বৃহস্পতিবার, ডিসেম্বর ৮, ২০২২

শুক্রবার মরা ভৈরবের পাড় জীবন্ত হয়

জহিরুল হক
যশোরের মরা ভৈরবের পাড় জেগে ওঠে সপ্তাহের প্রতি শুক্রবারে। সেদিন খঞ্জনি আর দোতারার সাথে আউল-বাউলের সঙ্গীতে চারপাশ মুখরিত হয়ে ওঠে। সেখানে কখনো কখনো গাজির গান, সাধু-সন্তদের গান ও বাউল গীতির পাশাপাশি মৃত্যও পরিবেশিত হয়। ভৈরবের কোল ঘেষে গড়ে ওঠা খ্যাতিমান আধ্যাত্মিক সাধক হযরত গরীব শাহ দেওয়ানের (র.) মাজারকে ঘিরে এরকম জলসা বা মজলিস বসে ওই দিন।দুপুরের পর থেকেই শুরু হয় ভক্তদের আনাগোনা। দূর দূরান্ত থেকে বিশেষ করে যশোরের আশেপাশের জেলা মাগুরা,নড়াইল, ঝিনাইদহ, ও সাতক্ষীরা থেকে ছুটে আসেন গরীব শাহের ভক্তরা।

যশোরের দড়াটানা সেতুর পশ্চিমে কালেক্টরেট ভবনের উল্টো দিকেই ভৈরব নদীর ধারে বকুলতলায় এর অবস্থান। হযরত গরীব শাহর (র.) মাজারটি ছেয়ে আছে এক বিরাট শতাব্দি প্রাচীন বটবৃক্ষ। এই স্থাপনাটি একবারে মরা ভৈরব নদের তীরে অবস্থিত। সেখানে সমাধিটি এক গম্বুজবিশিষ্ট একতলা ভবন বিশিষ্ট। তার মাজারটি ছোট হলেও বেশ পরিপাটি ও খুবই সুন্দর এবং বহু মূল্যবান রঙিন গিলাফে আচ্ছাদিত। মাজারটিতে সবসময়ই ভক্তদের আনাগোনা থাকে। ইসলাম প্রচারক হিসেবে তিনি আজও যশোরবাসীসহ ইতিহাসে স্মরণীয় হয়ে রয়েছেন।

ইতিহাস থেকে জানা যায় যে, হযরত গরীবশাহ্ (র.) ছিলেন হযরত খানজাহান আলীর (রহ.) শিষ্য। যখন হযরত খানজাহান আলী বারোবাজার থেকে বাগেরহাটের দিকে যাত্রা করলেন। তখন তার শিস্য, সৈন্য ও ভক্তরা তার সাথে যাচ্ছিলেন। সেই সময় যশোর অঞ্চলে পৌঁছালে, তিনি গরীবশাহ্ ও বোরহান শাহকে এই এলাকার দায়িত্বে রেখে যান এবং নদীর ওপর জনগণের সুবিধার্থে সেতু তৈরি করার নির্দেশ দিয়ে যান।

জনশ্রুতি আছে যে, খানজাহান আলী তার অন্যতম সঙ্গী হযরত গরীব শাহকে সেই সময় খরস্রোতা নদী ভৈরবের ওপরে একটি সেতু নির্মাণ করতে বলেছিলেন। সেতুর আরবি শব্দ হল জর্স। সেই জসর শব্দ থেকেই হয়ত যশোরের নামকরণ হয়েছে। যাইহোক, মূলত হযরত গরীবশাহ্ সেতুর কাজ শেষ করতে পারেননি। তিনি যশোরেই ইন্তেকাল করেন। তিনি যেখানে তার আস্তানা সেখানেই ইন্তেকাল করেন বলে জনশ্রুতি আছে। সেখানে সমাধিস্ত করা হয়।

তারপরে সেটিকে ঘিরে একটি সমাধিসৌধ তৈরি করা হয়। ওপরে এক গম্বুজবিশিষ্ট সমাধিটি নির্মাণ করা হয়েছে, যা আজও বিদ্যমান। সতীশ চন্দ্র মিত্রের যশোর খুলনার ইতিহাস গ্রন্থ থেকে জানা যায়, হযরত গরীবশাহ্ (র.) ছিলেন সুলতানি আমলের একজন খ্যাতিমান ইসলাম প্রচারক ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ

সাগরে ঘূর্ণিঝড় ‘মানদৌস’, সতর্ক সংকেত বাড়ল

কল্যাণ ডেস্ক :  বঙ্গোপসাগরে অবস্থানরত গভীর নিম্নচাপটি ঘূর্ণিঝড় ‘মানদৌস’-এ পরিণত হয়েছে। দেশের চারটি সমুদ্রবন্দরে ১...

বিএনপি লাঠি দিয়ে মারতে আসলে লাঠি দিয়েই জবাব : প্রধানমন্ত্রী

কল্যাণ ডেস্ক :  কথায় কথায় বিদেশিদের কাছে ধর্ণা দিয়ে লাভ হবে না। বিএনপি লাঠি দিয়ে...

একাদশে ভর্তি শুরু, জেনে নিন ভর্তি ফি-আবেদন পদ্ধতিসহ সব তথ্য

কল্যাণ ডেস্ক :  একাদশ শ্রেণিতে ভর্তির প্রথম ধাপের আবেদন শুরু হচ্ছে আজ (৮ ডিসেম্বর, বৃহস্পতিবার)।...

আইসিসি র‍্যাংকিংয়ে তিন বাংলাদেশির আধিপত্য

ক্রীড়া ডেস্ক :  ঘরের মাঠে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে ভারতকে হারিয়ে এক ম্যাচ হাতে রেখেই...

অবরুদ্ধ বিএনপি কার্যালয়, থমথমে নয়াপল্টন

কল্যাণ ডেস্ক : ১০ ডিসেম্বর বিএনপির ঢাকা বিভাগীয় গণসমাবেশকে কেন্দ্র করে রাজনৈতিক উত্তাপ বাড়ছে। এর...

কাল থেকে শুরু বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল

ক্রীড়া ডেস্ক :  মরুর বুকে বিশ্বকাপের আয়জোন প্রথমবারের মতো। কাতারের মাটিতে বিশ্ব ফুটবলের এই মহাযজ্ঞ...