Sunday, May 29, 2022

মণিরামপুরে প্রধানমন্ত্রীর নানার নামে পল্লী উন্নয়ন একাডেমি
১৯৮ কোটি ৯৫ লাখ টাকার প্রকল্প অনুমোদন

প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্যের সন্তোষ প্রকাশ

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শেখ হাসিনার নানা শেখ জহুরুল হকের নামে যশোরের মণিরামপুরের মাসনা-কামালপুর মৌজায় ‘শেখ জহুরুল হক পল্লী উন্নয়ন একাডেমি’ প্রতিষ্ঠাকরণ প্রকল্পটি অনুমোদন দেয়া হয়েছে। মঙ্গলবার শেরে বাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির সভায় (একনেক) এ প্রকল্প অনুমোদিত হয়। গণভবন প্রান্ত থেকে সংযুক্ত থেকে এ সভায় সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

গত ২২ এপ্রিল দৈনিক কল্যাণে ‘যশোরে প্রধানমন্ত্রীর নানার নামে পল্লী উন্নয়ন একাডেমি’ শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশ হয়েছিল। ওই রিপোর্টে বলা হয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নানা ও বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছার পিতা শেখ জহুরুল হকের নামে যশোরে পল্লী উন্নয়ন একাডেমি নির্মাণের উদ্যোগ নেয়া হয়েছে। এজন্য ‘শেখ জহুরুল হক পল্লি উন্নয়ন একডেমি যশোর প্রতিষ্ঠাকরণ’ শীর্ষক একটি প্রকল্প প্রস্তাব করা হয় পরিকল্পনা কমিশনে। মঙ্গলবার সেটা জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির সভায় (একনেক) অনুমোদিত হয়েছে।

প্রকল্পটি অনুমোদন হওয়ায় যশোরের জনসাধারণের পক্ষ থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পরিকল্পনা মন্ত্রণালয়ের মন্ত্রী এম এ মান্নানের প্রতি কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য এমপি।

এ বিষয়ে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য এমপি গতকাল রাত ৮টায় দৈনিক কল্যাণকে মুঠোফোনে বলেন, এটি বাস্তবায়নে মোট ব্যয় ধরা হয়েছে ১৯৮ কোটি ৯৫ লাখ টাকা। এজন্য অধিগ্রহণ করা হবে ৫০ একক জমি। ২০২৫ সালের মধ্যে প্রকল্পটি বাস্তবায়িত হবে। এর ফলে দেশের দক্ষিণ পশ্চিমাঞ্চলের গ্রামীণ জনগোষ্ঠীর জীবনযাত্রার টেকসই উন্নয়ন সম্ভব হবে।

তিনি বলেন, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় থেকে প্রস্তাব পাওয়ার পর গত বছরের ২৬ আগস্ট অনুষ্ঠিত হয় প্রকল্প মূল্যায়ন কমিটির (পিইসি) সভা। ওই সভায় দেয়া সুপারিশগুলো প্রতিপালন করায় প্রকল্পটি ১৯ এপ্রিল জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে তা অনুমোদন দেওয়া হয়। আগামী ২০২৬ সালের জুনের মধ্যে এটি বাস্তবায়ন করবে পল্লী উন্নয়ন একাডেমি (আরডিএ) বগুড়া।

প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য এমপি বলেন, খুলনা বিভাগের ১০টি জেলার ৫৯ উপজেলার জনগোষ্ঠীকে প্রশিক্ষণ দেওয়ার মাধ্যমে দক্ষ মানবসম্পদ সৃষ্টি এবং গবেষণা প্রয়োগিক গবেষণার মাধ্যমে আধুনিক প্রযুক্তি স¤প্রসারণের জন্য পল্লী উন্নয়ন একাডেমি ভূমিকা রাখবে। কৃষি ও অকৃষি পেশায় দক্ষ ও অর্থনৈতিক স্বাবলম্বী জনগোষ্ঠী তৈরির মধ্য দিয়ে পল্লী উন্নয়ন ত্বরান্বিত করার জন্য এ একাডেমি প্রতিষ্ঠা করা হচ্ছে। প্রকল্পের আওতায় একটি প্রশাসনিক-কাম অনুষদ ভবন নির্মাণ, একটি ক্যাফেটেরিয়াসহ বিনোদন কেন্দ্র ও গেস্ট হাউজ, একটি পুরুষ হোস্টেল এবং একটি মহিলা হোস্টেল, একটি টেকনিক্যাল এবং জেনারেল স্কুল ও কলেজ ভবন, ডিজি বাংলো নির্মাণ, একটি ফ্যাকাল্টি কোয়ার্টার ও একটি স্টাফ কোয়ার্টার, একটি মেডিকেল সেন্টার, ৬টি ফার্ম (ফসল, ডেইরি, পোলট্রি, মৎস্য, টিস্যু কালচার এবং নার্সারি) ইউনিট স্থাপন, সীমানা প্রাচীর, গেইট, গার্ড, করিডোর, মসজিদ, রাস্তা ও ড্রেনেজ নির্মাণ করা হবে।

প্রসঙ্গত, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছার পিতা শেখ জহুরুল হক যশোরে চাকরি করতেন। তার মৃত্যুর পর সেখানেই সমাহিত করা হয়। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মৃতি জাদুঘর যশোরের মণিরামপুরের পল্লী উন্নয়ন একাডেমির নাম শেখ জহুরুল হক পল্লী উন্নয়ন একাডেমি যশোর নামকরণ করার বিষয়ে অনুমোদন দেয়।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ

ছাত্রনেতা শাহীর মুক্তির দাবিতে প্রধানমন্ত্রীর কাছে খোলা চিঠি 

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে একটি খোলা চিঠি লিখেছেন যশোর...

খুলনা-কলকাতা রুটে বন্ধন এক্সপ্রেস আজ ফের চালু

নিজস্ব প্রতিবেদক: আজ রোববার থেকে ফের কলকাতা-খুলনা রুটে ‘বন্ধন এক্সপ্রেস’ রেল চলাচল শুরু হবে।...

রসুনের গায়ে আগুন!

সপ্তাহের ব্যবধানে কেজিতে বেড়েছে ৫০ টাকা ক্ষুব্ধ ক্রেতা, স্বস্তিতে নেই কিছু বিক্রেতাও জ্যেষ্ঠ প্রতিবেদক: এবার ভোক্তার...

আনারসের পাতা থেকে সুতা সৃজনশীল কাজে পৃষ্ঠপোষকতা প্রয়োজন

অপার সম্ভাবনার দেশ বাংলাদেশ। কিন্তু হলে কি হবে। সম্ভবনা থাকলেই তো আর আপনা আপনি...

দড়াটানার ভৈরব পাড়ে মাদকসেবীদের নিরাপদ আঁখড়া

নিজস্ব প্রতিবেদক: যশোর শহরের ঘোপ জেলরোড কুইন্স হাসপাতালের পূর্ব পাশে ভৈরব নদের পাড়ে মাদকসেবীদের...

আজকের মধ্যে অবৈধ ক্লিনিক-ডায়াগনস্টিক বন্ধ না হলে ব্যবস্থা

কল্যাণ ডেস্ক: দেশে অনিবন্ধিত ও নবায়নহীন অবস্থায় পরিচালিত অবৈধ বেসরকারি ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার...