Sunday, May 29, 2022

পেঁয়াজের লাটসাহেবী ‘নজরানা’ ।। এক লাফে কেজিতে ২০ টাকা বেড়েছে

২ সপ্তাহের ব্যবধানে বেড়েছে দ্বিগুণ

সালমান হাসান
পেঁয়াজ যেন এখন লাটসাহেব। দামের বড্ড ঝাঁঝ। লাফিয়ে লাফিয়ে বাড়ছে। যশোরে পেঁয়াজের দাম কেজিতে একলাফে ২০ টাকা বেড়েছে। একেক কেজি দেশি পেঁয়াজ ৯০ টাকায় বিক্রি হচ্ছে। ফলে স্বল্প আয়ের মানুষের এখন তার নাগাল পাওয়াই ভার। পণ্য মূল্যের উর্ধগতিতে নাকাল ভোক্তাদের তার একার দামের ‘নজরানা’ দিতে গিয়েই পকেট হচ্ছে গড়ের মাঠ।

গত ১০-১২ দিন ধরে চলছে পেঁয়াজের এই উর্ধমুখি প্রবণতা। ৪০ থেকে ৫০ টাকা বিক্রি হওয়া পেঁয়াজের দাম সপ্তাহের ব্যবধানে দাঁড়ায় ৬০ টাকায়। দিনকয়েক আগেও দাম ছিলো ৭০ টাকা। এখন সেটি বেড়ে হয়েছে ৯০ টাকা।

শুক্রবার যশোর শহরের সবকটি বাজারে পেঁয়াজের এই উচ্চদাম লক্ষ্য করা যায়। বড়বাজার, রেলবাজার, বেজপাড়া তালতলা, চাঁচড়া, পালবাড়ি মোড় বাজারে দেশি পেঁয়াজের দাম ছিলো প্রতি কেজি ৯০ টাকা। অবশ্য এরচেয়েও কম দামে পেঁয়াজ ছিলো। তবে সেগুলোর দামও একেবারে কম নয়। প্রতি কেজি ৭০ থেকে ৮০ টাকা। হাইব্রিড ও খোসা ওঠা অপেক্ষাকৃত কম মানের পেঁয়াজের দাম একটু কম।

শুক্রবার রেলববাজার থেকে পেঁয়াজ কেনার সময় আলাপচারিতায় সিনথিয়া জামান নামে এক নারী বলেন, পেঁয়াজত এখন লাট সাহেব। তার ‘নজরানা’ এখন অনেক বেশি। সীমিত আয়ের মানুষের ব্যাগে ঢোকার দামে তিনি নেই।

তিনি অভিযোগ করেন, কয়েকদিন আগেও ৭০ টাকা ছিল দেশি পেঁয়াজ। আজ পুরোপুরি ৯০ টাকা। বড়বাজারে নজরুল ইসলাম নামে এক ইজিবাইক চালক বলেন, এক পেঁয়াজ কিনলে পকেট ফাঁকা হয়ে যাবে। তাই হাফ কেজি কিনেছেন। পেঁয়াজের দাম তার মতন সীমিত আয়ের মানুষের নাগালের বাইরে চলে গেছে।
রেলবাজারে খুুচরা তরকারি বিক্রেতা শহিদুল ইসলাম বলেন, আড়তদারদের কাছ থেকে ৭৫ টাকার উপরে দাম দিয়ে পেঁয়াজ কিনছেন। পরিবহন খরচ যোগ করার পর দাম আরো বেড়ে যাচ্ছে। যার কারণে বেশি দামে বিক্রি করতে বাধ্য হচ্ছেন।

যশোর সদরের রাজার হাটের পেঁয়াজের পাইকারি ব্যবসায়ী সোহাগ ট্রেড্রার্স আব্দুল জব্বার জানান, কৃষকদের তারা ৭০ থেকে ৭২ টাকা দামে পেঁয়াজ কিনছেন। খুচরা ব্যবসায়ীদের কাছে তারা ৭৫ থেকে ৭৬ টাকা দামে পেঁয়াজ সরবরাহ করছেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ

খুলনা-কলকাতা রুটে বন্ধন এক্সপ্রেস আজ ফের চালু

নিজস্ব প্রতিবেদক: আজ রোববার থেকে ফের কলকাতা-খুলনা রুটে ‘বন্ধন এক্সপ্রেস’ রেল চলাচল শুরু হবে।...

রসুনের গায়ে আগুন!

সপ্তাহের ব্যবধানে কেজিতে বেড়েছে ৫০ টাকা ক্ষুব্ধ ক্রেতা, স্বস্তিতে নেই কিছু বিক্রেতাও জ্যেষ্ঠ প্রতিবেদক: এবার ভোক্তার...

আনারসের পাতা থেকে সুতা সৃজনশীল কাজে পৃষ্ঠপোষকতা প্রয়োজন

অপার সম্ভাবনার দেশ বাংলাদেশ। কিন্তু হলে কি হবে। সম্ভবনা থাকলেই তো আর আপনা আপনি...

দড়াটানার ভৈরব পাড়ে মাদকসেবীদের নিরাপদ আঁখড়া

নিজস্ব প্রতিবেদক: যশোর শহরের ঘোপ জেলরোড কুইন্স হাসপাতালের পূর্ব পাশে ভৈরব নদের পাড়ে মাদকসেবীদের...

আজকের মধ্যে অবৈধ ক্লিনিক-ডায়াগনস্টিক বন্ধ না হলে ব্যবস্থা

কল্যাণ ডেস্ক: দেশে অনিবন্ধিত ও নবায়নহীন অবস্থায় পরিচালিত অবৈধ বেসরকারি ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার...

নিরপেক্ষ সরকারের কাছে ক্ষমতা হস্তান্তর করতে হবে : মির্জা ফখরুল

ঝিনাইদহ প্রতিনিধি: বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, দেশে আওয়ামী লীগের অধীনে আর...