ভারত গেলে মানতে হবে যেসব স্বাস্থ্যবিধি

কড়াকড়িতে বেনাপোলে কমেছে পাসপোর্টযাত্রী যাতায়াত

কল্যাণ ডেস্ক: ভারতে ভয়ানক গতিতে ছড়াচ্ছে ওমিক্রনের সংক্রমণ। এ পরিস্থিতিতে ভারত সরকার বিদেশি এবং বিদেশ ফেরতদের ব্যাপারে বাড়তি সতর্কতা অবলম্বন করছে। এরই মধ্যে ‘ঝুঁকিপূর্ণ’ দেশের সংখ্যা উনিশে উন্নীত করা হয়েছে। সর্বশেষ গত ডিসেম্বর নতুন করে নয়টি দেশ এ তালিকায় যুক্ত হয়।

ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী, বিদেশ থেকে বিমানে আসা লোকদের ভারতে অবতরণের পর এক সপ্তাহের হোম কোয়ারেন্টিনে থাকতে হবে। অষ্টম দিনে করোনা পরীক্ষা করতে হবে। ফলাফল পজিটিভ হলে তাঁকে একটি আইসোলেশন কেন্দ্রে রাখা হবে এবং জিনোম পরীক্ষার জন্য ল্যাবে নমুনা পাঠানো হবে।
এছাড়া করোনা পজিটিভ যাত্রীর কাছাকাছি বসা যাত্রী এবং কেবিন ক্রুদের ‘সংস্পর্শে আসা ব্যক্তি’ হিসেবে গণ্য করা হবে। তাঁদের নমুনা পরীক্ষার ফল নেতিবাচক হলে পরবর্তী সাত দিনের জন্য তাঁরা নিজেরা স্বাস্থ্যর প্রতি নজর রাখবেন এবং রিপোর্ট করবেন।

‘ঝুঁকিপূর্ণ’ তালিকায় থাকা দেশগুলো থেকে আসা যাত্রীদের জন্য এ বিধি মানা বাধ্যতামূলক। এ তালিকায় রয়েছে— যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলো, দক্ষিণ আফ্রিকা, ব্রাজিল, বতসোয়ানা, চীন, ঘানা, মৌরিতানিয়া, নিউজিল্যান্ড, জিম্বাবুয়ে, তানজানিয়া, হংকং, ইসরায়েল, কঙ্গো, ইথিওপিয়া, কাজাখস্তান, কেনিয়া, নাইজেরিয়া, তিউনিসিয়া এবং জাম্বিয়া।

এই তালিকায় নেই এমন দেশগুলোর ফ্লাইটের জন্য যাত্রীদের মধ্য থেকে দৈবচয়নে ২ শতাংশ বাছাই করে তাঁদের নমুনা পরীক্ষা করা হবে।

এ ছাড়া স্ক্রিনিংয়ের সময় লক্ষণযুক্ত যাত্রীদের আলাদা করে একটি চিকিৎসা কেন্দ্রে নিয়ে যাওয়া হবে। তাঁরা পজিটিভ শনাক্ত হলে তাঁদের সংস্পর্শে যারা এসেছিলেন তাঁদের চিহ্নিত করার চেষ্টা করা হবে।

হোম কোয়ারেন্টিনে থাকা অবস্থায় বা স্ব-স্বাস্থ্য পর্যবেক্ষণের অধীনে থাকা অবস্থায় যদি কোভিডের কোনো লক্ষণ প্রকাশ পায় তাহলে এবং দ্বিতীয়বার পরীক্ষায় ফলাফল পজিটিভ এলে তাঁদের তাৎক্ষণিকভাবে আইসোলেশন যেতে হবে। সেই সঙ্গে নিকটবর্তী স্বাস্থ্য কেন্দ্রে বিষয়টি জানাতে হবে।

‘ঝুঁকিপূর্ণ’ দেশগুলো থেকে আগত সব যাত্রীর জন্য একই নিয়ম প্রযোজ্য হবে। দেশ ত্যাগ বা কানেকটিং ফ্লাইটে ওঠার আগে অবশ্যই তাঁদের করোনা পরীক্ষার ফল আসা পর্যন্ত অপেক্ষা করতে হবে।

#

 

 

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে