Friday, July 1, 2022

বিশ্ব স্বীকৃতির জোরালো দাবিতে চুকনগর গণহত্যায় শহীদদের স্মরণ

রায়হান সিদ্দিক ও সুমন ব্রহ্ম: নদীর ঢেউ আর লাল ফুলের পাঁপাড়ি একে অপরের সাথে মিশে অন্যরকম আবহ নেয় ভদ্রা নদী। এতে যেন একান্ন বছর আগের স্মৃতি চোখের সামনে ভেসে উঠে। নদীর ঘোলা পানি যেন রক্তের স্রোত। কিছুটা সময় স্তব্ধ হয়ে যান ভদ্রা নদীর পাড়ে দাঁড়িয়ে থাকা শত শত মানুষ। এত মানুষের ভিড়েও নিস্তব্ধতা বলে দেয় ১৯৭১ সালের ২০ মে পাকিস্থানি বাহিনীর বর্বরতা কতটা ভয়ানক ছিলো।

পৃথিবীতে যতগুলো গণহত্যা সংগঠিত হয়েছে ডুমুরিয়া উপজেলার চুকনগরের গণহত্যা সব থেকে ভয়ানক বলে দাবি করেছেন প্রত্যক্ষদর্শীরা। আনুমানিক সাড়ে চার ঘণ্টায় চুকনগরে ১০ থেকে ১২ হাজার মানুষকে হত্যা করেছিলো পাকবিহানিরা। অথচ স্বাধীনতার এত বছর পরও স্বীকৃতি মেলেনি এই গণহত্যার। ৫১ বছর পর হলেও ১৯৭১ সালের জঘন্যতম জেনোসাইডের বিশ্ব স্বীকৃতির দাবিতে গতকাল ডুমুরিয়া উপজেলার চুকনগরে নানা কর্মসূচির মধ্য দিয়ে গণহত্যা দিবস পালন করেছে ‘আমরা একাত্তর’ ও চুকনগর গণহত্যা ৭১ স্মৃতিরক্ষা পরিষদ এবং উদীচী যশোর জেলা সংসদ।

সকাল সাড়ে ৯টায় জাতীয় পতাকা উত্তোলনের মধ্যদিয়ে কর্মসূচি শুরু হয়। এরপর শহীদদের স্মৃতিস্তম্ভে চুকনগর গণহত্যা ৭১ স্মৃতিরক্ষা পরিষদ, আমরা একাত্তর, উপজেলা প্রশাসন, মুক্তিযুদ্ধ কমান্ড, ঘাতক দালাল নির্মূল কমিটি, ইউনিয়ন আওয়ামী লীগ ও সহযোগী সংগঠন, চুকনগর কলেজসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান পুষ্পস্তবক অর্পণ করে। এসব কর্মসূচি থেকে চুকনগর গণহত্যার বিশ^ স্বীকৃতির দাবি জানানো হয়েছে।

এদিন বেলা ১১টায় চুকনগর ভদ্রা নদীতে লাখো পুষ্পপাঁপড়ি ছিটিয়ে স্মরণ করা হয় শহীদদের। এ সময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাবেক আইজিপি ও আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চিফ কো-অর্ডিনেটর সানাউল হক, ডুমুরিয়া উপজেলা নির্বাহী অফিসার শরীফ আসিফ রহমান, অতিরিক্ত পুলিশ সুপার মোস্তাফিজুর রহমান, দৈনিক কল্যাণ সম্পাদক বীরমুক্তিযোদ্ধা একরাম-উদ-দ্দৌলা, বীরমুক্তিযোদ্ধা রুকুনউদ্দৌলাহ, আমরা একাত্তর’র সংগঠক মাহাবুর রহমান, ইঞ্জিনিয়ার হেলাল ফয়েজি, আজিজুল হক মনি প্রমুখ।

দ্বিতীয় পর্বে চুকনগর গণহত্যা ৭১ স্মৃতিরক্ষা পরিষদের সভাপতি এবিএম শফিকুল ইসলামের সভাপতিত্বে বধ্যভূমি চত্বরে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে স্থানীয় সংসদ সদস্য নারায়ন চন্দ্র চন্দ বলেন, দেরিতে হলেও একটি মহৎ উদ্যোগ নেয়া হয়েছে। সারা বিশ্বে এমন গণহত্যার নজির দ্বিতীয়টি নেই। তাই অবশ্যই এই গণহত্যার স্বীকৃতি দেয়া উচিত। এসময় তিনি আশ্বাস দেন বিষয়টি জাতীয় সংসদে উত্থাপন করবেন এবং স্বীকৃতি আদায়ের জন্য যে সকল সংগঠন ও বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক, রাজনৈতিক সংগঠনের নেতৃবৃন্দ লড়াই করছেন তাদের সাথে কথা বলে সকল পদক্ষেপ গ্রহণ করবেন।
বিশেষ অতিথির বক্তব্যে দৈনিক কল্যাণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা একরাম-উদ-দ্দৌলা বলেন, বর্তমান সরকার মুক্তিযুদ্ধের স্বপক্ষের। তাই আমরা বিশ্বাস করি দ্রুতই নির্মম এই গণহত্যার স্বীকৃতি মিলবে।

এ সময় যশোর যশোর জেলা আওয়ামী লীগের সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক কাজী বর্ণ উত্তম, উদীচী জেলা সংসদের ভারপ্রাপ্ত সভাপতি মাহবুবুর রহমান মজনুসহ মুক্তিযোদ্ধা সাংবাদিক ও বিভিন্ন শ্রেণি পেশার মানুষ উপস্থিত ছিলেন। আলোচনা সভা শেষে হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ শহীদদের স্মরণে মোমবাতি প্রজ্বালন করেন। পরে যশোর উদীচী শিল্পী গোষ্ঠীর সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে কর্মসূচি শেষ হয়।

১৯৭১ সালের ২০ মে পাকিস্তানি হানাদার বাহিনী হাজার হাজার শরণার্থীর উপর নির্বিচারে গুলি চালিয়ে হত্যা করে। খুলনা থেকে ৩২ কিলোমিটার দূরে চুকনগর এলাকার পাতোখোলা বিলের চতুরপাশের এক কিলোমিটার দূরত্ব নিয়ে এ হত্যাকা- ঘটে। সেদিন চুকনগর ভদ্রা নদীর পানি শহীদের রক্তে লাল হয়ে যায়। তৎকালীন সময়ে যারা লাশ অপসারণ করে ও প্রত্যক্ষদর্শীদের মতে, ১০ থেকে ১২ হাজার মানুষকে হত্যা করে পাকিস্তানি হানাদার বাহিনী। অনেকের মতে ২০ হাজারের মত লোককে হত্যা করা হয়। তবে হত্যার সংখ্যা নিয়ে সঠিক কোন তথ্য আজও মেলেনি। ওই সকল শহীদের স্মরণে ২০০৬ সালে বধ্যভূমি তৈরি করা হয়। বিশেষজ্ঞদের মতে বিশ্বের সবচেয়ে বড় গণহত্যা এই চুকনগরেই সংঘটিত হয়।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ

হতদরিদ্রদের চালের দামও বাড়ল ৫ টাকা

ঢাকা অফিস: খাদ্যবান্ধব কর্মসূচির আওতায় দেশের ৫০ লাখ হতদরিদ্র মানুষের কাছে বিক্রি করা চালের...

নির্দলীয় সরকার নিয়ে উত্তপ্ত সংসদ

ঢাকা অফিস: বৃহস্পতিবার সংসদে নির্বাচন ব্যবস্থা নিয়ে তুমুল বিতর্ক হয়েছে। বিরোধী দলের সংসদ সদস্যরা...

শাহীন চাকলাদারকে ছাড়লেন একদল নেতা!

জ্যেষ্ঠ প্রতিবেদক: যশোরে আওয়ামী লীগের রাজনীতিতে আবারও আলোচনায় গ্রুপ বদলের নেতাকর্মীরা। বিভিন্ন মাধ্যম থেকে...

বাজেট পাস আজ কার্যকর

ঢাকা অফিস: চোখে পড়ার মতো বড় কোনও সংশোধনী ছাড়াই পাস হয়েছে নতুন ২০২২-২৩ অর্থবছরের...

ঈদুল আজহা ১০ জুলাই

ঢাকা অফিস: বাংলাদেশের আকাশে বৃহস্পতিবার সন্ধ্যায় জিলহজ মাসের চাঁদ দেখা গেছে। আগামী ১০ জুলাই...

পদ্মা সেতু : ইউনূসের বিরুদ্ধে অভিযোগের তথ্য উইকিলিকসে

ঢাকা অফিস: পদ্মা সেতুতে বিশ্বব্যাংকের অর্থায়ন বাতিলের নেপথ্যে যার নাম সবার শীর্ষে, তিনি নোবেল...