Wednesday, May 25, 2022

ভুটানকে গোলবন্যায় ভাসালো বাংলাদেশ

ক্রীড়া ডেস্ক : শুরুর একাদশে সুযোগ পেয়েই আলো ছড়ালেন শাহেদা আক্তার রিপা। গোল করলেন এবং করালেন। মেয়েদের সাফ অনূর্ধ্ব-১৯ চ্যাম্পিয়নশিপে ভুটানকে উড়িয়ে দিল বাংলাদেশ।

কমলাপুরের বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামে সোমবার রাউন্ড রবিন লিগে নিজেদের দ্বিতীয় ম্যাচে ৬-০ গোলে জিতেছে বাংলাদেশ।

জোড়া গোল করেন রিপা ও তহুরা খাতুন। একটি করে গোল ঋতুপর্ণা চাকমা ও মারিয়া মান্ডার।
নেপালের বিপক্ষে ড্রয়ের হতাশা নিয়ে প্রতিযোগিতা শুরু করা বাংলাদেশের এটি প্রথম জয়। আগের ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে ৫-০ গোলে জয়ী ভুটান পেল প্রথম হারের তেতো স্বাদ।

আগের ম্যাচের একাদশ থেকে এ দিন তিনটি পরিবর্তন আনেন বাংলাদেশ কোচ। মার্জিয়া, নিলুফা ইয়াসমিন নীলা ও শামসুন্নাহার জুনিয়রের বদলে মাঠে নামন আনুচিং মোগিনি, আফিদা খন্দকার ও রিপা।

জয়ের অভিযানে নেমে দ্বিতীয় মিনিটেই গোল পেয়ে যায় বাংলাদেশ। তবে তাতে ছিল খানিকটা ভাগ্যের ছোঁয়া। ভুটানের ডিফেন্ডার রিজিং ওয়াংমো বল ক্লিয়ার করতে গিয়েছিলেন, কিন্তু সামনে থাকা তহুরার খাতুনের পায়ে লেগে বল জড়ায় জালে।

ষষ্ঠ মিনিটে শামসুন্নাহার জালে বল জড়ালেও অফসাইডের কারণে গোল হয়নি। ২০তম মিনিটে মনিকা চাকমার ক্রসে আনুচিং মোগিনির হেড সরাসরি গোলরক্ষকের কাছে যায়।

৩২তম মিনিটে মনিকার ক্রসে আনুচিংয়ের হেডের পর বল দুরের পোস্ট দিয়ে বেরিয়ে যাওয়ার সময় তহুরা লাফিয়ে উঠে মাথা ছোঁয়ানোর চেষ্টা করলেও নাগাল পাননি।

প্রথমার্ধের শেষ দিকে দুই গোল করে ম্যাচে চালকের আসনে বসে যায় বাংলাদেশ। ৪১তম মিনিটে মারিয়া মান্ডার পাস ধরে ডান দিক দিয়ে আক্রমণে উঠে কোনাকুনি শটে দূরের পোস্ট দিয়ে ব্যবধান দ্বিগুণ করেন রিপা। প্রথমার্ধের যোগ করা সময়ে রিপার ক্রসে গোলমুখ থেকে হেডে ব্যবধান আরও বাড়ান তহুরা।

দ্বিতীয়ার্ধের শুরুতে বক্সের বাইরে থেকে রিপার সোজা শট গোলরক্ষক কারমার হাত ফসকে জালে জড়ালে ব্যবধান আরও বাড়ে।

ভুটান প্রথম উল্লেখযোগ্য সুযোগ পায় ৫৩তম মিনিটে। তবে তা কাজে লাগাতে পারেননি ইয়েশি বিধা, বক্সে ফাঁকায় বল পেয়ে উড়িয়ে মারেন তিনি।

৬৭তম মিনিটে মারিয়ার শট ফিস্ট করে ফেরান ভুটান গোলরক্ষক। এরপরই বাঁ পায়ের দারুণ শটে লক্ষ্যভেদ করেন ঋতুপর্ণা চাকমা। দ্বিতীয়ার্ধের যোগ করা সময়ে বক্সের জটলার ভেতর থেকে ভুটানের কফিনে শেষ পেরেকটি ঠুকে দেন মান্ডা।

২০১৮ সালে অনূর্ধ্ব-১৮ বছর বয়সীদের নিয়ে হওয়া এই প্রতিযোগিতার শিরোপা জয়ের পথে সেমি-ফাইনালে ভুটানকে ৪-০ গোলে হারিয়েছিল বাংলাদেশ। চেনা প্রতিপক্ষকে আবার হারিয়ে দল বাড়িয়ে নিল আত্মবিশ্বাস। আগামী শুক্রবার বড় পরীক্ষা ভারতের বিপক্ষে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ

চুকনগর গণহত্যা জেনোসাইড হিসাবে জাতিসংঘের স্বীকৃতি চাই

কাজী বর্ণ উত্তম: চলুন ফিরে যাই সেই ১৯৭১ সালে। চারিদিকে অন্ধকার অনিশ্চয়তা, নিজের বসত...

যশোরে দিবালোকে ব্যবসায়ীর আড়াই লক্ষাধিক টাকা ছিনতাই

নিজস্ব প্রতিবেদক: যশোর শহরের মুজিব সড়কে দুই নম্বর আইনজীবী ভবনের সামনে গতকাল দুপুর পৌনে...

মিথিলার প্রেমে পড়ার ‘গুঞ্জন’!

বিনোদন ডেস্ক: গায়ক ও অভিনেতা তাহসান খানের সঙ্গে বিবাহ বিচ্ছেদের পর একসঙ্গে কাজ করতে...

খুলনায় ধর্ষণ মামলা আসামি ২ দিনের রিমান্ডে

খুলনা ব্যুরো: খুলনার বটিয়াঘাটায় নারীকে ধর্ষণের অভিযোগে গ্রেপ্তার বাবুল আলীকে ২ দিনের রিমান্ডে নিয়েছে...

যুদ্ধাপরাধী আমজাজ হোসেন মোল্লার বিরুদ্ধে সাক্ষ্য দিলেন তদন্ত কর্মকর্তা

নিজস্ব প্রতিবেদক: আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে আইসিটি বিডি কেস নং - ১০/২০১৮ সংক্রান্তে যশোর জেলার...

যশোরে পৃথক সড়ক দুর্ঘটনায় ভারতীয় কিশোরসহ নিহত ৩

নিজস্ব প্রতিবেদক: ভারত থেকে যশোরের কেশবপুরে মামা বাড়িতে বেড়াতে আসার সময় ট্রাক চাপায় এক...