রবিবার, ডিসেম্বর ৪, ২০২২

বৈশ্বিক উদ্ভাবন সূচকে ১৪ ধাপ এগোল বাংলাদেশ

কল্যাণ ডেস্ক :

বৈশ্বিক উদ্ভাবন সূচকে ১৪ ধাপ অগ্রগতি হয়েছে বাংলাদেশের। স্থানীয় সময় বৃহস্পতিবার প্রকাশিত সূচকে দেখা গেছে, চলতি বছরে ১৩২টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১০২তম। আগের বছর বাংলাদেশের অবস্থান ছিল ১১৬তম। জেনেভাভিত্তিক সংস্থা ওয়ার্ল্ড ইন্টেলেকচুয়াল প্রোপার্টি অর্গানাইজেশন (ডব্লিউআইপিও) প্রতি বছর এ সূচক প্রকাশ করে থাকে।

ডব্লিউআইপিওর ওয়েবসাইটে বলা হয়েছে, বিভিন্ন দেশের বিজ্ঞান ও অর্থনৈতিক উদ্ভাবনকে বিবেচনায় নিয়ে এ সূচক তৈরি করা হয়। সূচক থেকে নলেজ ক্যাপিটাল, স্টার্টআপ ইকো সিস্টেম, বৈজ্ঞানিক বিভাগ, পারমাণবিক শক্তি, বায়োটেকনোলজি এবং মহাকাশ বিজ্ঞানের নতুন ধারণা উদ্ভাবনে কোন দেশ কতটা এগিয়ে আছে, তা জানা যায়।

চলতি বছরের বৈশ্বিক উদ্ভাবন সূচকে ৬৪ দশমিক ৬ স্কোর নিয়ে প্রথম অবস্থানে রয়েছে সুইজারল্যান্ড। দেশটি বিগত ১২ বছর ধরে শীর্ষ অবস্থান ধরে রেখেছে। ৬১ দশমিক ৮ স্কোর নিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে যুক্তরাষ্ট্র এবং ৬১ দশমিক ৬ স্কোর নিয়ে তৃতীয় অবস্থানে রয়েছে সুইডেন। এ বছরের সূচকে বাংলাদেশের স্কোর ১৯ দশমিক ৭, যা গত বছর ছিল ২০ দশমিক ২। চলতি বছরে স্কোরের দিক থেকে অবনমন হলেও র‍্যাঙ্কিংয়ে উন্নতি করেছে বাংলাদেশ।

দক্ষিণ এশিয়ার অন্যান্য দেশগুলোর মধ্যে ভারতের অবস্থান ৪০ তম, মালয়েশিয়া ৩৬ তম, শ্রীলঙ্কা ৮৫ তম, পাকিস্তান ৮৭ তম, নেপাল ১১১ তম এবং মিয়ানমার ১১৬ তম অবস্থানে রয়েছে।

বৈশ্বিক উদ্ভাবন সূচকের প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশ এই বছর র‍্যাঙ্কিংয়ে উন্নতি করেছে, বিশেষ করে ক্রিয়েটিভ আউটপুট, ইনট্যাঞ্জিবল অ্যাসেট এবং অনলাইন সৃজনশীলতায়। সবচেয়ে ভালো করেছে করপোরেট ইনট্যাঞ্জিবল অ্যাসেট ইনটেনসিটিতে।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, বাংলাদেশ প্রাতিষ্ঠানিক পিলারে ১০৯ তম, জনসম্পদ ও গবেষণা পিলারে ১২৭ তম, অবকাঠামোগত পিলারে ৯৪ তম, মার্কেট সফিস্টিকেশন পিলারে ৯২ তম, বিজনেস সফিস্টিকেশন পিলারে ১২৫ তম, জ্ঞান ও প্রযুক্তি পিলারে ৯৫ তম এবং সৃজনশীল আউটপুট পিলারে ৮৭ তম অবস্থানে রয়েছে।

বৈশ্বিক উদ্ভাবন সূচক প্রতিবেদনের মুখবন্ধে ডব্লিউআইপিওর মহাপরিচালক ড্যারেন ট্যাং বলেছেন, ‘এ বছর বৈশ্বিক উদ্ভাবন সূচকের মূল প্রতিপাদ্য হচ্ছে, ‘উদ্ভাবননির্ভর উন্নয়নের ভবিষ্যৎ’। বর্তমানে আমরা এমন এক বিশ্বে বসবাস করছি, যেখানে উদ্ভাবনের অবস্থা বোঝা আগের চেয়ে বেশি গুরুত্বপূর্ণ।’

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ

খালেদার বাসার সামনে তল্লাশিচৌকি, রাজধানীজুড়ে ব্লক রেইড

কল্যাণ ডেস্ক : রাজধানীর গুলশানে বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার বাসভবন ফিরোজার সামনের সড়কের দুই পাশে...

নিজের ১০০০তম ম্যাচ রাঙিয়ে আর্জেন্টিনাকে কোয়ার্টার ফাইনালে নিলেন মেসি

ক্রীড়া ডেস্ক : ৬৫ মিনিটে মাঝ মাঠ থেকে বল নিয়ে চিতার মতো অস্ট্রেলিয়ান মিডফিল্ডের ট্রাইঙ্গেল...

কোয়ার্টার ফাইনালে নেদারল্যান্ডস

ক্রীড়া ডেস্ক  : গ্রুপ লিগের পর নকআউট পর্বের শুরুটাও দুরন্ত করলো নেদারল্যান্ডস। যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে রাউন্ড...

প্রযুক্তির মাধ্যমে দিনবদল করেছেন শেখ হাসিনা : প্রতিমন্ত্রী স্বপন

নিজস্ব প্রতিবেদক: ‘উদ্ভাবনী জয়োল্লাসে স্মার্ট বাংলাদেশ’ প্রতিপাদ্যে যশোরে শুরু হয়েছে দুই দিনব্যাপী ডিজিটাল উদ্ভাবনী...

কুয়েতে প্রতারণার শিকার শতাধিক বাংলাদেশি

নিজস্ব প্রতিবেদক: কুয়েতে শতাধিক বাংলাদেশি প্রতারণার শিকার হয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে। আকামা পরিবর্তনসহ...

চাঁদাবাজির অভিযোগে হিজড়ার বিরুদ্ধে মামলা

নিজস্ব প্রতিবেদক: যশোরে ১০ লাখ টাকা চাঁদাবাজির অভিযোগ এনে এক হিজড়ার বিরুদ্ধে মামলা করেছেন...