Wednesday, July 6, 2022

বাংলাদেশের ‘শূন্যতায় সুযোগ’ তরুণদের

ক্রীড়া ডেস্ক: বাংলাদেশের কোচ হয়ে আসার পর সাকিব আল হাসানকে খুব একটা টেস্ট দলে পাননি রাসেল ডমিঙ্গো। বাঁহাতি অলরাউন্ডারের অনুপস্থিতির মানে কী, সেটা খুব ভালো করে জানা আছে তার। তবে একই সঙ্গে সাকিবের না থাকাকে অন্যদের জন্য একটা সুযোগ হিসেবেও দেখছেন তিনি।

ছুটি নেওয়ায় নিউ জিল্যান্ডের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজের দলে নেই সাকিব। যে কোনো মাঠে, যে কোনো সংস্করণেই তার অভাব অনুভব করে বাংলাদেশ। তবে নিউ জিল্যান্ডের মাটিতে শুরু হতে যাওয়া দুই ম্যাচের টেস্ট সিরিজে তার না থাকাটা হয়ত বেশিই পোড়াবে সফরকারীদের।

নিউ জিল্যান্ডে ব্যাটিং ও বোলিং দুই বিভাগেই বাংলাদেশের দ্বিতীয় সেরা পারফরম্যান্স সাকিবের। ৪ টেস্টে ৮ ইনিংসে ৭৩.৮৫ গড়ে তার রান ৫১৭। দুই সেঞ্চুরির পাশে ফিফটি দুটি। তিনি ছাড়া ৫০ এর বেশি গড় আছে কেবল সৌম্য সরকারের। বাঁহাতি এই ওপেনারও নেই দলে।

সর্বোচ্চ দুটি করে সেঞ্চুরিতে সাকিবের পাশে আছেন মাহমুদউল্লাহ। টেস্ট সিরিজ থেকে অবসর নেওয়ায় দলে নেই তিনি। নিউ জিল্যান্ডে বাংলাদেশের সফলতম ব্যাটসম্যান তামিম ইকবাল। ৭ টেস্ট ৬২২ রান করা বাঁহাতি ওপেনারও আঙুলের চোটে খেলছেন না।

এখানে সাকিবের ৯ উইকেটের চেয়ে বেশি আছে কেবল মাশরাফি বিন মুর্তজার। ৪ ম্যাচে এই পেসারের উইকেট ১১টি। অন্তত ২৫ ওভার বোলিং করেছেন এমন বোলারদের মধ্েয কেবল সাকিবেরই ইকোনমি তিনের নিচে।
এমন একজনের জায়গা নেওয়া সহজ নয়। তার অভাব পূরণ করাও সহজ নয়। সাকিবকে ছাড়া সবসময়ই সঠিক ভারসাম্যপূর্ণ দল গঠন করতে ভুগতে হয় বাংলাদেশের। এত কিছুর পরও দলের এই বড় শূন্যতায় তরুণদের লাভ দেখছেন ডমিঙ্গো।

“সাকিবকে না পাওয়া অবশ্যই বড় ক্ষতি। বিশ্বের সেরা অলরাউন্ডারদের একজন সে। আমাদের দলের ভারসাম্যও দারুণ হয় তাকে পেলে। সে শীর্ষ ছয়ে ব্যাট করে এবং বিশেষজ্ঞ বোলার। এরকম খুব বেশি কেউ নেই। তাকে না পাওয়া তাই বড় শূন্যতা। তবে এটি তরুণদের জন্য সুযোগ।”

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ

পিঠে ছুরিবিদ্ধ খোকন নিজেই গাড়ি ভাড়া করে আসেন যশোর হাসপাতালে

নিজস্ব প্রতিবেদক : পিঠে বিদ্ধ হওয়া ছুরি নিয়ে নিজেই যশোর জেনারেল হাসপাতালে চিকিৎসা নিতে এসেছেন...

নায়কদের নামে কোরবানির গরু, আপত্তি জানালেন ওমর সানি

কল্যাণ ডেস্ক : আগামী ১০ জুলাই পবিত্র ঈদুল আজহা। মুসলিম সম্প্রদায় এই ঈদে পশু কোরবানির...

এশিয়ার বাইরের উইকেটের যে কারণে অসহায় মোস্তাফিজ

ক্রীড়া ডেস্ক : মোস্তাফিজুর রহমানের বোলিং দেখে ক্যারিয়ারের শুরুতে অনেকে তাকে বলতেন, 'জোর বল করা...

নতুন ২৭১৬ শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত

কল্যাণ ডেস্ক : শিক্ষা মন্ত্রণালয়ের উভয় বিভাগের আওতায় আরও ২ হাজার ৭১৬টি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করার...

নওয়াপাড়া বন্দরে অবৈধ তালিকায় ৬০ ঘাট

অবৈধভাবে গড়ে উঠা ঘাটের কারণে কমছে নদীর নাব্যতা ৫ বছরে অর্ধশত জাহাজ ডুবিতে ক্ষতিগ্রস্ত...

মণিরামপুরে জমজমাট কোরবানির পশু হাট

আব্দুল্লাহ সোহান, মণিরামপুর : দক্ষিণবঙ্গের অন্যতম হাট মণিরামপুরের গরু-ছাগলের হাট। প্রতি শনি ও মঙ্গলবার এখানে...