Sunday, May 29, 2022

ব্যবসায়িক ও স্টুডেন্ট ভিসায় ভারতে যাতায়াত শুরু

বেনাপোল (যশোর) প্রতিনিধি :
সোমবার বিকাল থেকে ব্যবসায়িক ও স্টুডেন্ট ভিসায় দুই দেশের মধ্যে যাত্রী যাতায়াত শুরু হয়েছে। ভারতের পেট্রাপোল ইমিগ্রেশন নিষেধাজ্ঞা তুলে নেয়ায় আবারও ব্যবসায়িক ও স্টুডেন্ট ভিসায় ভারত-বাংলাদেশ যাতায়াত শুরু হয়েছে।

এর আগে গত ১০ ডিসেম্বর থেকে ব্যবসায়িক ও স্টুডেন্ট ভিসায় যাত্রী যাতায়াত বন্ধ করে দেয় ভারতের পেট্রাপোল ইমিগ্রেশন। তবে মেডিক্যাল ভিসায় যাতায়াত সচল ছিল।

করোনার নতুন ধরন ওমিক্রণ সংক্রমণ রোধে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করেছে বেনাপোল স্থলবন্দর। ভারত থেকে করোনার উপসর্গ নিয়ে ফিরলে তাকে র‌্যাপিড অ্যান্টিজেন পরীক্ষার পর করোনা নেগেটিভ হলে ঘরে ফেরার অনুমতি মিলছে। ভারত থেকে পণ্য নিয়ে আসা ট্রাকচালকদের স্বাস্থ্য পরীক্ষার পাশাপাশি ট্রাকে জীবাণুনাশক স্প্রে করা হচ্ছে।

করোনার নতুন ধরন ওমিক্রন বিশ্বের ৫৯টি দেশে ছড়িয়ে পড়েছে। আক্রান্তের শিকার হয়েছে বাংলাদেশের দুই নারী ক্রিকেটার। ভারতে এ পর্যন্ত ৩৭ জন আক্রান্তের খবর মিলেছে। এ অবস্থায় বেনাপোল বন্দর দিয়ে ভারতের সঙ্গে আমদানি-রফতানি ও পাসপোর্টযাত্রী যাতায়াত সচল রয়েছে। তবে আমদানি বাণিজ্য কিংবা পাসপোর্টযাত্রীদের মাধ্যমে যাতে কোনোভাবে ওমিক্রন না ছাড়ায় সে জন্য সতর্ক ব্যবস্থা নেওয়া হয়েছে বেনাপোল বন্দর ও ইমিগ্রেশনে। তবে তিন দিন আগে সুরক্ষাজনিত কারণে ভারতের পেট্রাপোল ইমিগ্রেশন ব্যবসায়িক ও স্টুডেন্ট ভিসায় যাতায়াত বন্ধ করলেও তিন দিন পর তা আবারও চালু করেছে।

ব্যবসায়িক ভিসায় ভারত যাওয়ার পথে পরেশ রায় বলেন, ব্যবসায়িক ভিসায় ভারতের পেট্রাপোল ইমিগ্রেশন নিষেধাজ্ঞা দেওয়ায় গত তিন দিন ভারতে যেতে পারিনি। এখন নিষেধাজ্ঞা প্রত্যাহার করায় ভারত যাচ্ছি।

বেনাপোল ইমিগ্রেশন স্বাস্থ্য বিভাগের মেডিক্যাল কর্মকর্তা শুভাশিষ রায় বলেন, ওমিক্রন সংক্রমণ রোধে সব ধরনের নিরাপত্তা ব্যবস্থা জোরদার করেছে বেনাপোল ইমিগ্রেশনের স্বাস্থ্য বিভাগ। ভারত থেকে করোনার উপসর্গ নিয়ে কোনও পাসপোর্টযাত্রী ফিরলে র‌্যাপিড অ্যান্টিজেন পরীক্ষার পর বাড়ি ফেরার অনুমতি দেয়া হয়।

বেনাপোল বন্দর পরিচালক মনিরুজ্জামান বলেন, ওমিক্রন সংক্রমণ রোধে সব ধরনের নিরাপত্তা ব্যবস্থা বন্দরে বাড়ানো হয়েছে। ভারতীয় ট্রাকচালকরা বন্দরে প্রবেশের মুহূর্তে স্বাস্থ্য পরীক্ষা ও পণ্যবাহী ট্রাকে জীবাণুনাশক স্প্রে করা হচ্ছে।

বেনাপোল ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা রাজু আহম্মেদ বলেন, বেনাপোল বন্দর দিয়ে বর্তমানে ব্যবসায়িক, মেডিক্যাল ও শিক্ষা ভিসায় দুই দেশের যাত্রীরা যাতায়াত করছেন। গত বছরের ১৩ মার্চ থেকে বন্ধ রয়েছে ট্যুরিস্ট ভিসায় যাতায়াত। তবে এয়ারের ভিসায় আপাতত সড়ক পথে ভারত ভ্রমণ নিষিদ্ধ রয়েছে। কারও ভিসায় ‘বাই এয়ার’ লেখা থাকলে তাকে এয়ারে ভারতে যেতে হবে। তবে যাদের ভিসায় ‘বাই এয়ার/বাই রোড’ হরিদাসপুর লেখা আছে তারা এই পথে ভারত যেতে পারছেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ

খুলনা-কলকাতা রুটে বন্ধন এক্সপ্রেস আজ ফের চালু

নিজস্ব প্রতিবেদক: আজ রোববার থেকে ফের কলকাতা-খুলনা রুটে ‘বন্ধন এক্সপ্রেস’ রেল চলাচল শুরু হবে।...

রসুনের গায়ে আগুন!

সপ্তাহের ব্যবধানে কেজিতে বেড়েছে ৫০ টাকা ক্ষুব্ধ ক্রেতা, স্বস্তিতে নেই কিছু বিক্রেতাও জ্যেষ্ঠ প্রতিবেদক: এবার ভোক্তার...

আনারসের পাতা থেকে সুতা সৃজনশীল কাজে পৃষ্ঠপোষকতা প্রয়োজন

অপার সম্ভাবনার দেশ বাংলাদেশ। কিন্তু হলে কি হবে। সম্ভবনা থাকলেই তো আর আপনা আপনি...

দড়াটানার ভৈরব পাড়ে মাদকসেবীদের নিরাপদ আঁখড়া

নিজস্ব প্রতিবেদক: যশোর শহরের ঘোপ জেলরোড কুইন্স হাসপাতালের পূর্ব পাশে ভৈরব নদের পাড়ে মাদকসেবীদের...

আজকের মধ্যে অবৈধ ক্লিনিক-ডায়াগনস্টিক বন্ধ না হলে ব্যবস্থা

কল্যাণ ডেস্ক: দেশে অনিবন্ধিত ও নবায়নহীন অবস্থায় পরিচালিত অবৈধ বেসরকারি ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার...

নিরপেক্ষ সরকারের কাছে ক্ষমতা হস্তান্তর করতে হবে : মির্জা ফখরুল

ঝিনাইদহ প্রতিনিধি: বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, দেশে আওয়ামী লীগের অধীনে আর...