Wednesday, July 6, 2022

প্রতিশোধে প্রতিঘাত-প্রাণহানি

বেদনা-আর্তনাদে ভারি হচ্ছে যশোরের বাতাস

নৈতিক, পারিবারিক ও সামাজিক শিক্ষা না থাকায় এই ধরণের অপরাধের পাল্টা অপরাধ বেড়ে গেছে।
যশোর সরকারি এমএম কলেজের সহকারী অধ্যাপক হামিদুল হক শাহীন

লাবুয়াল হক রিপন: অপরাধ প্রবণ যশোরে প্রায়ই স্বজন হারানোর বেদনা-আর্তনাদে বাতাস ভারি হয়। কোন কোন দিন দুঃসংবাদের সকাল নিয়ে দিন শুরু হয় এ জনপদের মানুষের। রক্ত ঝরানোর খবর শুনে বিছানায় যেতে হয় কোন কোন রাতে। এসব দুঃখজনক পরিস্থিতির এক একটির পেছনে থাকে হিংসা-বিদ্বেষ ও শত্রুতার কাহিনী। থাকে স্বার্থ কিংবা ক্ষোভের জ¦ালা। গেল ৩০ দিনের কয়েকটি ঘটনা বিশ্লেষণ করলে মিলছে এমন তথ্য-উপাত্ত। প্রতিশোধের জন্য প্রতিঘাত কিংবা প্রাণহানির মতো অপরাধ ঘটছে।

গত ১২ মে জেলার অভয়নগরের দত্তগাতি গ্রামে সরকারি প্রাইমারি স্কুলের কাছে দুর্বৃত্তদের গুলিতে খুন হন খুলনার ফুলতলা বাজার কমিটির নেতা ও ফার্নিচার ব্যবসায়ী খন্দকার রাকিবুল ইসলাম। এখুনের সাথে জড়িত কয়েকজনকে আটক করেছে পুলিশ। ২০১৪ সালের ২৩ নভেম্বর অভয়নগর আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও পৌর কাউন্সিলর মোল্যা ওলিয়ার রহমান খুনের আসামি রাকিবুল। জেলা গোয়েন্দা (ডিবি) পুলিশের এসআই আবুল খায়ের আওয়ামী লীগ নেতা ওলিয়ার খুনের তদন্ত শেষে ২৫ জনের নামে চার্জশিট দাখিল করেন। সেই চার্জশিটেও নাম রয়েছে রাকিবুলের।

মামলার তদন্ত কর্মকর্তা অভয়নগর থানার ওসি তদন্ত মিলন কুমার মন্ডল বলেন, রাকিবুল ও মোল্যা ওলিয়ার হত্যাকা- একই সূত্রে গাঁথা কিনা সেটা জানতে আরো সময় লাগবে। তবে রাকিব নিউ বিপ্লবী কমিউনিস্ট পার্টির সদস্য ছিলেন। তার সাথে পূর্ব বাংলার কমিউনিস্ট পার্টির সদস্য সাইফুল মেম্বারের বিরোধ রয়েছে। সেই বিরোধকে কেন্দ্র করে রাকিব খুনের ঘটনা ঘটতে পারে।

গত ২৯ মে রাতে সন্ত্রাসীদের এলোপাতাড়ি ছুরিকাঘাতে খুন হন নাজির শংকরপুর চাতালের মোড়ের আফজাল হোসেন। গত বছর ১৮ ডিসেম্বর শহরের বকচর কবরস্থানপাড়ায় দুর্বৃত্তদের ছুরিকাঘাতে খুন হয়েছিলেন শ্রমিক আব্দুর রহমান রাকিবুল। আফজাল হোসেন এই রাকিবুল খুনে জড়িত ছিলেন বলে এলাকায় প্রচার রয়েছে। খুনে অভিযুক্ত আফজাল রেহাই পাননি। তাকেও সন্ত্রাসীরা ছুরিকাঘাত করে হত্যা করেছে।

স্থানীয় সন্ত্রাসী ট্যারা সুজনের নেতৃত্বে সন্ত্রাসীরা তাকে কুপিয়ে হত্যা করেছে বলে পুলিশ জানিয়েছে। আফজাল জীবিত থাকাকালীন ট্যারা সুজনের উপর হামলা করেছিল। সেই হামলার প্রতিশোধের নেশায় ছিল ট্যারা সুজন বাহিনী। স্থানীয় এক জনপ্রতিনিধিও আফজালের উপর রেগে ছিলেন। তিনি ট্যারা সুজন বাহিনীকে কাজে লাগিয়ে আফজালকে পৃথিবী থেকে সরিয়ে দেন। আফজালের লোকজনের কাছে সেই বিষয়টি পরিষ্কার হওয়ায় তারাও নিয়েছেন প্রতিশোধ। আফজালের দাফন শেষেই শংকরপুর জিরো পয়েন্ট মোড়ে কাউন্সিলর আসাদুজ্জামান বাবুলের উপর হামলা করা হয়েছে বলে এলাকায় প্রচার রয়েছে।

গত ৭ জুন ভোরে শহরের খালধার রোডে সন্ত্রাসীরা কুপিয়ে হত্যা করে আশিকুর রহমান ওরফে গালকাটা অপুকে। ওইদিন ভোরে বাসা থেকে ব্যবসার উদ্দেশ্যে মাছ বাজারে যাচ্ছিলেন। পথিমধ্যে খালধার রোড আদর্শ বালিকা বিদ্যালয়ের পাশে কালভার্টের উপর পৌছানো মাত্র কুদ্দুস, ইয়াদ, রিয়াদ, কুটি, আশরাফ, আএনায়ার ও কোরবানসহ কয়েকজন তার গতিরোধ করে। এরপর ছুরি দিয়ে তাকে এলোপাতাড়ি কুপিয়ে মারাত্মক জখম করে। তাকে উদ্ধার করে যশোর ২৫০ শয্যা জেনারেল হাসপাতাল এবং পরে অবস্থার অবনতি দেখে চিকিৎসক তাকে উন্নত চিকিৎসার জন্য ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে যাওয়ার পথে ফরিদপুরে পৌছানোর পর অপু মারা যায়। নিহত গালকাটা অপু ২০১৮ সালের ২৯ নভেম্বর বেলা ১১টার দিকে বড় বাজারের মাছ ব্যবসায়ী পাপ্পু হোসেন বাবু নামে এক যুবককে প্রকাশ্যে কুপিয়ে হত্যা করে। শুধু তাই নয় ঠেকাতে গিয়ে পাপ্পুর বড় ভাই দিপুকেও কুপিয়ে হত্যা চেষ্টা করে। ওই হত্যা মামলার চার্জশিটভুক্ত আসামি গালকাটা অপু। পাপ্পু হোসেন ও অপু খুন একই সূত্রে গাঁথা বলে পুলিশ মনে করছে।

এই সকল ব্যাপারে জেলা পুলিশের মুখপাত্র ডিবি পুলিশের ওসি রূপন কুমার সরকার বলেছেন, আসামি আটকে অভিযান অব্যাহত রয়েছে।

যশোর সরকারি এমএম কলেজের সহকারী অধ্যাপক হামিদুল হক শাহীন বলেছেন, পারিবারিক শিক্ষার অভাবেই এই ধরণের অপরাধ বেড়ে যাচ্ছে। গ্রামে আগে সামাজিক অনুশাসন ছিল এখন নেই। নৈতিক, পারিবারিক ও সামাজিক শিক্ষা না থাকায় এই ধরণের অপরাধের পাল্টা অপরাধ বেড়ে গেছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ

৩ সেপ্টেম্বর প্রেসক্লাব যশোরের বিশেষ সাধারণ সভা

প্রেসক্লাব যশোরের গঠনতন্ত্র পরিবর্ধনের উদ্যোগ নেওয়া হয়েছে। এ লক্ষ্যে মঙ্গলবার ক্লাবের কার্যনির্বাহী কমিটির দিনব্যাপী...

কেন্দ্রীয় ত্রাণ তহবিলে ২০ লাখ টাকা অনুদান দিল যশোর বিএনপি

নিজস্ব প্রতিবেদক উত্তরবঙ্গে বন্যার্তদের জন্য বিএনপির কেন্দ্রীয় ত্রাণ তহবিলে ২০ লাখ টাকা অনুদান দিল যশোর...

যশোরে কলেজছাত্রীর আত্মহত্যা

নিজস্ব প্রতিবেদক মঙ্গলবার যশোরে গলায় ফাঁস দিয়ে কামরুন্নাহার কেয়া (১৮) নামে এক শিক্ষার্থী আত্মহত্যা করেছেন।...

পর্যবেক্ষণে অসুস্থ বিএনপি নেতা নূর-উন-নবী

নিজস্ব প্রতিবেদক যশোর সদর উপজেলা বিএনপির সভাপতি নূর-উন-নবী (৬৬) ব্রেন স্ট্রোকে আক্রান্ত হয়ে ঢাকার একটি...

জাতীয় স্কুল ফুটবলের শিরোপা যশোরে নিয়ে আসতে চায় পলাশ বাহিনী

নিজস্ব প্রতিবেদক প্রথমবার অংশ নিয়েই জাতীয় স্কুল ফুটবল প্রতিযোগিতার ফাইনাল যায়গা করে নিয়েছে বেনাপোল মাধ্যমিক...

যশোর বক্সিং টুর্নামেন্টে শ্রেষ্ঠ মঈন স্মৃতি সংসদ

নিজস্ব প্রতিবেদকপাঁচটি স্বর্ণ ও দু’টি সিলভার নিয়ে যশোর জেলা বক্সিং টুর্নামেন্টের শ্রেষ্ঠত্ব অর্জন করেছে...