সোমবার, অক্টোবর ৩, ২০২২

ভারত থেকে টিসিবির পেঁয়াজ আমদানির সুফল বাজারে

নিজস্ব প্রতিবেদক :

দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির বাজারে নিম্নআয়ের মানুষের মধ্যে কমমূল্যে নিত্যপ্রয়োজনীয় খাদ্যদ্রব্য বিক্রির জন্য সরকার বেনাপোল বন্দর দিয়ে ভারত থেকে ৫ হাজার মেট্রিক টন পেঁয়াজ আমদানি করছে। এতে দেশের বাজারে কমতে শুরু করেছে সব ধরনের পেঁয়াজের দাম। স্বস্তি ফিরেছে সাধারণ মানুষের মধ্যে।

বেনাপোল বন্দর পর্যন্ত প্রতিকেজি পেঁয়াজ আমদানি খরচ ৩৩ দশমিক ৭০ টাকা পড়লেও সরকার ১৩ টাকা ৭০ পয়সা ভর্তুকি দিয়ে ২০ টাকা কেজিতে পেঁয়াজ ফ্যামেলি কার্ডের মাধ্যমে বিক্রি করবে।

বন্দর সূত্রে জানা যায়, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির বাজারে নিম্নআয়ের মানুষদের কিছুটা স্বস্তি দিতে দেশের এক কোটি এক লাখ পরিবারের কাছে সাশ্রয়ীমূল্যে নিত্য প্রয়োজনীয় পণ্য বিক্রি শুরু করেছে রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি)। এতে প্রত্যেক পরিবারকে ২০ টাকা মূল্যে ২ কেজি পেঁয়াজ, ৫৫ টাকা দরে এক কেজি চিনি, ৬৫ টাকা কেজি দরে ২ কেজি মসুর ডাল ও ১১০ টাকা লিটার দরে ২ লিটার সয়াবিন তেল দিচ্ছে।

পেঁয়াজের যোগান দিতে সরকার ৫ হাজার মেট্রিক টন পেঁয়াজ বেনাপোল বন্দর দিয়ে ভারত থেকে আমদানি শুরু করেছে। আমদানি মূল্যের ওপর ১০ শতাংশ শুল্ককর দিয়ে প্রতিকেজি পেঁয়াজের আমদানি খরচ পড়ছে ৩৩.৭০ টাকা। বন্দর থেকে দ্রুত যাতে পেঁয়াজ ছাড় হয়ে দেশের বিভিন্ন গন্তব্যে পৌঁছাতে পারে তার জন্য সব ধরনের সহযোগিতা করছে বন্দর কর্তৃপক্ষ।
এদিকে সরকারিভাবে পেঁয়াজ আমদানিতে দেশীয় বাজারে কমেছে সব ধরনের পেঁয়াজের দাম। এক সপ্তাহ আগে খোলা বাজারে দেশি পেঁয়াজ ৪৫ টাকা আর ভারতীয় পেঁয়াজ ৪০ টাকায় বিক্রি হলেও এখন কমে এসে দেশি পেঁয়াজ ৪০ টাকা আর ভারতীয় পেঁয়াজ ৩৫ টাকা।

শহরের বড় বাজারে ক্রেতা সাকিল আহমেদ জানান, সরকারিভাবে পেঁয়াজ আমদানি হচ্ছে। এখন কম মূল্যে পেঁয়াজ কিনতে পারবো। কিছুটা হলেও উপকার হবে।

পেঁয়াজ খালাসকারী সিঅ্যান্ডএফ এজেন্টের প্রতিনিধি মুক্তদির শরিফ জানান, ৫ হাজার মেট্রিক টন পেঁয়াজ ভারত থেকে আমদানি হবে। এ পর্যন্ত ৪ হাজার ৩২৫ মেট্রিক টন পেঁয়াজ আমদানি হয়েছে।

বেনাপোল বন্দরের উপপরিচালক (ট্রাফিক) আব্দুল জলিল জানান, বেনাপোল বন্দর দিয়ে টিসিবি প্রতি মেট্রিক টন ৩২৩ ইউএস ডলার মূল্যে এ পর্যন্ত ভারত থেকে ৪ হাজার ৩২৫ মেট্রিক টন পেঁয়াজ আমদানি করেছে। দ্রুত যাতে বন্দর থেকে সরকারি পেঁয়াজ খালাস হয় তার জন্য সব ধরনের সহযোগিতা করা হচ্ছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ

 কারা পাচ্ছেন নোবেল পুরস্কার, আজ থেকেই জানা যাবে

কল্যাণ ডেস্ক: বিশ্বের সবচেয়ে মর্যাদার নোবেল পুরস্কার ঘোষণা শুরু হচ্ছে আজ থেকে। আগামী ১০...

বাঙালির স্মৃতি থেকে মুছে যাবে ইলিশ

গ্রাম্য মাদ্রাসার শিক্ষক আনোয়ারুজ্জান ২০ বছর আগে ইলিশ মাছের ভবিষ্যৎ নিয়ে যা ভেবেছিলেন, আজ...

জাতীয় ক্রাশ রাশমিকার জীবনে টার্নিং পয়েন্ট ‘পুষ্পা’

বিনোদন ডেস্ক: তেলেগু ‘পুষ্পা: দ্য রাইজ’ সিনেমাতে অভিনয় করে ভারতজুড়ে খ্যাতি পেয়েছেন রাশমিকা মান্দানা।...

পাঁচ ঘরোয়া উপায়ে দূর করুন অ্যাসিডিটি

কল্যাণ ডেস্ক: অ্যাসিডিটির সমস্যা নেই এমন মানুষ খুব কমই আছে। নিয়মিত ওষুধ তো খান,...

যশোরের ‘শীর্ষ সন্ত্রাসী’ ঢাকায় গ্রেফতার

নিজস্ব প্রতিবেদক : যশোরের ঝিকরগাছা এলাকার ‘শীর্ষ সন্ত্রাসী’ নুরুজ্জামান বাবুকে ঢাকা থেকে গ্রেফতার করেছে র‌্যাব।...

ব্যাটিং ব্যার্থতায় পাকিস্তানের কাছে হারলো বাংলাদেশের মেয়েরা

ক্রীড়া ডেস্ক : থাইল্যান্ডকে উড়িয়ে দিয়ে ঘরের মাঠে নারী এশিয়া কাপ শুরু করেছিল বাংলাদেশ। তবে...