Thursday, June 30, 2022

প্রধানমন্ত্রীর উদ্বোধনের অপেক্ষায় মণিরামপুর কারিগরি স্কুল এন্ড কলেজ

আব্দুল্লাহ সোহান, মণিরামপুর(যশোর): চলতি শিক্ষা বর্ষ থেকে ১শ’ ৬৩ শিক্ষার্থী নিয়ে প্রায় ১৮ কোটি টাকা ব্যয়ে মণিরামপুর কারিগরি স্কুল এন্ড কলেজের একাডেমিক কার্যক্রমের যাত্রা শুরু হয়েছে। যশোর জেলার মণিরামপুর, কেশবপুর ও শার্শা উপজেলাসহ সারাদেশে ১০০টি কারিগরি স্কুল এন্ড কলেজ নির্মাণকাজ শেষের পথে। এ বছরের শেষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করতে পারেন বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

এ প্রতিষ্ঠান নির্মাণের ফলে মণিরামপুর উপজেলায় কারিগরি শিক্ষায় একধাপ এগিয়ে যাওয়ায় এ অঞ্চলের শিক্ষার্থীরা আধুনিক প্রযুক্তি নির্ভর কারিগরি শিক্ষা লাভ করে জাতীয় পর্যায়ে গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারবে বলে স্থানীয়দের আশা।

দেশের বৃহত্তম ঝাঁপা বাওড়ের তীর ঘেষে প্রাকৃতিক মনোরম পরিবেশে সুরম্য ভবন আনুষ্ঠানিকভাবে উদ্বোধন না হলেও নিয়মিত এবং অনিয়মিত শিক্ষক-কর্মচারী দিয়ে এ প্রতিষ্ঠানে ৬ষ্ঠ থেকে ৯ম শ্রেণিতে পাঠদান কার্যক্রম পরিচালিত হচ্ছে। চলতি বছরের শেষ নাগাদ এ শিক্ষা প্রতিষ্ঠানের অবকাঠামো নির্মাণকাজ শেষ হবে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

সংশ্লিষ্ট অফিস সূত্রে জানা গেছে, ২০১৮ সালের ১ আগস্ট ১০০টি কারিগরি স্কুল এন্ড কলেজ নির্মাণ প্রকল্পের আওতায় ১৬ কোটি ৯৩ লাখ ৬১ হাজার ৫৮৭ হাজার টাকা প্রাক্কলন ব্যয় ধরে নির্মাণ কাজ শুরু হয়। শিক্ষা প্রকৌশল অধিদপ্তর নির্মাণকাজ বাস্তবায়ন করছে। মেসার্স লিটন ট্রেডার্স নামের একটি ঠিকাদারি প্রতিষ্ঠান এই প্রকল্পটি কাজ পায়। এই শিক্ষা প্রতিষ্ঠানের ৫তলা একাডেমি ভবন, ৪ তলা প্রশাসনিক ভবন, সীমানা প্রাচীরসহ সার্ভিস সেড নির্মাণ কাজ শেষ হয়েছে। এখন প্রধান গেট নির্মাণের কাজ চলমান। ইতিমধ্যে চলতি শিক্ষা বর্ষে ৬ষ্ঠ হতে ৯ম শ্রেণিতে পাঠদান শুরু হয়েছে।

কারিগরি স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ আশরাফুল ইসলাম জানান, অধ্যক্ষসহ নিয়মিত, অনিয়মিত, অতিথি এবং আউট সোর্সিং-এ ২২ শিক্ষক, টেকনিশিয়ান ও কর্মচারী নিয়ে পাঠদান কার্যক্রম শুরু হয়েছে। এর মধ্যে নিয়মিত হিসেবে একজন অধ্যক্ষ, ২ জন শিক্ষক ( গণিত ও ইংরেজি), একজন হিসাব রক্ষণ, ২ জন অফিস সহায়ক একং একজন কেয়ারটেকার, অনিয়মিত হিসেবে ৩ জন শিক্ষক (কম্পিউটার, রসায়ন ও পদার্থ), ৩ জন ক্রাপ্ট ইন্সপেক্টর (ল্যাব এ্যাসিসট্যান্ট), ৫ জন অতিথি শিক্ষক ( কম্পিউটার, রসায়ন, সামাজিক বিজ্ঞান, ইলেকট্রিক্যাল ও ইলেকট্রনিক্স) এবং আউট সোসিং-এ একজন টেকনিশিয়ান ( সার্বিক ইলেকট্রিক্যাল), ২ জন গার্ড এবং একজন ক্লিনার।

চলতি শিক্ষা বর্ষে মোট ১৬৩ জন শিক্ষার্থী ভর্তি হয়েছে। এর মধ্যে ৬ষ্ঠ শ্রেণিতে ৪১ জন ছাত্র ও ১২ জন ছাত্রী, ৭ম শ্রেণিতে ২৫ জন ছাত্র ও ১৫ জন ছাত্রী, ৮ম শ্রেণিতে ২৮ জন ছাত্র ও ১১ জন ছাত্রী এবং ৯ম শ্রেণিতে ২৬ জন ছাত্র ও ৫ ছাত্রী ভর্তি হয়েছে। প্রতিষ্ঠানে ইলেকট্রিক্যাল, ইলেকট্রনিক্স, মেকানিক্যাল এবং পোল্ট্রি এন্ড রিয়ারিং এই ৪টি ট্রেড চালু করা হবে। চলতি শিক্ষা বছরে ইলেকট্রিক্যাল ও ইলেকট্রনিক্স এই দুইটি ট্রেডে শিক্ষার্থী ভর্তি করা হয়েছে। আগামীতে বাকি দুইটি ট্রেড চালু করা হবে।

যশোর শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের প্রকৌশলী মারুফ হোসেন জানান, এই প্রকল্পের আওতায় সারা দেশে একশ’ উপজেলায় এই কারিগরি স্কুল এন্ড কলেজ নির্মাণ কাজ চলছে। এর মধ্যে যশোর জেলায় মণিরামপুর কারিগরি স্কুল এন্ড কলেজ, কেশবপুর আবু শারাফ সাদেক বাণিজ্য মহাবিদ্যালয় এবং শার্শা কারিগরি স্কুল এন্ড কলেজ নির্মাণ কাজ চলমান। মণিরামপুর কারিগরি স্কুল এন্ড কলেজের প্রাক্কলন ব্যয় ছাড়াও আরো প্রায় এককোটি টাকা অতিরিক্ত ব্যয় হয়েছে। নানা জটিলতায় নির্ধারিত সময়ের মধ্যে নির্মাণ কাজ শেষ না হলেও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের অনুমতি সাপেক্ষে সময় বর্ধিত করা হয়েছে। চলতি বছরের শেষ নাগাদ নির্মাণকাজ শেষ হবে বলে তারা আশা করছেন।

ঠিকাদার আসাদুজ্জামান জানান, চলতি বছরের জুন মাসে নির্মাণ কাজ শেষ হলে যথাযথ কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হবে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ

ষড়যন্ত্রের কারণে পদ্মা সেতু নির্মাণে দুই বছর দেরি হয়েছে : প্রধানমন্ত্রী

কল্যাণ ডেস্ক: দেশি-বিদেশি নানা ষড়যন্ত্রের কারণে পদ্মা সেতু নির্মাণে দুই বছর দেরি হয়েছে বলে...

কালীগঞ্জের ব্যবসায়ী মফিজুর খুন পঙ্গু হাসপাতালের আব্দুর রউফের বিরুদ্ধে এবার আদালতে মামলা

থানায় দায়ের করা মামলার তদন্ত প্রতিবেদনের কপি আদালতে জমা দেয়ার আদেশ লাবুয়াল হক রিপন: ঝিনাইদহের...

যশোর পৌরসভার ৭ নম্বর ওয়ার্ড : বিএনপির কমিটি গঠন নিয়ে নয়-ছয়ের অভিযোগ

নিজস্ব প্রতিবেদক: যশোর পৌসভার ৭ নম্বর ওয়ার্ড বিএনপির কমিটি গঠন নিয়ে নয়-ছয়ের অভিযোগ উঠেছে।...

নতুনরূপে ধরা দিচ্ছেন ক্যাটরিনা

বিনোদন ডেস্ক: গত বছরের ৯ ডিসেম্বর ভিকি কৌশলকে বিয়ে করে জীবনের দ্বিতীয় ইনিংস শুরু...

‘প্লিজ আমার অপরাধ ক্ষমা করে দিন’

বিনোদন ডেস্ক: অভিনয়ে নিয়মিত সাদিয়া জাহান প্রভা। নিয়মিত সাামজিক যোগাযোগ মাধ্যম ইনস্টগ্রামেও। প্রায় ইনস্টগ্রাম...

গ্রামীণফোনের সিম বিক্রি নিষিদ্ধ

কল্যাণ ডেস্ক : মানসম্মত সেবা (ভয়েস কল ও ইন্টারনেট) দিতে না পারায় দেশের শীর্ষ মোবাইল...