Sunday, May 29, 2022

বিশ্বের সবচেয়ে বড় টেলিস্কোপের মহাকাশযাত্রা

কল্যাণ ডেস্ক : বিশ্বের সবচেয়ে বড় মহাকাশ বিষয়ক টেলিস্কোপ জেমস ওয়েব মহাকাশের উদ্দেশে যাত্রা করেছে। মহাবিশ্বে আলো বিকিরণকারী নিকটবর্তী নক্ষত্রের ছবি ধারণের লক্ষ্য নিয়ে এটি যাত্রা করেছে।

শনিবার (২৫ ডিসেম্বর) বাংলাদেশ সময় সন্ধ্যায় টেলিস্কোপটি দক্ষিণ আমেরিকার ফ্রেঞ্চ গায়ানা থেকে ইউরোপিয়ান আরিয়ান রকেটে চেপে মহাকাশে যাত্রা করে। টেলিস্কোপটি বহনকারী রকেটটি আধাঘণ্টার মধ্যে মহাকাশে পৌঁছায়।

জেমস ওয়েব স্পেস টেলিস্কোপটি নির্মাণে ব্যয় হয়েছে ১০ বিলিয়ন মার্কিন ডলার। যুক্তরাষ্ট্র, ইউরোপ ও কানাডার মহাকাশ সংস্থার প্রকৌশলীরা এটি নির্মাণে কাজ করেছেন। এটি এখন পর্যন্ত নির্মিত যেকোনো টেলিস্কোপের চেয়ে শতগুন শক্তিশালী হবে। এছাড়া এই টেলিস্কোপটিকে একবিংশ শতাব্দীতে সবচেয়ে বড় এবং গুরুত্বপূর্ণ বৈজ্ঞানিক প্রচেষ্টা বিবেচনা করা হয়। খবর বিবিসি অনলাইন।

এটির নামকরণ করা হয়েছে ‘অ্যাপোলো মুন প্রোগ্রাম’-এর অন্যতম গুরুত্বপূর্ণ গবেষক ‘জেমস ওয়েব’ এর নামানুসারে। এই মহাকাশযাত্রা বহুল প্রতীক্ষিত ছিল। কিন্তু এই প্রতীক্ষার সঙ্গে কিছু দুশ্চিন্তাও মোকাবিলা করতে হয়েছে। কারণ বিশ্বের হাজার হাজার লোক গত ৩০ বছর ধরে এই প্রকল্পে কাজ করেছেন। দূরে অবস্থিত গ্রহগুলোর বায়ুমণ্ডল ও আবহাওয়া সম্পর্কে অনুসন্ধানের সক্ষমতা আছে টেলিস্কোপটির।

টেলিস্কোপটির যাত্রা সহজ ছিল না স্বীকার করে নাসার কর্মকর্তা বিল নেলসন বলেন, আমাদের এটা অনুধাবন করতে হবে যে এখনো অসংখ্য কাজ বাকি আছে এবং সেগুলো খুব যথাযথভাবে সম্পন্ন হতে হবে। কিন্তু আমরা জানি বড় পুরস্কারে বড় ঝুঁকিও থাকে। এটির ক্ষেত্রেও তাই। আর এই কারণেই আমরা অন্বেষণে সাহস দেখাই।

 

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ

খুলনা-কলকাতা রুটে বন্ধন এক্সপ্রেস আজ ফের চালু

নিজস্ব প্রতিবেদক: আজ রোববার থেকে ফের কলকাতা-খুলনা রুটে ‘বন্ধন এক্সপ্রেস’ রেল চলাচল শুরু হবে।...

রসুনের গায়ে আগুন!

সপ্তাহের ব্যবধানে কেজিতে বেড়েছে ৫০ টাকা ক্ষুব্ধ ক্রেতা, স্বস্তিতে নেই কিছু বিক্রেতাও জ্যেষ্ঠ প্রতিবেদক: এবার ভোক্তার...

আনারসের পাতা থেকে সুতা সৃজনশীল কাজে পৃষ্ঠপোষকতা প্রয়োজন

অপার সম্ভাবনার দেশ বাংলাদেশ। কিন্তু হলে কি হবে। সম্ভবনা থাকলেই তো আর আপনা আপনি...

দড়াটানার ভৈরব পাড়ে মাদকসেবীদের নিরাপদ আঁখড়া

নিজস্ব প্রতিবেদক: যশোর শহরের ঘোপ জেলরোড কুইন্স হাসপাতালের পূর্ব পাশে ভৈরব নদের পাড়ে মাদকসেবীদের...

আজকের মধ্যে অবৈধ ক্লিনিক-ডায়াগনস্টিক বন্ধ না হলে ব্যবস্থা

কল্যাণ ডেস্ক: দেশে অনিবন্ধিত ও নবায়নহীন অবস্থায় পরিচালিত অবৈধ বেসরকারি ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার...

নিরপেক্ষ সরকারের কাছে ক্ষমতা হস্তান্তর করতে হবে : মির্জা ফখরুল

ঝিনাইদহ প্রতিনিধি: বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, দেশে আওয়ামী লীগের অধীনে আর...