Thursday, June 30, 2022

বিভিন্ন স্থানে অভিযানের মধ্যেও চলছে অবৈধ ক্লিনিক-হাসপাতাল

কল্যাণ ডেস্ক: খুলনা বিভাগের বিভিন্ন স্থানে অবৈধ ক্লিনিক ও ডায়াগনস্টিক উচ্ছেদে অভিযান অব্যাহত রয়েছে। এরমধ্যেও কোথাও কোথাও অবাধে চলছে অনিবন্ধিত হাসপাতাও ও ক্লিনিক। প্রতিনিধিদের পাঠানো বিস্তারিত খবর :

যশোরের ঝিকরগাছা থেকে ইলিয়াস উদ্দীন জানান, উপজেলায় ৩৭টি বেসরকারি ক্লিনিক এবং ডায়াগনস্টিক সেন্টারের মধ্যে ১৮ টি অবৈধভাবে । সোমবার অবৈধ ক্লিনিকগুলো উচ্ছেদে অভিযান পরিচালিত হয় উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা রশিদুল আলমের নেতৃত্বে। অভিযানে পৌর সদরের ৪ ক্লিনিকে সিলগালা করে দিয়েছে। সেগুলো হলো, ঝিকরগাছা মোবারকপুরের সালেহা ক্লিনিক, সালেহা ডায়াগনস্টিক সেন্টার, ঝিকরগাছা বাজারের ফেমাস মেডিকেল অ্যান্ড ডায়াগনস্টিক সেন্টার, বোডঘাট রোডের মোহাম্মদ আলী ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার, উপজেলার মোড়ে আয়েশা ক্লিনিক অ্যান্ড ডায়াগনস্টিক সেন্টার, ছুটিপুরের ডায়াগনস্টিক অ্যান্ড ডায়াবেটিক কেয়ার এবং ছুটিপুর প্রাইভেট ক্লিনিক। বিকেলে এ রিপোর্ট লেখা পর্যন্ত অভিযান চলছিল। অভিযানে ছিলেন আবাসিক মেডিকেল অফিসার এস এম রাজিবুল ইসলাম এবং থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ওসি সুমন ভক্তসহ অন্যান্য কর্মকর্তা কর্মচারীবৃন্দ।

ঝিকরগাছা উপজেলায় ৪২ টি বেসরকারি হাসপাতাল, ক্লিনিক এবং ডায়াগনস্টিক সেন্টার গড়ে উঠেছিল। ইতোমধ্যে ৫ টি ক্লিনিক অ্যান্ড ডায়াগনস্টিক সেন্টার বন্ধ করে দিয়েছে স্বাস্থ্য বিভাগ। দীর্ঘদিন ধরে বৈধ এবং অবৈধ ৩৭ টি ক্লিনিক অ্যান্ড ডায়াগনস্টিক সেন্টারগুলো তাদের কর্মকান্ড চালিয়ে আসছে।
যশোর সিভিল সার্জন অফিস সূত্রে জানা গেছে, ঝিকরগাছা উপজেলায় ৩৭ টি ক্লিনিক অ্যান্ড ডায়াগনস্টিক সেন্টারগুলোর মধ্যে ১৮ টিই অবৈধ।

কালীগঞ্জ (ঝিনাইদহ) প্রতিনিধি জানান, বৈধ কাগজপত্র না থাকায় কালিগঞ্জে স্বাস্থ্য বিভাগের অভিযানে ৫ টি বেসরকারি প্রাইভেট হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টার বন্ধ করা হয়েছে। রোববার বিকেলে কালীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্্েরর আবাসিক মেডিকেল অফিসার ডা. মাঝহারুল ইসলাম উপজেলার বিভিন্ন বাজারে অভিযান চালিয়ে অবৈধ হাসপাতাল ও ডায়াগনষ্টিক সেন্টারগুলি বন্ধ করে সিলগালা করেন।

অভিযানের নেতৃত্বদানকারী ডা. মাজহারুল ইসলাম জানান, স্বাস্থ্য অধিদপ্তরের কর্তৃক ৭২ ঘন্টার মধ্যে বৈধ কাগজপত্র ও লাইসেন্সবিহীন ডায়াগনস্টিক সেন্টার বন্ধের নির্দেশনা দিয়েছেন। এরই প্রেক্ষিতে তিনি থানার পুলিশ ফোর্স নিয়ে এক অভিযানে বের হন। এ সময় কালীগঞ্জ শহরের কেয়ারল্যাব ও উপমা ডায়াগনস্টিক সেন্টার, বারোবাজারের নিউরন ডায়াগনস্টিক ও ন্যাশনাল প্রাইভেট হাসপাতাল এবং চাপরাইলের মা ডায়াগনস্টিক সহ ৫ টি প্রতিষ্টান সীলগালা করেন। তিনি জানান, বৈধ কোন কাগজপত্র দেখাতে ব্যর্থ হওয়ায় ওই সকল প্রতিষ্ঠানগুলির সকল কার্যক্রম বন্ধ করা হয়। এ অভিযানকালে কালীগঞ্জ থানার এস আই মকলেচুর রহমানসহ কালীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স অফিসের অন্যান্য কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

মহেশপুর (ঝিনাইদহ) প্রতিনিধি জানান, স্বাস্থ্য অধিদপ্তরের নির্দেশনায় মহেশপুরে বিভিন্ন হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারে অভিযান পরিচালনা করছে উপজেলা স্বাস্থ্য বিভাগ। এ সময় ৩টি প্রতিষ্ঠান সিলগালা করা হয় এবং ৮টি প্রতিষ্ঠানে সতর্কীকরণ নোটিশ প্রদান করা হয়েছে।

সোমবার সকাল থেকে দুপুর পর্যন্ত উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা (ভারপ্রাপ্ত) ডা. মনিরুজ্জামানের নেতৃত্বে এই অভিযান পরিচালিত হয়। অভিযানে প্রয়োজনীয় কাগজপত্র না থাকায় উপজেলার যাদবপুর বাজারে অবস্থিত স্বপ্ন ছোয়া প্রাইভেট হাসপাতাল, পদ্মপুকুর বাজারে নিউ মায়ের দোয়া ক্লিনিক ও মহেশপুর বাস্ট্যান্ডে পদ্মা ল্যাব এন্ড ডায়াগনস্টিক সেন্টার সীলগালা করে দেয়া হয়। এছাড়া মহিউদ্দিন প্রাইভেট হাসপাতাল, মা ও শিশু হাসপাতাল, একতা ক্লিনিক, নিউ মডার্ণ ক্লিনিক, শিহাব প্রাইভেট হাসপাতাল, মডার্ণ প্রাইভেট হাসপাতাল, সজিব হাসপাতালকে আগামী ২ সপ্তাহের মধ্যে প্রয়োজনীয় কাগজপত্র দাখিল করতে বলা হয়েছে।

এ ব্যাপারে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা (ভারপ্রাপ্ত) মনিরুজ্জামান বলেন, মহেশপুর উপজেলায় স্বাস্থ্য সেবা সংশ্লিষ্ট প্রতিটি প্রতিষ্ঠানকে অবশ্যই বিধি মেনে পরিচালনা করতে হবে। লাইসেন্সবিহীন একটি প্রতিষ্ঠানও চলতে দেয়া হবে না। আমাদের এ অভিযান অব্যাহত থাকবে। অভিযানে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্রের স্যানেটারি ইনস্পেক্টর মকলেচুর রহমান উপস্থিত ছিলেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ

ষড়যন্ত্রের কারণে পদ্মা সেতু নির্মাণে দুই বছর দেরি হয়েছে : প্রধানমন্ত্রী

কল্যাণ ডেস্ক: দেশি-বিদেশি নানা ষড়যন্ত্রের কারণে পদ্মা সেতু নির্মাণে দুই বছর দেরি হয়েছে বলে...

কালীগঞ্জের ব্যবসায়ী মফিজুর খুন পঙ্গু হাসপাতালের আব্দুর রউফের বিরুদ্ধে এবার আদালতে মামলা

থানায় দায়ের করা মামলার তদন্ত প্রতিবেদনের কপি আদালতে জমা দেয়ার আদেশ লাবুয়াল হক রিপন: ঝিনাইদহের...

যশোর পৌরসভার ৭ নম্বর ওয়ার্ড : বিএনপির কমিটি গঠন নিয়ে নয়-ছয়ের অভিযোগ

নিজস্ব প্রতিবেদক: যশোর পৌসভার ৭ নম্বর ওয়ার্ড বিএনপির কমিটি গঠন নিয়ে নয়-ছয়ের অভিযোগ উঠেছে।...

নতুনরূপে ধরা দিচ্ছেন ক্যাটরিনা

বিনোদন ডেস্ক: গত বছরের ৯ ডিসেম্বর ভিকি কৌশলকে বিয়ে করে জীবনের দ্বিতীয় ইনিংস শুরু...

‘প্লিজ আমার অপরাধ ক্ষমা করে দিন’

বিনোদন ডেস্ক: অভিনয়ে নিয়মিত সাদিয়া জাহান প্রভা। নিয়মিত সাামজিক যোগাযোগ মাধ্যম ইনস্টগ্রামেও। প্রায় ইনস্টগ্রাম...

গ্রামীণফোনের সিম বিক্রি নিষিদ্ধ

কল্যাণ ডেস্ক : মানসম্মত সেবা (ভয়েস কল ও ইন্টারনেট) দিতে না পারায় দেশের শীর্ষ মোবাইল...