রবিবার, সেপ্টেম্বর ২৫, ২০২২

বিশ্ব যখন এগিয়ে, আমরা তখন পিছে যাচ্ছি

যশোর পৌরসভা ২০ সেপ্টেম্বর থেকে অবৈধ ইজিবাইক ও ব্যাটারি চালিত রিকসা চলাচল বন্ধে অভিযানে নামে। শহরের সড়কে শৃঙ্খলা ফেরাতে এই অভিযান চলবে বলে জানিয়েছে পৌরসভা কর্তৃপক্ষ। ইজিবাইক আমদানি বন্ধ না করে সরকার চলাচল বন্ধ করছে কেন। ইজিবাইক চালিয়ে হাজার হাজার পরিবার বেঁচে আছে। বন্ধ হয়ে গেলে তারা কি করে খাবে। অবৈধগুলো না হয় বন্ধ করা হলো ব্যাটারি চালিত রিকশা কি অপরাধ করলো?

‘ওকি গাড়িয়াল ভাই, হাঁকাও গাড়ি চিলমারীর বন্দরে।’ এ গান কি এখন আর শোনা যায়? দিন বদলের হাওয়ায় অনেক কিছু বদলে যাওয়ার সাথে সাথে ভাটিয়ালী, ভাওয়াইয়া, জারি, সারি, পল্লীগীতি এক সময়ের এসব জনপ্রিয় গান প্রায় হারিয়ে গেছে। গানের গাড়িয়াল শব্দটি এখন শুধু অভিধানেই পাওয়া যাবে। বাস্তবে তাদের দেখা যাবে না। কারণ গাড়িয়ালের সেই গরুর গাড়ি আজ বিলুপ্তির পথে। গ্রামের প্রধান বাহন সেই গরুর গাড়ি গ্রাম ঘুরলে একটিও পাওয়া যাবে না। কিন্তু তাই বলে কি গরুর গাড়ির প্রয়োজনীয়তা ফুরিয়ে গেছে, থেমে গেছে কি গাড়িয়ালের কাজটি? গরুর গাড়ির প্রয়োজনটা যেমন শতভাগ আছে, তেমনে গাড়োয়ানের কাজটাও চলছে বিরামহীন গতিতে। বিকল্প হিসেবে বেরিয়েছে পায়ে চালানো ভ্যান-রিকশার বদলে মোটর চালিত ভ্যান-রিকশা, নসিমন, করিমন, আলমসাধু প্রভৃতি। গরুর গাড়িতে যেমন গ্রামীণ অর্থনীতির চাকা সচল রেখেছিল বিকল্প এই বাহন তেমনি অনন্য ভূমিকা রেখে চলেছে গ্রামীণ অর্থনীতিতে। ব্যাটারি চালিত রিকশা মানুষের কর্মেও গতিকে বাড়িয়ে দিয়েছে বহুগুণে। শুধু কি তাই, যান্ত্রিক এই বাহন কর্মের গতি শতভাগ বাড়িয়ে দেয়ায় স্বাভাবিক কারণে গরুর গাড়ি বিলুপ্ত হচ্ছে।

এই বাস্তবতাকে অস্বীকার করে মোটরচালিত ভ্যান-রিকশা রাস্তায় উঠতে দেয়া হবে না। খোঁড়া অজুহাত তোলা হচ্ছে ব্যাটারি চালিত রিকশার কারণে দুর্ঘটনা বাড়ছে। পৌর কর্তৃপক্ষের কাছে কি পরিসংখ্যান আছে ব্যাটারিচালিত রিকশা কয়টি দুর্ঘটনায় পড়ে আর সড়কে বাস ট্রাক কয়টি দুর্ঘটনায় পড়ে। আজ জেলার ৩৫ হাজার চালক প্রত্যেকে প্রতিদিন কমপক্ষে এক হাজার টাকা আয় করেন। এতে ৩৫ হাজার মানুষ প্রতিদিন আয় করেন সাড়ে ৩ কোটি টাকা। গাড়ি চালিয়ে সৎ পথে উপার্জিত এই টাকায় তারা জীবিকা নির্বাহ করেন। যদি তারা আর রাস্তায় উঠতে না পারেন তাহলে গ্রাম বাংলার অর্থনৈতিক অবস্থা কোথায় গিয়ে ঠেকবে তা অনুধাবন করা বোধ করি কারো পক্ষে কঠিন বিষয় নয়।

নতুবা আমাদেরকে ‘ওকি গাড়িয়াল ভাই’ এর যুগে ফিরে যেতে হবে। তাতে সার্বিক সমস্যা বাড়বে। বিশ্ব যখন এগিয়ে চলেছে তখন আমাদের পেছনে যাওয়া যাবে না।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ

editorial

যানজটের শহর যশোর

মায়ের সন্ধানে পথে পথে ছেলে

যানজটের শহর যশোর

যশোর ২৫০ শয্যা জেনারেল হাসপাতাল ঘেঁষে ১৬টি বেসরকারি চিকিৎসাসেবা প্রতিষ্ঠানের নেই পার্কিং ব্যবস্থা। হাসপাতালের...

রাজপথে আছি, রাজপথেই থাকবো : নার্গিস বেগম (ভিডিওসহ)

নিজস্ব প্রতিবেদক : যশোর জেলা বিএনপির আহ্বায়ক অধ্যাপক নার্গিস বেগম বলেছেন, সরকার তার মসনদ টিকিয়ে...

বাঁকড়ায় সরকারি গাছ কাটার অভিযোগ

নিজস্ব প্রতিবেদক : ঝিকরগাছার বাঁকড়ায় সরকারি খাস জমি থেকে কয়েক লক্ষাধিক টাকার রেইনট্রি গাছ কাটার...

পহেলা অক্টোবর থেকে যশোরে পরিবহন চলাচল বন্ধ !

শনিবার যশোর জেলা পরিবহন সংস্থা শ্রমিক ইউনিয়নের নিজস্ব কার্যালয়ে সংগঠনের সভাপতি আজিজুল আলম মিন্টুর...

ঝিকরগাছায় অবৈধভাবে সার বিক্রিকালে ১৫ বস্তা উদ্ধার

নিজস্ব প্রতিবেদক : যশোরের ঝিকরগাছা উপজেলা বাজারে অবৈধভাবে সার বিক্রির সময় ১৪ বস্তা ইউরিয়া ও...

কেশবপুরে ভাটা মালিক ও সার ব্যবসায়ীকে জরিমানা

গৌরীঘোনা প্রতিনিধি : যশোরের কেশবপুরে ভাটা মালিক ও সার ব্যবসায়ীকে জরিমানা করা হয়েছে। চুকনগর-সোলঘাতিয়া সড়কের...