রবিবার, নভেম্বর ২৭, ২০২২

ব্রাজিল কেন সার্বিয়াকে নিয়ে বাড়তি সতর্ক!

ক্রীড়া ডেস্ক: কাতার বিশ্বকাপে কে কাকে কখন হারিয়ে দিবে এটা বলা মুশকিল হয়ে যাচ্ছে। ফেভারিটের তকমা নিয়ে খেলতে আসা দলগুলো যখন ধরাশয়ী হচ্ছে অপেক্ষাকৃত অনেক কম শক্তির দলগুলোর কাছে, তখন নিশ্চিত করে বিজয়ী নির্ধারণ করা কঠিন কাজই বটে।

সার্বিয়ার বিপক্ষে আজ বিশ্বকাপ মিশন শুরু করার আগে তাই বাড়তি সতর্ক থাকতেই হচ্ছে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন এবং এবারের অন্যতম ফেভারিট ব্রাজিলকে। সার্বিয়াকে এবারের টুর্নামেন্টের কালো ঘোড়া হিসেবে ধরা হচ্ছে, তাদের দলে আছেন বেশ কয়েকজন বিশ্বমানের খেলোয়াড়।

৩৬ বছর পর বিশ্বকাপ খেলতে এসে ইউরোপিয়ান পরাশক্তি বেলজিয়ামকে খাবি খাইয়েছে কানাডা, ভাগ্যের জোরেই ম্যাচ জিতেছে বেলজিয়াম, আরো দুই ইউরোপিয়ান পরাশক্তি ডেনমার্ক এবং ক্রোয়েশিয়াকে রুখে দিয়েছে তিউনিশিয়া এবং মরক্কো, আর্জেন্টিনাকে সৌদি আরব আর জার্মানিকে জাপান তো হারিয়েই দিয়েছে। কাতার বিশ্বকাপে ছোট দলগুলোর এমন মহাকাব্য বাকিদের জন্য অনুপ্রেরণার উৎস।

সেই হিসেবে ব্রাজিলের প্রথম ম্যাচের প্রতিপক্ষ সার্বিয়া তো ঢের শক্তিশালী। বিশ্বকাপ বাছাইপর্বে নিজেদের গ্রুপে ক্রিশ্চিয়ানো রোনালদোর পর্তুগালকে পেছনে ফেলে প্রথম হয়ে সরাসরি সুযোগ পেয়েছে সার্বরা, বাছাইপর্বের ৮ ম্যাচের একটিতেও হারেনি তারা, বিশ্বকাপে বেশ ভালো ফর্ম নিয়েই এসেছে তারা।

সার্বিয়ার দলে আছেন বেশ কয়েকজন বিশ্বমানের খেলোয়াড়। অধিনায়ক দুসান তাদিচ ক্লাব ফুটবলে আয়াক্সের হয়ে চ্যাম্পিয়ন্স লিগে নিয়মিতই দুর্দান্ত পারফর্ম করে আসছেন, মাঝামাঠের তারকা সের্গেই মিলিনকোভিচ সাভিচ ইউরোপিয়ান ক্লাব ফুটবলে দাপিয়ে বেড়াচ্ছেন, দুই স্ট্রাইকার আলেকসান্দার মিত্রোভিচ এবং দুসান ভ্লাহোভিচও আছেন দুর্দান্ত ফর্মে। এছাড়াও দলে আছেন ফিলিপ কস্তিচ এবং লুকা জোভিচের মতো তারকারা।

সার্বিয়ানদের সবথেকে বড় অস্ত্র তাদের দলের রসায়ন। দেজান স্টোজকোভিচের দলের ভয়ডরহীন ফুটবল প্রতিপক্ষের জন্য মাথাব্যথার কারণ। এছাড়াও শারীরিক দিক থেকে এবারের বিশ্বকাপের সবথেকে উচ্চতা সম্পন্ন দল সার্বিয়া, তাদের খেলোয়াড়দের গড় উচ্চতা ১৮৮ সেন্টিমিটার। এরিয়াল ডুয়েল এবং সেট পিসে যা ভয়ংকর করে তুলেছে সার্বিয়াকে।

পরিসংখ্যান যদিও কথা বলে ব্রাজিলের পক্ষেই। ২০১৮ রাশিয়া বিশ্বকাপের গ্রুপ পর্বেও মুখোমুখি হয়েছিল দুই দল। ব্রাজিল জিতেছিল ২-০ গোলে। সেটির শোধ নিশ্চয়ই নিতে চাইবে সার্বিয়া।

হেক্সা মিশনে ২০ বছরের বিশ্বকাপ খরা ঘোচাতে কাতারে আসা ব্রাজিল সার্বিয়ার এই বাধা টপকে শুভ সূচনা করতে পারে কিনা সেটি ম্যাচশেষেই জানা যাবে। তবে যে হারে অঘটন দেখাচ্ছে কাতার, তাতে বিশ্বকাপের কালো ঘোড়া সার্বিয়াকে হারাতে বেশ বেগ পেতে হতে পারে নেইমার-ভিনিশিয়ুস জুনিয়রদের।

আরও পড়ুন: নাটকীয়তার পরেও জয় দিয়ে বিশ্বকাপ শুরু বেলজিয়ামের

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ

বাজারে শীতের সবজি, কমেছে ডিমের দাম

কল্যাণ ডেস্ক: দরজায় শীত। আর এটিই সবজির মৌসুম। তাই বাজারে শীতকালীন সবজির প্রচুর আমদানি...

যে কারণে ক্যামেরার সামনে এলেন না বুবলী!

কল্যাণ ডেস্ক: বাবা-মা হয়েছেন ঢাকাই সিনেমার তারকা জুটি শাকিব খান-বুবলী। আড়াই বছর আগে তাদের...

আর্থিক তছরুপ মামলায় বিচারপতির সামনে জবানবন্দি দিলেন জ্যাকলিন

কল্যাণ ডেস্ক: সুকেশ চন্দ্রশেখরের সঙ্গে তোলাবাজি মামলায় নাম জড়ানোর পর এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি) তলব...

মারা গেছেন অস্কারজয়ী আইরিন কারা

বিনোদন ডেস্ক: অস্কারজয়ী গায়িকা ও অভিনেত্রী আইরিন কারা মারা গেছেন। ফ্লোরিডায় নিজ বাড়িতেই মারা...

বিশ্বকাপের সম্প্রচার বন্ধ সৌদি আরবে, বিরক্ত আরব দেশের ফুটবল ভক্তরা

ক্রীড়া ডেস্ক: এবারের ফুটবল বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচেই আর্জেন্টিনাকে হারিয়ে চমক দেখিয়েছে সৌদি আরব।...

সৌদি আরবের ক্লাব থেকে বছরে ৮০০ কোটি টাকার প্রস্তাব রোনালদোকে

ক্রীড়া ডেস্ক: বেশ ঘটনাবহুল দুই সপ্তাহ কেটে গেল ক্রিশ্চিয়ানো রোনালদোর জীবনে। পিয়ার্স মরগানকে দেয়া...