল্পিতভাবে রাস্তা ও দোকানপাট নির্মাণে বৃষ্টির শুরুতেই রাস্তাগুলো পানি কাদায় চলাচলে অসুবিধার সৃষ্টি হচ্ছে। ফলে চরম দুর্ভোগ পোহাচ্ছেন এ সকল রাস্তা ব্যবহারকারী হাজারো মানুষ।
প্রতি বুধ ও শনিবার সাপ্তাহিক হাটের দিন লাখো ক্রেতা-বিক্রেতা পাটকেলঘাটায় আসেন। এছাড়া এলাকার স্কুল-কলেজের হাজারো ছাত্র-ছাত্রী এসব পথে যাতায়াত করেন। কিন্তু রাস্তার বেহাল অবস্থার কারণে চরম বিড়ম্বনা পোহাতে হচ্ছে তাদেরকেও।

সরেজমিনে গিয়ে দেখা যায়, জনগুরুত্বপূর্ণ এ সড়কগুলোর মধ্যে পাটকেলঘাটার কলেজ রোড, পাটকেলঘাটা হাইস্কুল রোড, পাঁচ রাস্তা মোড়, ওভারব্রিজ রোড, কাউন্সিল রোড, গাড়ীহাটা রোড, কালীবাড়ি রোড, পল্লী বিদ্যুৎ রোডসহ বেশ কয়েকটি রোডের বেহাল দশা। একটু বর্ষায় রাস্তাগুলোতে কোথাও হাঁটু পানি জমে যায়। হাইস্কুল রোডে বড় বড় খানা খন্দকের সৃষ্টি হয়েছে। এছাড়া পাঁচ রাস্তার মুখ সব সময় ময়লা ডুবানো থাকে। ময়লা আবর্জনা পঁচে দুর্গন্ধের মধ্য দিয়ে যাতায়াত করতে হয় সকলকে। দূর-দূরান্ত থেকে বাজারে আসা অনেক ক্রেতা-বিক্রেতাকে বাজারে এসে অনেক সময় কাঁদামাটি মেখে বাড়ি যেতে হয়। কাউন্সিল রোড কয়েক যুগেও সংস্কার করা হয়নি। এ রোডে কয়েকটি মিল কল-কারখানাসহ ছোট বড় প্রায় ২০টি গোডাউন আছে। প্রতিদিন শতাধিক মালবোঝাই ট্রাক এ পথে আসা যাওয়া করে। তবে চরম বিড়ম্বনা পোহাতে হচ্ছে লাখ লাখ ক্রেতা-বিক্রেতাসহ স্কুল-কলেজগামী ছাত্র-ছাত্রীদের। হর হামেশা ছোটখাট দুর্ঘটনা লেগেই আছে। বিভিন্ন রাস্তার উপরে হাট বসার কারণে চরম যানজটের সৃষ্টি হয়। দীর্ঘদিন ধরে সংস্কার না করা ও কোন রাস্তায় ড্রেনেজ ব্যবস্থা না থাকায় দীর্ঘস্থায়ী জলাবদ্ধতায় রাস্তাগুলোর এ অবস্থার সৃষ্টি হয়েছে।

পাটকেলঘাটার হাইস্কুল রোডের ডাক্তার হাদিউজ্জামান, সংবাদকর্মী আশরাফ হোসেন, শিক্ষক প্রবীর পালসহ কয়েকজন বলেন, বর্তমান সরকার ক্ষমতায় আসার পর বাজারের কিছু রাস্তা সংস্কার হলেও অনেক গুরুত্বপূর্ণ রাস্তা এখনো বেহাল অবস্থায় পড়ে আছে। তার মধ্যে হাইস্কুল রোডের অবস্থা নাজুক। একটু বৃষ্টিতেই হাঁটু পানি জমে থাকে রাস্তার উপর কোন রকম চলাচল করা যায় না। সরকার প্রতিবছর কয়েক লাখ টাকার রাজস্ব আদায় করলেও বাজারের তেমন কোন উন্নয়ন হয় না। বিগত মহাজোট সরকার বাজার উন্নয়নে বেশ কটি রাস্তা পাকাকরণের কাজ করলেও বছর না যেতেই তা পিচ খোয়া উঠে বিভিন্ন জায়গায় বড় বড় খানা-খন্দকের সৃষ্টি হয়েছে।

পাটকেলঘাটা বাজার কমিটির সভাপতি ও সরুলিয়া ইউপি চেয়ারম্যান শেখ আব্দুল হাই বলেন, নির্বাচিত হওয়ার পর বাজার উন্নয়নে স্থানীয় সংসদ সদস্যের দ্বারস্থ হয়েছি। তার পরামর্শে উপজেলা প্রকৌশলীকে নিয়ে বাজারের জনগুরুত্বপূর্ণ রাস্তা মাপ জরিপ করা হয়েছে। পর্যায়ক্রমে রাস্তার কাজ করা হবে বলে কর্মকর্তারা আমাদেরকে আশ্বস্ত করেছেন।

তালা উপজেলা প্রকৌশলী রথীন্দ্রনাথ হালদার জানান, পাটকেলঘাটা বাজারের রাস্তাগুলো অনুমোদনের অপেক্ষায় আছে। অনুমোদন পেলে টেন্ডার প্রক্রিয়ার মাধ্যমে কাজ শুরু হবে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ

নেশাগ্রস্থ অবস্থায় আইনজীবী সহকারীসহ দুই যুবক আটক

নিজস্ব প্রতিবেদক :  নেশাগ্রস্থ অবস্থায় আইনজীবী সহকারীসহ দুই যুবককে আটক করেছে যশোর সদর ফাঁড়ি পুলিশ।...

অনুমতি ছাড়া ২য় বিয়ে, স্বামীর বিরুদ্ধে মামলা

নিজস্ব প্রতিবেদক অনুমতি ছাড়াই দ্বিতীয় বিয়ে করায় হাদিউজ্জামান নামে এক ব্যক্তির বিরুদ্ধে যশোর আদালতে মামলা...

যশোরে যুবক ছুরিকাহত

নিজস্ব প্রতিবেদক :  যশোর শহরে পূর্ব শত্রুতা জেরে ইমরান হোসেন (২২) নামে এক যুবককে ছুরিকাঘাত...

ডেনমার্কে শপিং মলে বন্দুকধারীর হামলা, নিহত ৩

আন্তর্জাতিক ডেস্ক : ডেনমার্কের অন্যতম বৃহৎ একটি শপিং মলে হামলা চালিয়েছে এক বন্দুকধারী। এতে তিনজন...

দীঘি বললেন, ‘হ্যাঁ, আমি বিবাহিত’

বিনোদন ডেস্ক তার বয়স যখন মাত্র ৬ বছর। তখন তাকে সিনেমার পর্দায় নিয়ে আসেন কিংবদন্তি...

ইতালির ফুটবলে প্রথম নারী রেফারি

ক্রীড়া ডেস্ক : রেফারিংয়ে নতুন একযুগে প্রবেশ করতে যাচ্ছে ইতালিয়ান ফুটবল। আসন্ন ২০২২-২৩ মৌসুমের জন্য...