রবিবার, ডিসেম্বর ৪, ২০২২

বাঙালির স্মৃতি থেকে মুছে যাবে ইলিশ

গ্রাম্য মাদ্রাসার শিক্ষক আনোয়ারুজ্জান ২০ বছর আগে ইলিশ মাছের ভবিষ্যৎ নিয়ে যা ভেবেছিলেন, আজ তাই হতে যাচ্ছে। ইলিশ মনে হয় বাঙালির স্মৃতি থেকে হারিয়েই যাবে। ইলিশ আহরণের যে চিত্র তাতে বাঙালি এই মাছটির স্বাদ অচিরেই ভুলে যাবে বলে সন্দেহটা ঘনীভূত হচ্ছে। এ বছরের ইলিশ আহরণের চিত্র হতাশাব্যঞ্জক। গত বছরগুলোর তুলনায় অনেক কম ইলিশ ধরা পড়ছে।

মাছ শিকারীদের দেয়া তথ্য অনুযায়ী আহরিত মাছের পরিসংখ্যান থেকে জানা যায়, আগে যেখানে ট্রলার ভর্তি ইলিশ ধরা পড়তো সেখানে এখন ধরা পড়ছে ৫-৭ মণ । জ্বালানির দাম বেড়ে যাওয়ায় ট্রলার মালিকরা এখন সাগরে যেতে চায় না।

ইলিশ নিয়ে হতাশা কিন্তু আরো আনেক আগে থেকে শুরু হয়েছে। ২০ বছর আগে ২০০২ সালের আগস্ট মাসে যশোরের ঝিকরগাছা উপজেলার শ্রীরামপুর আলিম মাদ্রাসার শিক্ষক আনোয়ারুজ্জামান ইলিশ নিয়ে এক ব্যতিক্রমী ঘটনা ঘটিয়েছিলেন। তিনি কষ্টে-সৃষ্টে একটা ইলিশ মাছ কিনে তার শিশু ছেলে নাজিব বিন আনোয়ারসহ যান স্টুডিওতে। সেখানে ছেলের হাতে মাছটি দিয়ে একটি ছবি তুলে তা বাঁধিয়ে রাখেন। আনোয়ারুজ্জামানের ভাবনাটা এমন যে, ভবিষ্যতে বাঙালির কাছে ইলিশ কিংবদন্তী হয়ে উঠবে। সে সময় ছেলেকে ছবি দেখিয়ে ইলিশের স্মৃতিচারণ করবেন। বাঁধানো ছবিটি এখনো তার ঘরে আছে। দূরদর্শী আনোয়ারুজ্জামানের ভাবনাটাই আজ খেটে যাচ্ছে।

ইলিশ কম আহরণের বিষয়ে বিশেষজ্ঞরা যা বলছেন তা হলো, যথাসময়ে বৃষ্টি কম হওয়া এবং নদ-নদীর নাব্য হ্রাস পাওয়ায় ইলিশ তার গতিপথ পরিবর্তন করেছে। এ কারণে সাগর ছেড়ে নদীতে ইলিশের প্রবেশ কম হয়ে গেছে। সংশ্লিষ্ট এলাকায় বৃষ্টিপাতের পরিমাণও আশংকাজনকভাবে হ্রাস পেয়েছে।

বাঙালির ঐতিহ্য ইলিশ যদি হারিয়ে যায় এ ক্ষেত্রে আবহাওয়া তথা জলবায়ুর পরিবর্তনের প্রতিক্রিয়া এটি। এ নিয়ে দাপিয়ে কোনো কাজ হবে বলে মনে হয় না। অনেকে বলছেন, নিয়মিত খনন প্রক্রিয়া অব্যাহত রাখলে নদ-নদীর নাব্য ঠিক থাকবে। তাদের এ কথা সব ক্ষেত্রে সঠিকও ভাবা যাবে না। কারণ বৃষ্টির পরিমাণ বাড়ানোর কোনো কৌশল তো আর মানুষের হাতে নেই। প্রকৃতি অনিবার্য কারণে তার রূপ বদলায়। এটা তার ধীর প্রক্রিয়া। পৃথিবী শুরুতে যে রূপ নিয়ে এখন তা নেই। পরিবর্তনকে মেনে নিয়েই আমাদেরকে এগোতে হবে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ

খালেদার বাসার সামনে তল্লাশিচৌকি, রাজধানীজুড়ে ব্লক রেইড

কল্যাণ ডেস্ক : রাজধানীর গুলশানে বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার বাসভবন ফিরোজার সামনের সড়কের দুই পাশে...

নিজের ১০০০তম ম্যাচ রাঙিয়ে আর্জেন্টিনাকে কোয়ার্টার ফাইনালে নিলেন মেসি

ক্রীড়া ডেস্ক : ৬৫ মিনিটে মাঝ মাঠ থেকে বল নিয়ে চিতার মতো অস্ট্রেলিয়ান মিডফিল্ডের ট্রাইঙ্গেল...

কোয়ার্টার ফাইনালে নেদারল্যান্ডস

ক্রীড়া ডেস্ক  : গ্রুপ লিগের পর নকআউট পর্বের শুরুটাও দুরন্ত করলো নেদারল্যান্ডস। যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে রাউন্ড...

প্রযুক্তির মাধ্যমে দিনবদল করেছেন শেখ হাসিনা : প্রতিমন্ত্রী স্বপন

নিজস্ব প্রতিবেদক: ‘উদ্ভাবনী জয়োল্লাসে স্মার্ট বাংলাদেশ’ প্রতিপাদ্যে যশোরে শুরু হয়েছে দুই দিনব্যাপী ডিজিটাল উদ্ভাবনী...

কুয়েতে প্রতারণার শিকার শতাধিক বাংলাদেশি

নিজস্ব প্রতিবেদক: কুয়েতে শতাধিক বাংলাদেশি প্রতারণার শিকার হয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে। আকামা পরিবর্তনসহ...

চাঁদাবাজির অভিযোগে হিজড়ার বিরুদ্ধে মামলা

নিজস্ব প্রতিবেদক: যশোরে ১০ লাখ টাকা চাঁদাবাজির অভিযোগ এনে এক হিজড়ার বিরুদ্ধে মামলা করেছেন...