Wednesday, May 18, 2022

বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান কলেজের অ্যাকাডেমিক ভবন নির্মাণে অনিয়ম

মহেশপুর (ঝিনাইদহ) প্রতিনিধি: ঝিনাইদহের মহেশপুর উপজেলার সরকারি বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান ডিগ্রি কলেজের অ্যাকাডেমিক ভবন নির্মাণে অনিয়মের অভিযোগ উঠেছে। নিম্নমানের সামগ্রী ব্যবহার করে নির্মাণ করা হচ্ছে এ ভবন। অদক্ষ মিস্ত্রি দিয়ে কাজ করায় ইতোমধ্যে ভবনের তিন তলার সামনের অংশের প্রতিটি পিলারে ভাঙন শুরু হয়ে গেছে। ছয়তলাবিশিষ্ট ভবনের নির্মাণ কাজে এ অনিয়ম চলছে। ঠিকাদারি প্রতিষ্ঠানের অনিয়ম এবং নিম্নমানের সামগ্রী দিয়ে ভবন নির্মাণ করায় যে কোন সময় বড় ধরণের ঝুঁকির সম্ভাবনা রয়েছে।
সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, শিক্ষা মন্ত্রণালয়ের ফ্যাসিলিটিজ বিভাগের বাস্তবায়নে বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান কলেজের অ্যাকাডেমিক ভবন নির্মাণে বরাদ্দ রয়েছে ছয় কোটি ৯৫ লাখ টাকা। ঝিনাইদহ মাসুম কনস্ট্রাকশন নামের একটি ঠিকাদারি প্রতিষ্ঠান এই ভবন নির্মাণের কার্যাদেশ পায়। গত দেড় বছর ধরে এই ভবন নির্মাণের কাজ চলমান রয়েছে। ইতোমধ্যে কাজের প্রায় ৭৫ শতাংশ অগ্রগতি হয়েছে।

নির্মাণাধীন ভবনের প্রথম তলার ছাদ ঢালাই দেয়ার পর জোড়াসহ রড ভেসে রয়েছে। ভবনের সামনের অংশের তিনতলার প্রতিটি পিলারের ভগ্নদশা দেখা দিয়েছে। ছাদের ঢালাই পাঁচ ইঞ্চি দেয়ার কথা থাকলেও সাড়ে তিন ইঞ্চি দেয়া হয়েছে। তা ছাড়া রডের কাভারিং কম থাকায় ঢালাই একপাশে কম এবং অন্যপাশে বেশি হয়েছে। সংশ্লিষ্ট বিভাগের প্রকৌশলীদের তদারকি না থাকায় এসব অনিয়ম চালিয়ে যাচ্ছে ঠিকাদারি প্রতিষ্ঠান।

শিডিউলে উন্নতমানের ইট, পাথর, রড ও সিমেন্ট দিয়ে কাজ করার নিয়ম থাকলেও ঠিকাদারি প্রতিষ্ঠান নিম্নমানের ইট, পাথর, সম দূরত্বে রড না দেয়া এবং পরিমাণে সিমেন্ট কম দিয়ে বেশি পরিমাণে বালি ব্যবহার করে নির্মাণ কাজ চালিয়ে যাচ্ছে। এসব কাজের বিষয়ে কলেজের অধ্যক্ষ রফি উদ্দিন অভিযোগ করেন, অনিয়মের বিষয়ে ঠিকাদার প্রতিষ্ঠানকে বারবার বলেও কোন কাজ হচ্ছে না।
ঠিকাদারি প্রতিষ্ঠানের পক্ষে তদারকিকারী সাদ্দাম হোসেন বলেন, সামান্য সমস্যা হয়েছে সেগুলো সংস্কার করা হচ্ছে।

ঝিনাইদহ শিক্ষা ফ্যাসিলিটিজ বিভাগের এক কর্মকর্তা বলেন, এটা বড় কোন সমস্যা না। এটা ঠিক করে নেয়া যাবে। এলাকাবাসী এই ঝুঁকিপূর্ণ বিল্ডিংয়ের দ্রুত তদন্তপূর্বক ব্যবস্থা গ্রহণের দাবি জানিয়েছেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ

যশোরে গৃহবধূর রহস্যজনক মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: যশোরে সুমাইয়া খাতুন নামে এক গৃহবধূর রহস্যজনক মৃত্যু হয়েছে। তার ঝুলন্ত মরদেহ...

ঝিকরগাছায় সখিনা হত্যার দায় স্বীকার প্রেমিকের

নিজস্ব প্রতিবেদক: যশোরের ঝিকরগাছায় সখিনাকে হত্যার কথা স্বীকার করে আদালতে জবানবন্দি দিয়েছে তার প্রেমিক...

শেখ হাসিনার ৪২তম স্বদেশ প্রত্যাবর্তন দিবসে বিভিন্ন স্থানে কর্মসূচি পালিত 

কল্যাণ ডেস্ক: বঙ্গবন্ধু কন্যা আওয়ামী লীগ সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৪২তম স্বদেশ প্রত্যাবর্তন দিবসে...
00:03:13

যশোরে বাপ্পি খুনের আসামিরা দুই সপ্তাহেও আটক হয়নি

নিজস্ব প্রতিবেদক: যশোর সদর উপজেলার ভায়না গ্রামের বাপ্পি হাসান (১৯) নামে এক তরুণ খুনের...

পদ্মা সেতুর টোল নির্ধারণে প্রজ্ঞাপন

কল্যাণ ডেস্ক: বহুল প্রত্যাশিত পদ্মা সেতুর ওপর দিয়ে চলাচলকারী যানবাহনের টোল নির্ধারণ করে প্রজ্ঞাপন...

বঙ্গবন্ধু জাতীয় গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট পৌরসভা ও দোহাকুলা ইউনিয়ন ফাইনালে 

বাঘারপাড়া (যশোর) প্রতিনিধি: উপজেলা পর্যায়ে মঙ্গলবার বাঘারপাড়ায় বঙ্গবন্ধু জাতীয় গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্টের সেমিফাইনাল পর্বের...