Thursday, June 30, 2022

শুক্রবার মরা ভৈরবের পাড় জীবন্ত হয়

জহিরুল হক
যশোরের মরা ভৈরবের পাড় জেগে ওঠে সপ্তাহের প্রতি শুক্রবারে। সেদিন খঞ্জনি আর দোতারার সাথে আউল-বাউলের সঙ্গীতে চারপাশ মুখরিত হয়ে ওঠে। সেখানে কখনো কখনো গাজির গান, সাধু-সন্তদের গান ও বাউল গীতির পাশাপাশি মৃত্যও পরিবেশিত হয়। ভৈরবের কোল ঘেষে গড়ে ওঠা খ্যাতিমান আধ্যাত্মিক সাধক হযরত গরীব শাহ দেওয়ানের (র.) মাজারকে ঘিরে এরকম জলসা বা মজলিস বসে ওই দিন।দুপুরের পর থেকেই শুরু হয় ভক্তদের আনাগোনা। দূর দূরান্ত থেকে বিশেষ করে যশোরের আশেপাশের জেলা মাগুরা,নড়াইল, ঝিনাইদহ, ও সাতক্ষীরা থেকে ছুটে আসেন গরীব শাহের ভক্তরা।

যশোরের দড়াটানা সেতুর পশ্চিমে কালেক্টরেট ভবনের উল্টো দিকেই ভৈরব নদীর ধারে বকুলতলায় এর অবস্থান। হযরত গরীব শাহর (র.) মাজারটি ছেয়ে আছে এক বিরাট শতাব্দি প্রাচীন বটবৃক্ষ। এই স্থাপনাটি একবারে মরা ভৈরব নদের তীরে অবস্থিত। সেখানে সমাধিটি এক গম্বুজবিশিষ্ট একতলা ভবন বিশিষ্ট। তার মাজারটি ছোট হলেও বেশ পরিপাটি ও খুবই সুন্দর এবং বহু মূল্যবান রঙিন গিলাফে আচ্ছাদিত। মাজারটিতে সবসময়ই ভক্তদের আনাগোনা থাকে। ইসলাম প্রচারক হিসেবে তিনি আজও যশোরবাসীসহ ইতিহাসে স্মরণীয় হয়ে রয়েছেন।

ইতিহাস থেকে জানা যায় যে, হযরত গরীবশাহ্ (র.) ছিলেন হযরত খানজাহান আলীর (রহ.) শিষ্য। যখন হযরত খানজাহান আলী বারোবাজার থেকে বাগেরহাটের দিকে যাত্রা করলেন। তখন তার শিস্য, সৈন্য ও ভক্তরা তার সাথে যাচ্ছিলেন। সেই সময় যশোর অঞ্চলে পৌঁছালে, তিনি গরীবশাহ্ ও বোরহান শাহকে এই এলাকার দায়িত্বে রেখে যান এবং নদীর ওপর জনগণের সুবিধার্থে সেতু তৈরি করার নির্দেশ দিয়ে যান।

জনশ্রুতি আছে যে, খানজাহান আলী তার অন্যতম সঙ্গী হযরত গরীব শাহকে সেই সময় খরস্রোতা নদী ভৈরবের ওপরে একটি সেতু নির্মাণ করতে বলেছিলেন। সেতুর আরবি শব্দ হল জর্স। সেই জসর শব্দ থেকেই হয়ত যশোরের নামকরণ হয়েছে। যাইহোক, মূলত হযরত গরীবশাহ্ সেতুর কাজ শেষ করতে পারেননি। তিনি যশোরেই ইন্তেকাল করেন। তিনি যেখানে তার আস্তানা সেখানেই ইন্তেকাল করেন বলে জনশ্রুতি আছে। সেখানে সমাধিস্ত করা হয়।

তারপরে সেটিকে ঘিরে একটি সমাধিসৌধ তৈরি করা হয়। ওপরে এক গম্বুজবিশিষ্ট সমাধিটি নির্মাণ করা হয়েছে, যা আজও বিদ্যমান। সতীশ চন্দ্র মিত্রের যশোর খুলনার ইতিহাস গ্রন্থ থেকে জানা যায়, হযরত গরীবশাহ্ (র.) ছিলেন সুলতানি আমলের একজন খ্যাতিমান ইসলাম প্রচারক ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ

ষড়যন্ত্রের কারণে পদ্মা সেতু নির্মাণে দুই বছর দেরি হয়েছে : প্রধানমন্ত্রী

কল্যাণ ডেস্ক: দেশি-বিদেশি নানা ষড়যন্ত্রের কারণে পদ্মা সেতু নির্মাণে দুই বছর দেরি হয়েছে বলে...

কালীগঞ্জের ব্যবসায়ী মফিজুর খুন পঙ্গু হাসপাতালের আব্দুর রউফের বিরুদ্ধে এবার আদালতে মামলা

থানায় দায়ের করা মামলার তদন্ত প্রতিবেদনের কপি আদালতে জমা দেয়ার আদেশ লাবুয়াল হক রিপন: ঝিনাইদহের...

যশোর পৌরসভার ৭ নম্বর ওয়ার্ড : বিএনপির কমিটি গঠন নিয়ে নয়-ছয়ের অভিযোগ

নিজস্ব প্রতিবেদক: যশোর পৌসভার ৭ নম্বর ওয়ার্ড বিএনপির কমিটি গঠন নিয়ে নয়-ছয়ের অভিযোগ উঠেছে।...

নতুনরূপে ধরা দিচ্ছেন ক্যাটরিনা

বিনোদন ডেস্ক: গত বছরের ৯ ডিসেম্বর ভিকি কৌশলকে বিয়ে করে জীবনের দ্বিতীয় ইনিংস শুরু...

‘প্লিজ আমার অপরাধ ক্ষমা করে দিন’

বিনোদন ডেস্ক: অভিনয়ে নিয়মিত সাদিয়া জাহান প্রভা। নিয়মিত সাামজিক যোগাযোগ মাধ্যম ইনস্টগ্রামেও। প্রায় ইনস্টগ্রাম...

গ্রামীণফোনের সিম বিক্রি নিষিদ্ধ

কল্যাণ ডেস্ক : মানসম্মত সেবা (ভয়েস কল ও ইন্টারনেট) দিতে না পারায় দেশের শীর্ষ মোবাইল...