Wednesday, July 6, 2022

বাবা হলেন স্বপ্ন পূরণের চাবি

নাজমুন নাহার রিনু: বাবা হলেন বটবৃক্ষ। বাবা হলেন নির্ভরতা। বাবা হলেন সকল স্বপ্ন পূরণের চাবি।
আসলে বাবার কাছে সব দাবি করা যায়। সকল আবদার করা যায়। সেগুলো পূরণ করে থাকেন বাবা। শিশুর মৌলিক অধিকার পূরণ করেন বাবা। শুধু মৌলিক অধিকার নয়। শিশুর মানসিক, শারীরিক বিকাশ ঘটে বাবার জন্য। একজন গর্ভবতী মাকে তার স্বামী প্রথম থেকে যতœ নিয়ে থাকেন। যেন তার গর্ভের শিশুটি সুস্থভাবে পৃথিবীতে আসতে পারে। বাবা গর্ভবতী মাকে আনন্দে রাখেন, মায়ের জন্য পুষ্টি সমৃদ্ধ খাবার খাওয়ান যেন গর্ভের শিশুটি শারীরিকভাবে বেড়ে ওঠে। আর যখন বাবা হন তখন থেকে তার দায়িত্ব বেড়ে যায় দ্বিগুণ।

বাবা সন্তানের জন্য সব কিছু করতে পারেন। সন্তানেরা হাঁটতে শেখে বাবার আঙুল ধরে। বাবা যেন স্বপ্ন পূরণের চাবি। সন্তানের সকল দাবী পূরণ করে থাকেন বাবা। সন্তানদের সকল স্বপ্ন পূরণ হয়ে থাকে বাবার জন্য। বাবা সন্তানদের জন্য স্বপ্ন দেখেন। সন্তানদের স্বপ্ন পূরণের চেষ্টা করে থাকেন। বাবা ওভার ডিউটির টাকা বাঁচিয়ে শিশুর জন্য খাবার নিয়ে আসেন। বাবার আদর্শে সন্তানেরা আদর্শবান হয়। একমাত্র বাবাই এমন এক ব্যক্তি যে নিজের চেয়ে নিজের সন্তাকে এগিয়ে যেতে দেখতে চান। যতই দুঃখ- কষ্ট আসুক না কেন, দুঃখের ছায়া কখনই সন্তানের উপর পড়তে দেন না বাবা। এমনকি নিজেদের সব সুখ, শখ, আহ্লাদ বাদ দিয়ে, নিজেদের পকেট খরচ বাঁচিয়ে ছেলে মেয়েদের সুখের জন্য সঞ্চয়ী হয়ে ওঠেন। সন্তানের স্বাস্থ্যের প্রতি সব সময় বাবারা খেয়াল রাখেন। পুষ্টি সমৃদ্ধ খাদ্য বাড়িতে সব সময় কিনে আনেন। সন্তানরা মায়ের কাছে বায়না ধরে আর বাবার কাছে দাবি করে থাকে। মায়ের বকুনি শুনে বরাবরই কাছে লুকিয়ে পড়ে বাবার আশ্রয়তলে। আবার বাবার পিঠে যখন তখন ওঠা যায়। বাবাকে বানানো যায় ঘোড়া। বাবা খুব খুশি হয় সন্তানকে পিঠে নিয়ে ঘোড়া সাজতে। আর সন্তানকে কাঁধে নিয়ে এদিক ওদিক ঘুরতে বাবারাও খুব খুশি হন। বাবার চোখে সন্তান বিশ্ব দেখে। সন্তানরা বাবাকে ভুলে যেতে পারে কিন্তু বাবা সন্তানদের ভুলে যায় না। সন্তান শত কষ্ট দিলেও একজন বাবা সন্তানকে ক্ষমা করে দেন।
কবি হুমায়ূন আহমেদ বলেছেন ‘পৃথিবীতে অসংখ্য খারাপ মানুষ আছে, কিন্তু একজনও খারাপ বাবা নেই।’
একজন সন্তান বাবাকে বোঝার চেষ্টা না করলেও, বাবা সব সময় সন্তানের মন বোঝার চেষ্টা করেন এবং সেই অনুযায়ী সন্তানের জন্য কাজ করে থাকেন। ছেলে মেয়েরা সমাজে প্রতিষ্ঠিত ব্যক্তি হিসাবে গড়ে ওঠার পেছনে বাবার ভূমিকা অন্যতম।

অনেক সন্তানর পিতা বৃদ্ধ হলে তাক মায়ের কাছ থেকে, নাতি পুতনির কাছ থেকে দূরে সরিয়ে দেন। বৃদ্ধাশ্রমে পাঠিয়ে দেন। এতে করে পিতা মানসিকভাবে ভেঙে পরেন, খুব কষ্ট পান। আরও দূর্বল হয়ে পরেন। ধীরে ধীরে অসুস্থ হয়ে পরেন। একটা কথা মনে রাখা উচিত আজ আমি আমার বাবাকে বৃদ্ধাশ্রমে পাঠালাম এবং তাঁকে কষ্ট দিলাম আগামীতে আমি বৃদ্ধ হলে আমার সন্তান আমাকে কষ্ট দেবে না বা বৃদ্ধাশ্রমে পাঠাবে না তার নিশ্চয়তা কি। কেননা আমার সন্তান আমার কাছ থেকে শিখবে সব কিছু। এজন্য আজ পিতাকে কষ্ট দেবো আগামীতে আমার সন্তান আমাকে কষ্ট দেবে। কারণ আমিও একদিন পিতা হবো এবং বৃদ্ধও হবো।

তাছাড়া মহানবি (স.) বলেছেন, ‘পিতার সন্তুষ্টিতে আল্লাহ সন্তুষ্ট পিতার অসন্তুষ্টিতে আল্লাহ অসন্তুষ্ট।
এজন্য পিতাকে কখনো কষ্ট দিতে নেই। পিতার সাথে সব সময় ভালো ব্যবহার করা উচিত। পিতা মাতা বৃদ্ধ হলে তাদের প্রতি আরো বেশি দায়িত্ব বেড়ে যায়। তাঁরা হয়ে যায় শিশুর মতো। তখন তাঁদের সেবাযতেœর প্রতি বেশি খেয়াল করতে হবে। পিতা মাতাকে কখন অবহেলা করা উচিত নয়। তাদের জন্য আমরা এই পৃথিবীর মুখ দেখেছি। তাঁদের জন্য একজন প্রতিষ্ঠিত মানুষ হতে পেরেছি। পিতামাতা দোয়া করলে আমরা জান্নাত পাবো। বিশ্ব বাবা দিবসে সকল বাবার প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করছি। সকল বাবা যেন বটবৃক্ষের মতো থাকেন আমাদের পাশে। আমরা যেন সকল ভালোবাসা তাদের উজার করে দিয়ে শান্তির শ্বাস নিতে পারি।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ

পিঠে ছুরিবিদ্ধ খোকন নিজেই গাড়ি ভাড়া করে আসেন যশোর হাসপাতালে

নিজস্ব প্রতিবেদক : পিঠে বিদ্ধ হওয়া ছুরি নিয়ে নিজেই যশোর জেনারেল হাসপাতালে চিকিৎসা নিতে এসেছেন...

নায়কদের নামে কোরবানির গরু, আপত্তি জানালেন ওমর সানি

কল্যাণ ডেস্ক : আগামী ১০ জুলাই পবিত্র ঈদুল আজহা। মুসলিম সম্প্রদায় এই ঈদে পশু কোরবানির...

এশিয়ার বাইরের উইকেটের যে কারণে অসহায় মোস্তাফিজ

ক্রীড়া ডেস্ক : মোস্তাফিজুর রহমানের বোলিং দেখে ক্যারিয়ারের শুরুতে অনেকে তাকে বলতেন, 'জোর বল করা...

নতুন ২৭১৬ শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত

কল্যাণ ডেস্ক : শিক্ষা মন্ত্রণালয়ের উভয় বিভাগের আওতায় আরও ২ হাজার ৭১৬টি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করার...

নওয়াপাড়া বন্দরে অবৈধ তালিকায় ৬০ ঘাট

অবৈধভাবে গড়ে উঠা ঘাটের কারণে কমছে নদীর নাব্যতা ৫ বছরে অর্ধশত জাহাজ ডুবিতে ক্ষতিগ্রস্ত...

মণিরামপুরে জমজমাট কোরবানির পশু হাট

আব্দুল্লাহ সোহান, মণিরামপুর : দক্ষিণবঙ্গের অন্যতম হাট মণিরামপুরের গরু-ছাগলের হাট। প্রতি শনি ও মঙ্গলবার এখানে...