ভবদহের সমস্যা সমাধানের দাবিতে স্মারকলিপি পেশ

ভবদহের কান্না ঘোচাতে যারা এসেছিল
অবিরাম কর্মসূচির ৫ম দিন পার

নিজস্ব প্রতিবেদক: দেশজুড়ে করোনা ভাইরাসের ভেতরেও থেমে নেই ভবদহবাসীর আন্দোলন। গতকাল পঞ্চম দিনের মতো জেলা প্রশাসকের কার্যলয়ের সামনে অবস্থান কর্মসূচি পালন করেছে ভবদহ পানি নিষ্কাশন সংগ্রাম কমিটির নেতৃবৃন্দ।

সরকারের দেয়া ১১ দফা স্বাস্থ্যবিধির কারণে বেশি জনসমাগম করা হয়নি। ২০জন আন্দোলনকারী নিরাপদ দূরত্ব বজায় রেখে স্বাস্থবিধি মেনে হাতে প্লাকার্ড নিয়ে পঞ্চম দিনের অবস্থান কর্মসূচি সম্পন্ন করেছে।

অবস্থান কর্মসূচি শেষে দুর্দশা থেকে মুক্তির জন্য প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করে স্মারকলিপি প্রদান করা হয় জেলা প্রশাসকের কাছে। স্মারকলিপিতে বলা হয় বিভিন্ন সময়ে প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য ও উর্ধতন কর্মকর্তাদের সমন্বয়ে ভবদহ এলাকার জনপ্রতিনিধি ও ভুক্তভোগী জনগণের সমন্বয়ে গৃহীত সিদ্ধান্ত উপেক্ষিত হয়েছে। টিআরএম ব্যবস্থা চালু না করে নতুন করে পানি উন্নয়ন বোর্ড জনগণের মতামত উপেক্ষা করে প্রায় ৪৫ কোটি টাকার সেচ প্রকল্প প্রস্তাব করেছে।

ভবদহ অঞ্চলকে মহাবিপর্যয়ের হাত থেকে রক্ষা, পানি উন্নয়ন বোর্ড প্রস্তাবিত ‘ভবদহ ও তৎসংলগ্ন বিল এলাকার জলাবদ্ধতা দূরীকরণ’ অবিবেচনাপ্রসূত প্রকল্প বাতিল, মাঘী পূর্ণিমার আগে বিল কপালিয়া টিআরএম চালু, জনগণের জান-মাল-বসতবাড়ির ক্ষতিপূরণ ও দুর্নীতিবাজদের বিচারের জন্য ব্যবস্থা গ্রহণের কথা। ভবদহ অঞ্চলের মানুষ বছরের পর বছর ধরে স্থায়ী জলাবদ্ধতার কবলে মানবেতর জীবন-যাপন করছে। ফসল, বাড়ি-ঘর, স্কুল-কলেজ, রাস্তাঘাট পানি নিচে।

সংগ্রাম কমিটির প্রধান উপদেষ্টা ইকবাল কবির জাহিদ বলেন, আমরা আগেও প্রধানমন্ত্রীর কাছে স্মারকলিপি দিয়েছি। কিন্তু আমাদের দাবি না মানার কারণে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে ক্ষতিগ্রস্ত জনগণ পাঁচদিন ধরে অবস্থান করছে। এখন পর্যন্ত সরকারের পক্ষ থেকে কোনো প্রতিক্রিয়া দেখছিনে । যদি এবারো আমাদের দাবি না মানা হয় তাহলে আরো কঠোর কর্মসূচি হিসেবে পানি উন্নয়ন বোর্ডের মহাপরিচালকের কার্যালয় ও মহাসড়কে অবস্থান নেয়া হবে। এমনকি আমরণ অনশনের কর্মসূচি দিতে বাধ্য হবো।

আহ্বায়ক রনজিত বাওয়ালী, যুগ্ম আহ্বায়ক বীর মুক্তিযোদ্ধা গাজী আব্দুল হামিদ, উপদেষ্টা নাজিম উদ্দিন, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির (মার্কসবাদী) জেলা সাধারণ সম্পাদক জিল্লুর রহমান ভিটু, অধ্যাপক অনিল বিশ্বাস, আজিজুর রহমান প্রমুখ কর্মসূচিতে উপস্থিত ছিলেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে