Wednesday, July 6, 2022

পানির নিচে সিলেট-সুনামগঞ্জের ৯০ ভাগ

কল্যাণ ডেস্ক: সিলেট ও সুনামগঞ্জে গত ২৪ ঘণ্টার বৃষ্টিপাত অব্যাহত থাকলেও বিভিন্ন পয়েন্টে কেটে দেওয়া হয়েছে বাঁধ। ফলে উভয় জেলায় পানি কমতে শুরু করলেও দুর্ভোগ কমেনি। বৃষ্টিতে নতুন নতুন এলাকা প্লাবিত হচ্ছে। পানি কমায় সিলেটের সঙ্গে সারাদেশের রেল যোগাযোগ সচল হলেও দুই জেলাতেই বিদ্যুৎ সংযোগ স্বাভাবিক হয়নি। উপজেলাগুলোর সঙ্গে এখন সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন। বেশির ভাগ এলাকায় সচল হয়নি মোবাইল নেটওয়ার্ক। চার্জ না থাকায় বন্ধ হয়ে গেছে মুঠোফোন।

ফলে বন্যাদুর্গত এলাকায় থাকা স্বজনদের সঙ্গে যোগাযোগ একেবারেই বিচ্ছিন্ন। দুই জেলায় ভূতুড়ে পরিবেশের মধ্যে সিলেটে ডাকাত আতঙ্ক দেখা দেয়। যদিও আইনশৃঙ্খলা বাহিনীর পক্ষ থেকে বিষয়টিকে গুজব বলা হয়েছে।

এই পরিস্থিতিতে উদ্বেগ-উৎকণ্ঠায় দিন কাটছে এসব জেলার বাইরে থাকা বন্যাকবলিত মানুষের স্বজনদের। এদিকে বন্যায় সুনামগঞ্জ ও সিলেটে দুজনের মৃত্যু হয়েছে বলে জানা গেছে। সবচেয়ে বড় কথা হলো দুই জেলায় এখন কোনো মাটি নেই। ফলে মৃত লাশ দাফন করতে না পেরে নদীতে ভাসিয়ে দেওয়া হয়েছে বলে জানা গেছে।
এই পরিস্থিতিতে বন্যাকবলিত অঞ্চলগুলোকে দুর্গত এলাকা ঘোষণার দাবি উঠেছে। বন্যাদুর্গত এলাকায় প্রাথমিকে শ্রেণি কার্যক্রম বন্ধ ঘোষণা করা হয়েছে। হবিগঞ্জ ও মৌলভীবাজারে বন্যা পরিস্থিতির আরেক দফা অবনতি হয়েছে।

এরই মধ্যে দেশের আরো বেশ কয়েকটি জেলায় বন্যা দেখা দিয়েছে বলে জানান দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী এনামুর রহমান। সেগুলো হলো রংপুর, কুড়িগ্রাম, গাইবান্ধা, নীলফামারী, নেত্রকোনা, কিশোরগঞ্জ, শেরপুর, জামালপুর, মৌলভীবাজার ও হবিগঞ্জ।

সরকারি হিসাব অনুযায়ী এখন ১২টি জেলা বন্যাকবলিত। প্রায় ৭০টি উপজেলায় বন্যা হয়েছে। বন্যায় প্রায় ৫০ লাখ পানিবন্দি মানুষকে উদ্ধারে সেনাবাহিনী, নৌবাহিনী, কোস্টগার্ড, বিজিবি ও অন্যান্য সংস্থা কাজ করছে।
বন্যা পরিস্থিতির অবনতি হওয়ায় নেত্রকোনার খালিয়াজুরীতে দুর্গত মানুষদের উদ্ধার ও ত্রাণ সহায়তার জন্য রোববার সকাল থেকে সেনাবাহিনী ও বিজিবি নামানো হয়েছে। এই জেলার ১০টি উপজেলাই এখন বন্যাকবলিত। সব মিলিয়ে বন্যাকবলিত সিলেট সুনামগঞ্জে দেখা দিয়েছে মানবিক বিপর্যয়।

খাদ্য ও বিশুদ্ধ পানির সংকটে ভুগছে বানভাসি মানুষ। সরকারি-বেসরকারি পর্যায়ে ত্রাণ তৎপরতা চললেও তা প্রয়োজনের তুলনায় খুবই অপ্রতুল। অনেকের ঘরে থাকা খাবার ফুরিয়ে গেছে। বিদ্যুৎ না থাকায় রান্নাবান্নাও বন্ধ। একটি মোমবাতি বিক্রি হচ্ছে শত টাকায়। দিয়াশলাই বিক্রি হচ্ছে ২০ টাকায়। শহরের প্রতিটি নিচতলায় গলাপানি থাকায় কেউ ঘর থেকে বের হতে পারছেন না।

রাস্তায় পানির পরিমাণ আরো বেশি। বন্ধ হয়ে গেছে ব্যাংকিং কার্যক্রম। যারা নিত্যপণ্যের জন্য কোনো রকমে বের হচ্ছেন তাদের সংকটের মুখোমুখি হতে হচ্ছে। পানির কারণে দোকানপাট অনেকেই সচল রাখতে পারছেন না। সরবরাহ কমেছে নিত্যপণ্যেরও। আবার নৌকার সংকটের কারণে ত্রাণ বিতরণ থেকে শুরু করে উদ্ধার কার্যক্রম ব্যাহত হচ্ছে। প্রায় শতগুণ নৌকা ভাড়া বৃদ্ধি পাওয়ায় অর্থের অভাবে অনেকে বিপদ সামাল দিতে নৌকা পর্যন্ত ব্যবহার করতে পারছেন না।

বৃষ্টি থেমেছে, পানি কমেছে সিলেটে : প্রায় ১০ দিন পর সিলেটে বৃষ্টি থেমেছে। নগরের পানিও কিছুটা কমেছে। আকাশ মেঘলা থাকলেও রোববার সকাল থেকে বৃষ্টি হয়নি। এতে অনেকেই আশা করছেন, হয়তো দ্রুত কাটতে শুরু করবে ভয়াবহ এই দুর্যোগ। পানি উন্নয়ন বোর্ড (পাউবো) জানিয়েছে, সুরমা নদীর পানি সিলেট পয়েন্টে কিছুটা কমেছে, তবে বেড়েছে কানাইঘাটে। অন্য নদীগুলোর পানি বৃদ্ধিও অব্যাহত আছে।

স্মরণকালের সবচেয়ে ভয়াবহ এই বন্যায় সিলেট ও সুনামগঞ্জের প্রায় ৯০ শতাংশ এলাকা তলিয়ে গেছে। বিভাগীয় কমিশনার মুহাম্মদ মোশাররফ হোসেন জানান, দুই জেলায় এখন প্রায় ৪০ লাখ মানুষ পানিবন্দি।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ

আলেম নামধারী এসব শিক্ষকদের কঠোর শাস্তি নিশ্চিত করা হোক

সাতক্ষীরার দেবহাটার নাজিবের ঘের স্বতন্ত্র এবতেদায়ী মাদরাসার এক শিক্ষকের বিরুদ্ধে ৫ম শ্রেণির শিক্ষার্থীকে শ্লীলতাহানির...

৩ সেপ্টেম্বর প্রেসক্লাব যশোরের বিশেষ সাধারণ সভা

প্রেসক্লাব যশোরের গঠনতন্ত্র পরিবর্ধনের উদ্যোগ নেওয়া হয়েছে। এ লক্ষ্যে মঙ্গলবার ক্লাবের কার্যনির্বাহী কমিটির দিনব্যাপী...

কেন্দ্রীয় ত্রাণ তহবিলে ২০ লাখ টাকা অনুদান দিল যশোর বিএনপি

নিজস্ব প্রতিবেদক উত্তরবঙ্গে বন্যার্তদের জন্য বিএনপির কেন্দ্রীয় ত্রাণ তহবিলে ২০ লাখ টাকা অনুদান দিল যশোর...

যশোরে কলেজছাত্রীর আত্মহত্যা

নিজস্ব প্রতিবেদক মঙ্গলবার যশোরে গলায় ফাঁস দিয়ে কামরুন্নাহার কেয়া (১৮) নামে এক শিক্ষার্থী আত্মহত্যা করেছেন।...

পর্যবেক্ষণে অসুস্থ বিএনপি নেতা নূর-উন-নবী

নিজস্ব প্রতিবেদক যশোর সদর উপজেলা বিএনপির সভাপতি নূর-উন-নবী (৬৬) ব্রেন স্ট্রোকে আক্রান্ত হয়ে ঢাকার একটি...

জাতীয় স্কুল ফুটবলের শিরোপা যশোরে নিয়ে আসতে চায় পলাশ বাহিনী

নিজস্ব প্রতিবেদক প্রথমবার অংশ নিয়েই জাতীয় স্কুল ফুটবল প্রতিযোগিতার ফাইনাল যায়গা করে নিয়েছে বেনাপোল মাধ্যমিক...