বুধবার, নভেম্বর ৩০, ২০২২

ভারতের প্রতিরক্ষাপ্রধান বিপিন রাওয়াত হেলিকপ্টার বিধ্বস্তে নিহত

ডেস্ক রির্পোট: হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে ভারতের প্রতিরক্ষাপ্রধান জেনারেল বিপিন রাওয়াত নিহত হয়েছেন। তাঁর স্ত্রীসহ হেলিকপ্টারের আরও ১১ আরোহীও নিহত হয়েছেন। আজ বুধবার দুপুরে তামিলনাড়ুতে এই দুর্ঘটনা ঘটে।

হেলিকপ্টারটিতে ১৪ জন আরোহী ছিলেন। তাদের মধ্যে ৫ জন ক্রু এবং বাকি ৯ জন যাত্রী। যাত্রীদের মধ্যে বিপিন রাওয়াত, তাঁর স্ত্রী মাধুলিকা রাওয়াত ছাড়া সেনা কমান্ডোরা ছিলেন।

আজ দুপুর ১২টা ২০ মিনিটে তামিলনাড়ুর নীলগিরি পাহাড়ী এলাকায় হেলিকপ্টারটি বিধ্বস্ত হয়। বেলা ২টার দিকে ভারতীয় বিমানবাহিনী এই দুর্ঘটনার খবর জানায়। হেলিকপ্টারের ১৪ আরোহীর মধ্যে ১৩ জনের মৃত্যু হয়েছে বলে কয়েক ঘণ্টা পর জানা যায়। তবে বিপিন রাওয়াতের অবস্থা সম্পর্কে কোনো খবর পাওয়া যাচ্ছিল না।

সন্ধ্যায় ভারতীয় বিমান বাহিনীর পক্ষ থেকে বিপিন রাওয়াতসহ ১৩ জনের মৃত্যুর খবর নিশ্চিত করা হয়েছে বলে এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে।

বিপিন রাওয়াতকে বহনকারী হেলিকপ্টারটি তামিলনাড়ুর নিকটবর্তী সুলুরের একটি বিমানঘাঁটি থেকে উড্ডয়ন করেছিল। তিনি রাজ্যের উরাহগামানরালামে অবস্থিত একটি ডিফেন্স সার্ভিস স্টাফ কলেজে যাচ্ছিলেন। ভারতের সেনাবাহিনীর সাবেক প্রধান জে জে সিং বলেছেন, এই দুর্ঘটনায় নিহতদের পরিচয় শনাক্ত করা কঠিন হয়ে পড়েছে।

৬৩ বছর বয়সী জেনারেল বিপিন রাওয়াত ২০১৯ সালের জানুয়ারিতে ভারতের প্রথম চিফ অব ডিফেন্স স্টাফ–এর দায়িত্ব গ্রহণ করেন। ভারতের সেনাবাহিনী, নৌবাহিনী ও বিমানবাহিনীকে সমন্বয়ের জন্য ওই পদ সৃষ্টি করা হয়েছিল।

চিফ অব ডিফেন্স স্টাফ হিসেবে ভারতের প্রতিরক্ষামন্ত্রীর প্রধান সামরিক উপদেষ্টার ভূমিকা পালন করতেন বিপিন রাওয়াত। পাশাপাশি ভারতের রাজনৈতিক নেতৃত্বের পরামর্শকের ভূমিকাও পালন করতেন তিনি।

সাবেক সেনাপ্রধান জেনারেল বিপিন রাওয়াতকে নতুন তৈরি করা ভারতের সামরিক বিষয়ক বিভাগের প্রধান হিসেবেও নিয়োগ দেওয়া হয়েছিল।

১৯৭৮ সালে সেকেন্ড লেফটেন্যান্ট হিসেবে ভারতীয় সেনাবাহিনীতে যোগ দেন তিনি। সেনাবাহিনীতে চার দশকের পেশাগত জীবনে ভারতের সংঘাতপ্রবণ জম্মু ও কাশ্মীরে কমান্ডার হিসেবে দায়িত্ব পালনের পাশাপাশি চীন সীমান্তেও ভারতীয় বাহিনীকে নেতৃত্ব দিয়েছেন বিপিন রাওয়াত।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ

মোরেলগঞ্জে শেখ রাসেল শিশু পার্ক উদ্বোধন

মোরেলগঞ্জ প্রতিনিধি: বাগেরহাটের মোরেলগঞ্জে শিশু বিনোদনের শেখ রাসেল শিশু পার্কের আনুষ্ঠানিক উদ্বোধন করেছেন বাগেরহাট...

মহেশপুরে ভাতিজার হাতে চাচি খুন

মহেশপুর প্রতিনিধি : ঝিনাইদহের মহেশপুরে জমিসংক্রান্ত বিরোধের জের ধরে ভাতিজার মারপিটে চাচি রিজিয়া খাতুন...

মহেশপুরে একাধিক মামলার আসামি টিটনকে কুপিয়ে হত্যা

মহেশপুর প্রতিনিধি: মহেশপুর উপজেলার ধানহাড়িয়া গ্রামে জীবন চৌধুরী ওরফে টিটন (৩০) নামে একজনকে কুপিয়ে...

অভয়নগরে দুই মাদক বিক্রেতা আটক

অভয়নগর প্রতিনিধি: অভয়নগরে এপিবিএন পুলিশের অভিযানে ৫শ’ গ্রাম গাঁজা ও এক বোতল ফেনসিডিল ও...

জীবননগরের ২৫ দিনেও সন্ধান মেলেনি মানসিক প্রতিবন্ধী জসিমের

জীবননগর প্রতিনিধি: চুয়াডাঙ্গার জীবননগর উপজেলার প্রতাপপুর গ্রামের মাননিক প্রতিবন্ধি জসিম উদ্দিন (৩৭) দীর্ঘ ২৬...

দ্রুত এগোচ্ছে যশোর-ঢাকা রেলপথ নির্মাণ

নিজস্ব প্রতিবেদক: কোটি কোটি বাঙালির স্বপ্ন বাস্তবে ধরা দিয়ে গত ২৫ জুন ঘটা করে...