Wednesday, May 25, 2022

পাটুরিয়ায় যাত্রীর ঢল, দৌলতদিয়ায় যানবাহনের দীর্ঘ সারি

কল্যাণ ডেস্ক: ঈদের ছুটি শেষে কর্মস্থলে ফিরছে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১ জেলার মানুষ। এতে মানিকগঞ্জের শিবালয় উপজেলার পাটুরিয়া-দৌলতদিয়া নৌপথের পাটুরিয়া ফেরিঘাট এলাকায় কর্মস্থলমুখী যাত্রীর ঢল নেমেছে। তবে ভোগান্তি ছাড়াই পাটুরিয়া ফেরিঘাট থেকে লোকাল বাসে করে গন্তব্যে যেতে পারছে কর্মমুখী এসব মানুষ।

এদিকে সকাল থেকেই রাজবাড়ির দৌলতদিয়া ফেরিঘাট এলাকায় ঢাকামুখী লোকাল যাত্রী ও যানবাহনের চাপ বেড়েছে। লোকাল যাত্রীরা দৌলদিয়া ঘাট এলাকায় আসার মাত্রই ফেরি বা লঞ্চে করে পাটুরিয়ায় আসতে পারছে ভোগান্তি ছাড়াই। তবে ঢাকামুখী যাত্রীবাহী পরিবহন বাস ও ব্যক্তিগত ছোটগাড়ির যাত্রী ও চালকদের ঘাট পর্যন্ত পৌঁছাতেই সময় লাগছে ৬ থেকে ৮ ঘণ্টা। দীর্ঘ সময় সড়কে আটকে থাকায় চরম ভোগান্তির শিকার হচ্ছেন ঢাকামুখী পরিবহন বাসের যাত্রীরা।

শনিবার (৭ মে) বিকেল ৪টার থেকে সোয়া ৫টা পর্যন্ত পাটুরিয়া ফেরিঘাট এলাকায় ঘুরে কর্মস্থলমুখী যাত্রীর ঢল দেখা গেছে সরেজমিনে।

রাজবাড়ির দৌলতদিয়া ফেরিঘাট থেকে লোকাল যাত্রীরা ফেরি বা লঞ্চে করে পাটুরিয়া ফেরিঘাট আসছে। ফেরিঘাট থেকে প্রায় এক কিলোমিটার পথ পায়ে হেঁটে পাটুরিয়ায় বিআইডব্লিউটিএ’র পুরাতন টার্মিনালে লোকাল বাসের ওঠে যে যার গন্তব্যে যাচ্ছে এসব ঈদ ফেরত যাত্রী।

বাস টার্মিনাল থেকে রাজধানীর গাবতলী, সাভার, আশুলিয়া, গাজীপুরসহ বিভিন্ন অঞ্চলে যাত্রী নিয়ে গন্তব্য ছুটছে এসব বাস। তবে নির্ধারিত ভাড়ার চেয়ে কিছু টাকা বেশি ভাড়া আদায় করছে বাসের চালক ও সহযোগিরা, এমন চিত্রও দেখা গেছে। কিন্তু ঘাটে আসার পরপরই বাসে ওঠে কর্মস্থলে ফিরতে পারায় কোনো অভিযোগ নেই কর্মমুখী এসব যাত্রীর। তবে যাত্রীর তুলনায় পর্যাপ্ত বাস না থাকায় কিছুটা ভোগান্তিতে পড়েছেন কর্মস্থলমুখী এসব যাত্রীরা।

ফেরিঘাট সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দেয়া তথ্যমতে, ঈদ ফেরত যাত্রী ও যানবাহন পারাপারে পাটুরিয়া-দৌলতদিয়া নৌপথে ছোট বড় মিলে ২১টি ফেরি চলাচল করছে। পাটুরিয়ায় যানবাহনের চাপ না থাকলেও নৌপথের রাজবাড়ির দৌলতদিয়া ফেরিঘাট এলাকায় ঢাকামুখী যাত্রী ও যানবাহনের বেশ চাপ রয়েছে সকাল থেকে। তবে দুপুরে পর থেকে কিছুটা চাপ কমলেও দীর্ঘ সময় আটকে আছে যাত্রীবাহী বাস ও ছোট গাড়ি।
লোকাল যাত্রীরা ভোগান্তি ছাড়াই দৌলতদিয়া ঘাট পার হয়ে সহসাই পাটুরিয়া ঘাটে চলে যাচ্ছে। কিন্তু যানবাহনের চাপ থাকায় দৌলতদিয়া ফেরিঘাট থেকে ঢাকা-খুলনা সড়কের প্রায় ৭ কিলোমিটার পর্যন্ত বাস ও ছোট গাড়ির দীর্ঘ সারি রয়েছে। সড়কে দীর্ঘ সময় অপেক্ষমাণ থাকায় চরম ভোগান্তিতে পড়েছে ঢাকামুখী বাসের এসব যাত্রীরা।
তবে দৌলতদিয়ায় চারটি ফেরিঘাট দিয়ে অপেক্ষমাণ এসব যানবাহনগুলো পারাপার অব্যাহত রয়েছে বলে জানিয়েছে দৌলতদিয়া ফেরিঘাট সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।
এদিকে পাটুরিয়ায় বাস মালিক সমিতি বলছে, গতকালের চেয়ে আজকে কর্মমুখী যাত্রীর চাপ বেড়েছে পাটুরিয়ায়। যাত্রীর তুলনায় আজকে বাস কম বলে জানান মালিক সমিতি কর্তৃপক্ষ।
রাজবাড়ির দৌলতদিয়া ঘাটে ঢাকামুখী যাত্রী ও যানবাহনের তথ্য জানতে মুঠোফোনে ঢাকা পোস্টের রাজবাড়ি প্রতিনিধি মীর সৌরভের সঙ্গে কথা হয় এই প্রতিবেদকের।
মুঠোফোনে মীর সৌরভ জানান, সকাল থেকেই ঈদ শেষে ঢাকামুখী যাত্রী ও যানবাহনের চাপ বাড়তে থাকে দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথের দৌলতদিয়া ফেরিঘাট এলাকায়। বিকেলের দিকে দৌলতদিয়া ফেরিঘাট থেকে ঢাকা-খুলনা সড়কের জমিদার বাড়ি ব্রিজ পর্যন্ত প্রায় ৭ কিলোমিটার দীর্ঘ সারি রয়েছে যাত্রীবাহী পরিবহন বাস ও ছোট গাড়ির। এরমধ্যে একটি লেনে রয়েছে পরিবহন বাস, আরেকটি লেনে ছোট গাড়ি। পাশাপাশি পণ্যবাহী ট্রাক তো রয়েছেই।

তিনি বলেন, দৌলতদিয়া ফেরিঘাটে লোকাল যাত্রীদের ভোগান্তি না থাকলেও যাত্রীবাহী পরিবহন বাস ও ছোট গাড়ির যাত্রীদের ভোগান্তি চরমে। বাস ও ছোট গাড়িগুলো দৌলতদিয়া ফেরিঘাট এলাকায় আসতে সময় লাগছে প্রায় ৭ থেকে ৮ ঘণ্টা। দীর্ঘ সময় সড়কে আটকে থাকায় নারী ও শিশু যাত্রীদের ভোগান্তি বেশি।
বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশন (বিআইডব্লিউটিসি) আরিচা কার্যালয়ের বাণিজ্য শাখার ব্যবস্থাপক মো. সালাম হোসেন বলেন, পাটুরিয়া-দৌলতদিয়া নৌপথে ঈদ ফেরত যাত্রী ও যানবাহন পারাপারে ২১টি ফেরি চলাচল করছে। রাজবাড়ির দৌলতদিয়া ঘাট থেকে পাটুরিয়া ঘাটে প্রচুর কর্মমুখী যাত্রী আসছে।
এদিকে বিআইডব্লিউটিসির রাজবাড়ির দৌলতদিয়া ফেরিঘাটের ব্যবস্থাপক মো. শিহাব উদ্দিন জানান, দৌলতদিয়া ফেরিঘাট এলাকায় ঢাকামুখী যাত্রী ও যানবাহনের চাপ রয়েছে। ঘাট এলাকা থেকে ৪ কিলোমিটার পর্যন্ত যানবাহনের দীর্ঘ সারি রয়েছে। তবে ঢাকামুখী লোকাল যাত্রীদের তেমন ভোগান্তি নেই।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ

চুকনগর গণহত্যা জেনোসাইড হিসাবে জাতিসংঘের স্বীকৃতি চাই

কাজী বর্ণ উত্তম: চলুন ফিরে যাই সেই ১৯৭১ সালে। চারিদিকে অন্ধকার অনিশ্চয়তা, নিজের বসত...

যশোরে দিবালোকে ব্যবসায়ীর আড়াই লক্ষাধিক টাকা ছিনতাই

নিজস্ব প্রতিবেদক: যশোর শহরের মুজিব সড়কে দুই নম্বর আইনজীবী ভবনের সামনে গতকাল দুপুর পৌনে...

মিথিলার প্রেমে পড়ার ‘গুঞ্জন’!

বিনোদন ডেস্ক: গায়ক ও অভিনেতা তাহসান খানের সঙ্গে বিবাহ বিচ্ছেদের পর একসঙ্গে কাজ করতে...

খুলনায় ধর্ষণ মামলা আসামি ২ দিনের রিমান্ডে

খুলনা ব্যুরো: খুলনার বটিয়াঘাটায় নারীকে ধর্ষণের অভিযোগে গ্রেপ্তার বাবুল আলীকে ২ দিনের রিমান্ডে নিয়েছে...

যুদ্ধাপরাধী আমজাজ হোসেন মোল্লার বিরুদ্ধে সাক্ষ্য দিলেন তদন্ত কর্মকর্তা

নিজস্ব প্রতিবেদক: আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে আইসিটি বিডি কেস নং - ১০/২০১৮ সংক্রান্তে যশোর জেলার...

যশোরে পৃথক সড়ক দুর্ঘটনায় ভারতীয় কিশোরসহ নিহত ৩

নিজস্ব প্রতিবেদক: ভারত থেকে যশোরের কেশবপুরে মামা বাড়িতে বেড়াতে আসার সময় ট্রাক চাপায় এক...