বুধবার, নভেম্বর ৩০, ২০২২

ভাষণে থাকতে পারে সংসদ নির্বাচনের নির্দেশনা

নিজস্ব প্রতিবেদক: পাঁচ বছর পর আগামীকাল যশোরে আসছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দুপুর ১২ টায় যশোর স্টেডিয়ামে জেলা আওয়ামী লীগ আয়োজিত জনসভায় ভাষণ দেবেন তিনি। এর আগে ২০১৭ সালের ৩১ ডিসেম্বর যশোর ঈদগাহ ময়দানের জনসভায় ভাষণ দিয়েছিলেন আওয়ামী লীগের সভানেত্রী শেখ হাসিনা।

সরকারের বিগত মেয়াদে সেটিই ছিল এ জেলায় তার একমাত্র জনসভা। এরপর নির্বাচন এবং পরবর্তী সময়ে করোনা পরিস্থিতির কারণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ জেলায় আর কোনো জনসভা করতে পারেননি। ওই সময় প্রথমে যশোর স্টেডিয়ামে জনসভার স্থান নির্ধারণ করা হলেও পরে তা পরিবর্তন করে ঈদগাহ ময়দানে করা হয়েছিল।

আওয়ামী লীগ নেতারা জানান, ৫০ বছর আগে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যশোরের যে মাঠে জনসমুদ্রে ভাষণ দিয়েছিলেন, সেখানেই অর্থাৎ যশোর স্টেডিয়ামে ভাষণ দেবেন তার কন্যা শেখ হাসিনা। করোনাকালের তিন বছর পর আওয়ামী লীগের নির্বাচনী জনসভায় প্রথমবারের মতো সশরীরে অংশ নিচ্ছেন তিনি। এই সমাবেশ থেকেই দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের রাজনৈতিক বার্তা দেবেন। অন্যান্য নির্বাচনের আগে ঢাকা, চট্টগ্রাম ও সিলেট থেকে শুরু হতো প্রচারণা, কিন্তু এবার যশোর থেকে সূচনা হচ্ছে নির্বাচনি তৎপরতা।

যশোরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার জনসভায় প্রথমবারের মতো আসছে দেশের ঐতিহ্যবাহী কলরেডি কোম্পানির মাইক। জনসভার ভাষণ প্রচারে গোটা শহরজুড়ে থাকবে এই কোম্পানির প্রায় ৩০০ মাইক। ১৯৭১ সালের ঐতিহাসিক ৭ মার্চে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যে কোম্পানির মাইকে ভাষণ দিয়ে জাতিকে জাগ্রত করেছিলেন, সেই কলরেডির মাইকে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী। নিখুঁত সাউন্ড সিস্টেম পেতে এই উদ্যোগ নেওয়া হয়েছে বলে আওয়ামী লীগ নেতারা জানিয়েছেন।

প্রধানমন্ত্রীর জনসভাকে জনসমুদ্রে রূপ দিতে নভেম্বরের শুরু থেকে ব্যাপক প্রস্তুতি নেয় আওয়ামী লীগ। শহর থেকে গ্রাম পর্যন্ত চলে সভা-সমাবেশ ও মাইকিং। প্রস্তুতি নিয়ে দফায় দফায় আলোচনায় বসেন দলের নেতাকর্মী ও প্রশাসনের কর্মকর্তারা। রাস্তা-ড্রেন সংস্কার ও দেওয়ালে স্লোগান লেখার কাজে তৎপর হতে দেখা যায় সংশ্লিষ্টদের। শহরের দড়াটানা, চিত্রা, মণিহার, চৌরাস্তাসহ বিভিন্ন মোড়ে ব্যানার ফেস্টুন টাঙিয়ে প্রধানমন্ত্রীকে শুভেচ্ছা জানানো হয়েছে। নিñিদ্র নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিতে দুই দিন আগে র‌্যাবের প্রশিক্ষিত ডগ স্কোয়াড নামানো হয়। টার্গেট অনুযায়ী নির্ধারিত সময়েই প্রস্তুত করা হয় নৌকার আদলে মঞ্চ।

সাজানো হয়েছে লাল গালিচা দিয়ে। প্রধানমন্ত্রী যে পথ দিয়ে মঞ্চে প্রবেশ করবেন সেই পথ এবং সিঁড়ি থেকে মঞ্চ পর্যন্ত ঝকঝকে চকচকে লাল গালিচায় মুড়ে দেওয়া হয়েছে। শেষ প্রস্তুতি দেখতে জনসভার স্থল পরিদর্শন করেছেন আওয়ামী লীগের সভাপতিম-লীর সদস্য জাহাঙ্গীর কবির নানক, আব্দুর রহমানসহ কেন্দ্রীয় নেতৃবৃন্দ।

শেখ হাসিনার আগমনে বৃহত্তর যশোরজুড়ে ব্যাপক উৎসাহ-উদ্দীপনা সৃষ্টি হয়েছে। শহর-গ্রাম সবখান থেকে আনন্দ মিছিল করে সমাবেশস্থলে যোগ দেবেন নেতাকর্মীসহ সবশ্রেণির মানুষ। প্রিয় নেত্রীকে এক নজর দেখার জন্য জনসমাবেশস্থলে যাবেন বীরমুক্তিযোদ্ধারা। প্রধানমন্ত্রীর এই সফরকে ঘিরে উৎসাহ-উদ্দীপনার পাশাপাশি প্রত্যাশার ডালি মেলেছেন যশোরবাসী।

প্রধানমন্ত্রীর প্রতিশ্রুত যশোর পৌরসভাকে সিটি কর্পোরেশনে উন্নীত করণের ঘোষণা দেওয়ার প্রত্যাশা করছেন এ জনপদের মানুষ। এছাড়া এক যুগ আগে মেডিকেল কলেজ প্রতিষ্ঠা হলেও সেখানে ৫০০ শয্যার হাসপাতাল না হওয়ায় জনমনে কষ্ট রয়েছে। সে দাবিও পূরণের আশায় বুক বাঁধছেন জেলার মানুষ। আছে বিমানবন্দরকে আন্তর্জাতিক মানের করার দাবিও। এছাড়া ভবদহের জলাবদ্ধতা নিরসনসহ বেশ কিছু দাবি করে ইতোমধ্যে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি দেয়া হয়েছে।

যশোর-৩ আসনের সংসদ সদস্য কাজী নাবিল আহমেদ সাংবাদিকদের বলেন, প্রধানমন্ত্রী যশোরবাসীকে অনেক কিছু দিয়েছেন। বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, মেডিকেল কলেজ, শেখ হাসিনা সফটওয়্যার টেকনোলজি পার্ক ও ভৈরব নদ খনন করে দিয়েছেন। পদ্মা ও কালনা সেতু উদ্বোধনের মাধ্যমে যশোর-ঢাকার মধ্যে নতুন যুগের সূচনা হয়েছে। তারপরও কিছু প্রাপ্তি বাকি আছে।

তিনি বলেন, আমাদের দীর্ঘদিনের দাবি যশোরকে সিটি করপোরেশন করার জন্য। এছাড়া মেডিকেল কলেজে ৫০০ শয্যার হাসপাতাল বাস্তবায়ন ও যশোর বিমানবন্দরকে আন্তর্জাতিক বিমানবন্দরে পরিণত করার।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ

দ্রুত এগোচ্ছে যশোর-ঢাকা রেলপথ নির্মাণ

নিজস্ব প্রতিবেদক: কোটি কোটি বাঙালির স্বপ্ন বাস্তবে ধরা দিয়ে গত ২৫ জুন ঘটা করে...

রাতভর অভিযানে ডাকাত চক্রের ১০ সদস্য গ্রেফতার

নিজস্ব প্রতিবেদক :  রাতভর অভিযান চালিয়ে যশোরের পুলিশ ডাকাত চক্রের ১০ সদস্যকে গ্রেফতার করেছে। এসময়...

তাঁর প্রতিদিনের আয় বাংলাদেশি মুদ্রায় প্রায় ৩৭ লাখ টাকা

বিনোদন ডেস্ক: এই সময়ের আলোচিত সুপারমডেল কারা ডেলেভিন। মডেলিংয়ের সঙ্গে অভিনয়টাও ভালো পারেন। আলোচিত...

বিশ্বকাপের স্বপ্ন রক্ষায় আজ মাঠে নামছে আর্জেন্টিনা, হারলে বাদ

ক্রীড়া ডেস্ক : কাতার বিশ্ববিদ্যালয়ের ট্রেনিং গ্রাউন্ড থ্রি-তে সোমবার সন্ধ্যায় অনুশীলন শুরু হওয়ার ঠিক আগে...

ইরানকে হারিয়ে শেষ ষোলোতে যুক্তরাষ্ট্র, সঙ্গী ইংল্যান্ড

ক্রীড়া ডেস্ক : অঘটনের কাতারে শুরু হয়েছে দলগুলোর শেষ ষোলোতে উঠার জমজমাট লড়াই। এর আগে...

গ্রুপসেরা হয়ে শেষ ষোলোয় নেদারল্যান্ডস

ক্রীড়া ডেস্ক : খুব বেশি কিছু করার প্রয়োজন ছিল না নেদারল্যান্ডসের। স্বাগতিক কাতারের বিপক্ষে ড্র...