Thursday, July 7, 2022

প্রযুক্তি কি? প্রযুক্তির কিছু কুসংস্কার

ডেস্ক রিপোর্ট: প্রযুক্তিবলতে কোন একটি প্রজাতির বিভিন্ন যন্ত্র এবং প্রাকৃতিক উপদান প্রয়োগের ব্যবহারিক জ্ঞানকে বোঝায়। নিজের প্রাকৃতিক পরিবেশের সাথে প্রজাতিটি কেমন খাপ খাওয়াতে পারছে এবং তাকে কিভাবে ব্যবহার করছে তাও নির্ধারণ করে প্রযুক্তি। মানব সমাজে প্রযুক্তি হল বিজ্ঞান এবং প্রকৌশলের একটি আবশ্যিক ফলাফল। অবশ্য অনেক প্রাযুক্তিক উদ্ভাবন থেকেই আবার বিজ্ঞান ও প্রকৌশলের অনেক জ্ঞানের ভবিষ্যদ্বাণী করা হয়েছে। মানব সমাজের প্রেক্ষিতে প্রযুক্তির সংজ্ঞায় বলা যায়, “প্রযুক্তি হল কিছু প্রায়োগিক কৌশল যা মানুষ তার প্রতিবেশের উন্নয়নকার্যে ব্যবহার করে।” যেকোন যন্ত্র এবং প্রাকৃতিক উপাদান সম্বন্ধে জ্ঞান এবং তা দক্ষভাবে ব্যবহারের ক্ষমতারকেও প্রযুক্তি বলা হয়।

প্রযুক্তি নিয়ে বেশ কিছু কুসংস্কার বা ভুল ধারণা আমরা মনে পুষে রাখি। আসুন জেনে নি, সেগুলি কী কী-

ভাল মেগাপিক্সলের ক্যামেরায় ছবি ভাল ওঠে: অনেকেরই ধারণা ক্যামেরার মেগাপিক্সল-এর উপর নির্ভর করে ভাল ছবি ওঠে। তা মোটেও নয়। পিক্সেল হল এক ছবির কতগুলো ক্ষুদ্র ক্ষুদ্র অংশের বিভাজন, যা দ্বারা আপনি ছবিটিকে কতটা জুম করতে পারবেন তা নির্ভর করে। এর সঙ্গে ভাল ছবি ওঠা মোটেও নির্ভর করে না। ভাল ছবি ওঠে আপনার প্রাস্পেক্টিভের সঙ্গে সামঞ্জস্যপুর্ণ আলো এবং কম্পোজিশনের সমন্বয়ে। তাই ক্যামেরা অনেক বেশি মেগাপিক্সলের না হলে ভাল ছবি উঠবে না এই ধারণা থেকে বেরিয়ে আসুন।

পেন ড্রাইভ সেভলি রিমোভ না করলে নষ্ট হয়ে যাবে: এটি আরেকটি কুসংস্কার যা বেশির ভাগ মানুষেই বিশ্বাস করে। পেন ড্রাইভ কিংবা ইউএসবি কার্ড সেভলি রিমোভ না করলে দ্রুত নষ্ট হয়ে যায়। পেন ড্রাইভ কিংবা ইউএসবি কার্ড ভাল থাকে ভাইরাস মুক্ত থাকলেই। আজ থেকে সেভলি রিমোভ না করে সরাসরি খুলে ফেলুন দেখুন তো নষ্ট হয় কিনা।

চুম্বক কম্পিউটারের ডেটা নষ্ট করে: কম্পিউটারের ডেটাগুলো পুরোপুরি মুছে ফেলতে দরকার বেশি উন্নত মানের ম্যাগনেট বা চুম্বক। এমআরআই মেশিনে যে ধরনের ম্যাগনেট ব্যবহার করা হয় এমন ম্যাগনেটের আশপাশে আপনা পিসি থাকলে সামলে রাখুন। অন্যান্য ছোটখাটো চুম্বক আপনার পিসির ডেটা মোটেও মুছতে পারবে না।

ফোন বা ল্যাপটপের ব্যাটারি: অনেকেই বলেন ফোন বা ল্যাপটপের ব্যাটারি চার্জ একেবারে শূন্য করে তবেই চার্জ দিলে ব্যাটারি অনেক দিন ভাল থাকে। এটি ভুল ধারণা, বর্তমান লিথিয়ন আয়নের ব্যাটারিগুলো চার্জ পুরোপুরি শূন্য করলে আয়ন নষ্ট হয়ে যাওয়ার সম্ভাবনা বেশি থাকে তাই চার্জ দেওয়ার ক্ষেত্রে এই নিয়ম না মেনে চার্জ করাই ভালো।-bd24

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ

ঈদের আগে আনন্দধারায় শিক্ষক-কর্মচারীরা

এমপিওভুক্ত যশোরের ৬০ শিক্ষাপ্রতিষ্ঠান নিজস্ব প্রতিবেদক :  সরকার ২ হাজার ৫১টি শিক্ষাপ্রতিষ্ঠানকে নতুন করে এমপিওভুক্ত ঘোষণা...

নতুন রোটারী বর্ষ উদযাপন

নিজস্ব প্রতিবেদক :  রোটারী ডিস্ট্রিক-৩২৮১-এর রোটারী বর্ষের সূচনা উপলক্ষে বুধবার বিকেলে যশোর শহরের বর্ণাঢ্য র‌্যালি...

যশোর বাস মালিক সমিতির নির্বাচন : মনোনয়নপত্র কিনেই ভোটযুদ্ধে প্রার্থীরা

নিজস্ব প্রতিবেদক : মনোনয়নপত্র কিনেই ভোটযুদ্ধে নেমে পড়েছেন যশোর বাস মালিক সমিতির নির্বাচনের প্রার্থীরা। শুরু...

যশোরে বিভিন্ন সহিংসতার ঘটনায় ১৫ জন আসামি

নিজস্ব প্রতিবেদক যশোর সদর উপজেলার চার এলাকায় সহিংসতার ঘটনায় কোতয়ালি থানায় আলাদা চারটি মামলা করা...

সহসা কমছে না লোডশেডিং

ঢাকা অফিস গ্যাস সংকট চলছে তাই বিদ্যুৎ উৎপাদনে বিঘœ ঘটাছে। দেশজুড়ে চলছে লোডশেডিং চলছে। কবে...

অপতৎপরতা রুখতে একসাথে কাজ করতে হবে : প্রতিমন্ত্রী স্বপন

মণিরামপুর প্রতিনিধি :  পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য এমপি বলেছেন, শেখ হাসিনা...