Sunday, May 22, 2022

বিস্তারিত কর্মসূচির মাধ্যমে বেগম রোকেয়া দিবস পালিত

কল্যাণ রিপোর্ট
বাংলাদেশ মহিলা পরিষদ, যশোর জেলা কমিটির সাধারণ সম্পাদক তন্দ্রা ভট্টাচার্য বলেছেন, নারী জাগরণের পথিকৃৎ বেগম রোকেয়াকে অনুসরণ করে এখনকার নারীদের পথ চলতে হবে, শিক্ষিত হতে হবে, কুসংস্কার ও নারীদের অবদমিত করে রাখার বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে। তিনি গতকাল বৃহস্পতিবার কেন্দ্রীয় শহীদ মিনার চত্বরে বেগম রোকেয়া দিবস উপলক্ষে আয়োজিত

আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও মোমবাতি প্রজ্জ¦লন কর্মসূচিতে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন।
কন্যারা জাগ্রত না হওয়া পর্যন্ত দেশ মাতৃকার মুক্তি অসম্ভব এই প্রতিপাদ্য ধারণ
করে ইনস্টিটিউট ফর এনভায়রনমেন্ট অ্যান্ড ডেভেলপমেন্ট (আইইডি) যশোর কেন্দ্রের উদ্যোগে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আইইডি যশোর কেন্দ্রের ব্যবস্থাপক বীথিকা সরকার।

এসময় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন যশোর এনজিও সমন্বয়ক শাহজাহান নান্নু ও বাংলাদেশ মহিলা পরিষদ যশোর জেলা কমিটির আইন বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট কামরুন নাহার কনা। আলোচনা সভা শেষে যশোরের অন্যতম বাউল শিল্পী পরিতোষ বাউলের পরিবেশনায় লোক সংগীত পরিবেশন করা হয়। সবশেষে কেন্দ্রীয় শহীদ মিনারে মোমবাতি প্রজ্জ্বলনের মধ্য দিয়ে বেগম রোকেয়া দিবসের কর্মসূচি সমাপ্ত হয়।
মহেশপুর(ঝিনাইদহ)প্রতিনিধি জানান, মহেশপুরে নানা কর্মসূচির মধ্য দিয়ে বেগম রোকেয়া দিবস পালিত হয়েছে। বৃহস্পতিবার দুপুরে উপজেলা মহিলা বিষয়ক অধিদফতরের আয়োজনে উপজেলা পরিষদ চত্বরে এই আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

উপজেলা নির্বাহী অফিসার মামুনুল করিমের সভাপতিত্বে¡ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন,উপজেলা চেয়ারম্যান ময়জদ্দীন হামীদ। বিশেষ অতিথির বক্তব্য রাখেন,উপজেলা আওয়ামী লীগের সভাপতি সাজ্জাদুল ইসলাম সাজ্জাদ,উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা সাইফুল ইসলাম,বিশিষ্ট শিক্ষাবিদ এটিএম খাইরুল আনাম, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান হাসিনা খাতুন হেনা প্রমুখ। অনুষ্ঠান পরিচালনা করেন মনিকা আইচ। বক্তারা অবহেলিত ও নির্যাতিত নারীদের পাশে দাঁড়িয়ে সমাজ উন্নয়নে অবদান রাখতে সকলকে এগিয়ে আসার আহ্বান জানান। আলোচনা সভা শেষে ৫টি ক্যাটাগরিতে মোট ৫ জন নারীকে জয়িতা সম্মাননা প্রদান করা হয়।
শালিখা (মাগুরা) প্রতিনিধি জানান, শালিখা প্রশাসনের সহযোগিতায় ও মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের উদ্যোগে উপজেলা পরিষদ মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ ও বেগম রোকেয়া দিবস।

‘জয়িতা অন্বেষণে বাংলাদেশ’ আলোচনা সভা ও সম্মাননা প্রদান অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার তারিফ-উল-হাসান। প্রধান অতিথি ছিলেন-মাগুরা-২ আসনের সংসদ সদস্য ড. বীরেন শিকদার। বিশেষ অতিথি ছিলেন-উপজেলা পরিষদের চেয়ারম্যান এ্যাডভোকেট কামাল হোসেন, সহকারী কমিশনার (ভূমি) তিথি মিত্র, ভাইস চেয়ারম্যান রেজাউল ইসলাম ও জেসমিন আক্তার সাবানা, শালিখা থানার ওসি তারক বিশ্বাস, বীর মুক্তিযোদ্ধা আবু বক্কার মাস্টার। সঞ্চালনায় ছিলেন-উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা নাসরিন আখতার সুলতানা। সমাজ উন্নয়নে অসামান্য অবদান রাখার স্বীকৃতি হিসেবে বিভিন্ন ক্যাটাগরীতে উপজেলা ভাইস চেয়ারম্যান জেসমিন আক্তার সাবানাসহ ৩জন নারীকে ক্রেস্ট ও সনদপত্র প্রদান করা হয়।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ

যশোরে সন্ত্রাসীদের বর্বর নির্যাতনে যুবকের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: যশোরে সন্ত্রাসীদের বর্বর নির্যাতনে এক যুবকের মৃত্যুর অভিযোগ উঠেছে। আজ রোববার (২২...

যশোরে অর্ধগলিত ঝুলন্ত লাশ উদ্ধার

নিজস্ব প্রতিবেদক: রাসেল হোসেন (২৪) নামে এক যুবকের অর্ধগলিত ঝুলন্ত লাশ উদ্ধার করেছে পুলিশ। আজ...

কোন শিক্ষা প্রতিষ্ঠানই এভাবে চলতে পারে না

যশোরের মণিরামপুর উপজেলার জোকা কোমলপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক নবিরুজ্জামান বিদ্যালয়ে যান না...

ভোরের ঝড়ে লণ্ডভণ্ড যশোরাঞ্চল

উপড়ে পড়েছে গাছপালা ভেঙে গেছে বাড়িঘর-বিদ্যুতের খুঁটি অশনির আঘাত না কাটতেই কৃষকের ঘরে কালো থাবা শাহারুল...

যশোর প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট আরএন রোডের জয় ছিনিয়ে নিল হাসানুর

নিজস্ব প্রতিবেদক: শনিবার সকালে যশোর অঞ্চলের উপর দিয়ে বয়ে যাওয়া কালবৈশাখী দমকা হাওয়া শামস্-উল-হুদা...

সুজলপুরে দুই বন্ধুকে মারপিটের অভিযোগ

নিজস্ব প্রতিবেদক: পূর্বশত্রুতার জের ধরে যশোর শহরতলীর সুজলপুরে সাকিব (২৫) ও নাহিদ (২৩) নামে...