সোমবার, অক্টোবর ৩, ২০২২

বাংলাদেশের দুর্দান্ত জয়, যশোরের মেঘলার দুই উইকেট

ক্রীড়া ডেস্ক :

ব্যাট হাতে দুর্দান্ত খেললেন অধিনায়ক নিগার সুলতানা জ্যোতি। ইনিংসের পঞ্চম ওভারে ওয়ানডাইনে ব্যাট হাতে নেমে শেষ পর্যন্ত খেলে তুলে নিয়েছে ফিফটি। অধিনায়কের ফিফটিতে বড় সংগ্রহ গড়ার পর বল হাতে ঝলক দেখিয়েছেন সালমা খাতুন। জ্যোতি-সালমার নৈপুণ্যে শক্তিশালী আয়ারল্যান্ডের বিপক্ষে জয় তুলে নিয়েছে বাংলাদেশ নারী দল।

রোববার (১৮ সেপ্টেম্বর) আবু ধাবিতে অনুষ্ঠিত আইসিসি নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ বাছাইপর্বে নিজেদের প্রথম ম্যাচে টস জিতে প্রথমে ব্যাট করতে নামে বাংলাদেশ নারী দল। ওপেনার শামীমা সুলতানার ৪৮ রানের পর অধিনায়ক জ্যোতির ৬৭ রানে ইনিংসে ভর করে ৪ উইকেটে ১৪৩ রানের সংগ্রহ গড়ে বাংলাদেশ।

জবাবে ব্যাট করতে নেমে সালমা-নাহিদাদের বোলিং তোপে ২ বল বাকি থাকতেই ১২৯ রানে গুটিয়ে যায় আয়ারল্যান্ড। ফলে আইসিসি নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ বাছাইপর্বে নিজেদের প্রথম ম্যাচে ১৪ রানের জয় তুলে নেয় বাংলাদেশ। আয়ারল্যান্ডকে হারিয়ে নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ বাছাইপর্ব শুরু করলো বাংলাদেশ।

ওয়ানডাউনে ব্যাট করতে নেমে ইনিংসের শেষ বলে আউট হওয়ার আগে ৫৩ বলে ৬৭ রান করেন উইকেটকিপার-ব্যাটার নিগার সুলতানা জ্যোতি। তার এ ইনিংসে ১০টি চারের মারের সাথে একটি ছক্কা রয়েছে। অধিনায়ক জ্যোতিতে দারুণ সঙ্গ দিয়েছেন ওপেনার শামিমা সুলতানা, ৪০ বল খেলে ৭টি চারের মারে তিনি করেন ৪৮ রান।

এছাড়া অপর ওপেনার মুর্শিদা খাতুন ১৬ বলে ১৬, শোবহানা মোস্তারি ৭ বলে ৪ এবং রিতা মনি ৫ বলে অপরাজিত ৩ রান করেন। বিপরীকে আয়ারল্যান্ডের চারজন বোলার একটি করে উইকেট লাভ করেন।

১৪৪ রানের জবাবে ব্যাট করতে নেমে আয়ারল্যান্ডের তিনজন ব্যাটার দুই অংকের ঘরে নিজেদের ইনিংস নিয়ে যেতে পেরেছে। বাকি সবাই ছিলেন যাওয়া-আসার মাঝে।

দ্বিতীয় ওভারের প্রথম বলে গ্যাবি লুইসকে বোল্ড করে উইকেট শিকারের সূচনা করে সানজিদা আক্তার মেঘলা। সালমা খাতুনের করা পরের ওভারে ওর্লা প্রেনডেরগাস্টের ক্যাচ নেন নিগার সুলতানা জ্যোতি। তবে তৃতীয় উইকেটে অধিনায়ক ডেল্যানিকে নিয়ে প্রতিরোধ গড়ে তুলেন অ্যামি হান্টার।

আয়ারল্যান্ডের এ দুই ব্যাটার রানের ভীত শক্ত করতে থাকেন। তবে দশম ওভারে হান্টারের রান আউটে তাদের ৪৫ রানের জুটি ভাঙে। ইনিংসের ১৩তম ওভারে ডেল্যানিকে বিদায় করেন সালমা।

জয়ের জন্য শেষ ৩ ওভারে আয়ারল্যান্ডের লক্ষ্য দাঁড়ায় ৩৬ রান। সতীর্থদের আসা-যাওয়ার মাঝেও রিচার্ডসনের ব্যাটে আশার আলো দেখছিল আয়ারল্যান্ড। তবে ১৯তম ওভারে রান আউটে কাটা পড়লে আর পেরে ওঠেনি তারা। ২৬ বলে ৪০ রান করা রিচার্ডসন ফিরে যাওয়ার পর শেষ ওভারে আরও একটি উইকেট নিয়ে জয় তুলে নেয় বাংলাদেশ।

বল হাতে বাংলাদেশের পক্ষে ৪ ওভারে ১৯ রান দিয়ে ৩ উইকেট শিকার করেন সালমা খাতুন। এছাড়া সানজিদা আক্তার মেঘলা এবং নাহিদা আক্তার ২টি করে উইকেট শিকার করেন। ম্যাচ সেরা হয়েছে ব্যাট হাতে ৬৭ রান করা অধিনায়ক নিগার সুলতানা জ্যোতি।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ

 কারা পাচ্ছেন নোবেল পুরস্কার, আজ থেকেই জানা যাবে

কল্যাণ ডেস্ক: বিশ্বের সবচেয়ে মর্যাদার নোবেল পুরস্কার ঘোষণা শুরু হচ্ছে আজ থেকে। আগামী ১০...

বাঙালির স্মৃতি থেকে মুছে যাবে ইলিশ

গ্রাম্য মাদ্রাসার শিক্ষক আনোয়ারুজ্জান ২০ বছর আগে ইলিশ মাছের ভবিষ্যৎ নিয়ে যা ভেবেছিলেন, আজ...

জাতীয় ক্রাশ রাশমিকার জীবনে টার্নিং পয়েন্ট ‘পুষ্পা’

বিনোদন ডেস্ক: তেলেগু ‘পুষ্পা: দ্য রাইজ’ সিনেমাতে অভিনয় করে ভারতজুড়ে খ্যাতি পেয়েছেন রাশমিকা মান্দানা।...

পাঁচ ঘরোয়া উপায়ে দূর করুন অ্যাসিডিটি

কল্যাণ ডেস্ক: অ্যাসিডিটির সমস্যা নেই এমন মানুষ খুব কমই আছে। নিয়মিত ওষুধ তো খান,...

যশোরের ‘শীর্ষ সন্ত্রাসী’ ঢাকায় গ্রেফতার

নিজস্ব প্রতিবেদক : যশোরের ঝিকরগাছা এলাকার ‘শীর্ষ সন্ত্রাসী’ নুরুজ্জামান বাবুকে ঢাকা থেকে গ্রেফতার করেছে র‌্যাব।...

ব্যাটিং ব্যার্থতায় পাকিস্তানের কাছে হারলো বাংলাদেশের মেয়েরা

ক্রীড়া ডেস্ক : থাইল্যান্ডকে উড়িয়ে দিয়ে ঘরের মাঠে নারী এশিয়া কাপ শুরু করেছিল বাংলাদেশ। তবে...