সোমবার, অক্টোবর ৩, ২০২২

বাঁধ ও পাটা অপসারণে ৮ গ্রামের মানুষ স্বস্তিতে

কপিলমুনি প্রতিনিধি :

অবশেষে খুলনার পাইকগাছা উপজেলার চাঁদখালীতে আমন মৌসুমসহ দীর্ঘদিনের জলাবদ্ধতা নিরসনে আনন্দের বন্যা বইছে লক্ষাধিক মানুষের মাঝে। মঙ্গলবার সকালে চাঁদখালী ইউপি’র শ্রীপুর থেকে চাঁদমুখি কালভার্ট অভিমুখে সরকারি খাস জমির উপর ভেড়িবাঁধ কেটে ও নেটপাটা অপসরণের মাধ্যমে খাল অবমুক্ত করে জলাবদ্ধতা নিরসনের পথ সুগম করা হয়েছে। এর ফলে প্রায় ৫ হাজার একর ধানের জমির জলাবদ্ধতা নিরসনের ফলে ৮ গ্রামের মানুষের মাঝে স্বস্তি ফিরেছে বলে জানিয়েছেন ভুক্তভোগীরা।

দীর্ঘদিন ধরে উপজেলার চাঁদখালী ইউপির শ্রীপুর থেকে চাঁদমুখী কালভার্ট অভিমুখে সরকারি খালের উপর বাঁধ ও নেট-পাটা দিয়ে অবৈধ ভূমি দখলদাররা মৎস্য চাষ করে আসছিল। সরকারি এ খালটি এ ইউনিয়নের ৪ ও ৫ নং ওয়ার্ডের অন্তর্গত ৮টি গ্রাম যথাক্রমে ফতেপুর, ধামরাইল, কাওয়ালী, ডোংগাভাংগা, শ্রীপুর, গড়েরডাংগা, ঢ্যামশাখালী, কানুয়াডাংগা গ্রামের অধিবাসীদের প্রায় ৫ হাজার একর ধানের জমির পানি সরবরাহের একমাত্র উৎস। ভুক্তভোগীরা খাস খালটির মাধ্যমে পানি সরবরাহ করে জলাবদ্ধতা নিরসনের জন্য একাধিকবার খাস খালে অবৈধ দখলে থাকা ভূমি দখলদারদের বললেও তারা কোন কর্ণপাত না করায় দীর্ঘদিনের এ জলাবদ্ধতার প্রতিকার চেয়ে গত ১৮ সেপ্টেম্বর ইউপি চেয়ারম্যান, সংশ্লিষ্ট ওয়ার্ডের সংরক্ষিত আসনের ইউপি সদস্য ও সাধারণ সদস্যদ্বয়ের সুপারিশে ভুক্তভোগীরা উপজেলা নির্বাহী অফিসার বরাবর আবেদন করে অনুলিপি উপজেলা চেয়ারম্যান, সহকারী কমিশনার ভূমি, অফিসার ইনচার্জ পাইকগাছা থানা ও চাঁদখালী ইউপি চেয়ারম্যান বরাবর পাঠান। আবেদনের প্রেক্ষিতে মঙ্গলবার সকালে উপজেলা চেয়ারম্যান আনোয়ার ইকবাল মন্টু ও উপজেলা নির্বাহী অফিসার মমতাজ বেগমের নির্দেশে চাঁদখালী ইউপি’র প্যানেল চেয়ারম্যান ও সংরক্ষিত আসনের ইউপি সদস্য ফাতিমা তুজ জোহরা রুপা ও ৫ নং ওয়ার্ডের ইউপি সদস্য আনিছুর রহমান বিশ্বাসের নেতৃত্বে এবং উপজেলা প্রশাসনের সার্বিক সহযোগিতায় অভিযান পরিচালনা করে খালটি অবমুক্ত করেন।

এ সময় অন্যান্যদের মধ্যে অভিযানের সময় উপস্থিত ছিলেন, ইউনিয়ন সহকারী ভূমি কর্মকর্তা কামরুল হাসান, উপজেলা আনছার ও ভিডিপি প্রশিক্ষক আলতাফ হোসেন, আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যবৃন্দসহ শত শত গ্রামবাসী।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ

শাকিব এই দেশ ছেড়ে চলে যাক: ডিপজল

বিনোদন ডেস্ক: ঢালিউডে এই সময়ের সমালোচিত নাম শাকিব। ঢাকাই সিনেমার জনপ্রিয় এই অভিনেতা ও...

বউকে ফিরিয়ে নিতে যুবকের অভিনব নাটক

কল্যাণ ডেস্ক : বউকে সংসারে ফিরিয়ে নিতে অভিনব কৌশলের আশ্রয় নিয়েছেন এক যুবক। কৌশলের আদ্যপান্ত...

লোহাগড়ায় সড়ক দুর্ঘটনায় বিএনপি নেতা আহত

নড়াইল প্রতিনিধি : নড়াইলের লোহাগড়া উপজেলা বিএনপির সদস্য সচিব কাজী সুলতানুজ্জামান সেলিম সড়ক দুর্ঘটনায় মারাত্বক...

মিথ্যা বলব না, শাকিব খানের সঙ্গে প্রেম করেছি: পূজা

বিনোদন ডেস্ক: শাকিব খান ও শবনম বুবলীর সন্তানের ইস্যু এখন ‘টক অব দ্য কান্ট্রি’।...

চুয়াডাঙ্গায় ট্রাক নিয়ন্ত্রণ হারিয়ে প্রাণ গেলো চালকের

চুয়াডাঙ্গা সংবাদদাতা : চুয়াডাঙ্গায় ট্রাক নিয়ন্ত্রণ হারিয়ে আওয়াল সরদার (২৮) নামে এক চালক নিহত হয়েছেন।...

যশোরে দুর্গাপূজায় বাজেটে টান

সুনীল ঘোষ : সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দুর্গাপূজা। প্রতিবছর বিগ বাজেট থাকে আয়োজক...