Tuesday, August 9, 2022

মণিরামপুরে সড়ক উন্নয়নে জনদুর্ভোগ সৃষ্টি

আব্দুল্লাহ সোহান, মণিরামপুর: যশোর-সাতক্ষীরা মহাসড়কের মণিরামপুর অংশের সড়কটি দিয়ে চলতে গেলে ভোগান্তি যেমন নিত্যসঙ্গী, তেমনি বেড়েছে অতিরিক্ত ধুলার কারণে স্বাস্থ্যহানির ভয়ও। আবার মাঝে মাঝে উঁচু-নিচু থাকায় দুর্ঘটনার শঙ্কাও দিনগেলে বাড়ছে। এমনটি অবস্থা বর্তমানে মণিরামপুর পৌরশহরের প্রধান সড়কের। দীর্ঘদিন যাবত রাজারহাট-চুকনগর মহাসড়কের কাজ চলছে। এতে দুর্ভোগ আর ভোগান্তির শিকার হচ্ছেন যাত্রী, পথচারী ও এলাকাবাসী।

সড়ক ও জনপথ বিভাগ সূত্রে জানা যায়, রাজারহাট-মণিরামপুর-চুকনগর সড়কটি করতে ৩৬৩ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়। বছর মেয়াদি এ প্রকল্পের কাজ চলছে। প্রকল্পের কাজ আসছে জুনে শেষ হওয়ার কথা থাকলেও তা নির্ধারিত সময়ের মধ্যে শেষ না হওয়ার সম্ভবনাটা বেশি, এমনটি মনে করছেন ভূক্তভোগী জনসাধারণ। কারণ এরই মধ্যে কাজের ৪৫ থেকে ৫০ শতাংশ কাজ হয়েছে। এর মধ্যে কাজের কার্পেটিং, ওভারপাস ও একপাশ দিয়ে ড্রেনেজ ব্যবস্থার কাজ শেষ হয়েছে। এখন চলছে খোঁড়াখুঁড়িসহ সার্ভিস লেনে কার্পেটিংয়ের কাজ।

শুধু সড়ক নয়, ধুলাবালিতে একাকার দুই পাশের ব্যবসায়ীসহ জনসাধারণ। পথচারীরা নাক-মুখ বন্ধ করেই এ সড়ক দিয়ে চলাচল করে। পৌর শহরের নিদিষ্ট কোনো বাসস্ট্যান্ড, বাসস্টপেজে কোনো যাত্রী ছাউনি না থাকায় মানুষের দুর্ভোগ বেড়েছে কয়েকগুণ।

ভূক্তভোগী জনসাধারণের অভিযোগ, কাজ চলাকালীন সময়ে ধুলা বন্ধের জন্য দিনে তিন থেকে চার বার পানি দেওয়ার কথা থাকলেও ঠিকাদারি প্রতিষ্ঠানটি পানি দেয় একবার। কোনো কোনো সময় মোটেই পানি দেয়া হয় না। এদিকে শুষ্ক মৌসুমের কারণে পানি ছিটানোর আধ ঘণ্টার মধ্যেই পরিস্থিতি আগের মতো হয়ে যায়। আশপাশের ব্যবসায় প্রতিষ্ঠানসহ গাছের পাতার ওপর জমেছে ধুলার আস্তরণ।

ধুলাবালির বিষয়ে বাসচালক হাফিজুর, তবিবর, জালাল, এবং ইজিবাইক চালকরা জানান, মণিরামপুরে পৌর শহরের ঢুকতেই ধুলার কবলে পড়তে হয়। শরীরে কেমন যেন গন্ধ লেগে থাকে। শ্বাস নিতে কষ্ট হয়। প্রতিদিনই ধুলা মেখে এই সড়কে চলতে হয়। অনেকে সর্দি-কাশিতেও ভুগছেন। এরপর আবার যানজটের চরম ভোগান্তির অন্ত নেই।

গ্রামপুলিশ দুলাল বলেন, ডিউটিতে দাঁড়ানোর এক ঘণ্টার মধ্যেই কাপড়-চোপড়সহ মাথার চুল ধুলায় সাদা হয়ে যায়। নিঃশ্বাস নিতে কষ্ট হয়। এতে সর্দি-কাশি ও অ্যালার্জিজনিত সমস্যায় ভুগতে হচ্ছে।
অভিযোগ রয়েছে, সড়ক বিভাগকে প্রতিনিয়ত চাপ সৃষ্টি করলেও ধীরগতিতেই চলছে সড়ক উন্নয়ন কাজ।
ব্যবসায়ী কামরুল আলম বলেন, সড়ক কাজের কারণে আমাদের ব্যবসার অবস্থা শোচনীয়। সড়কে প্রচুর ধুলাবালি ও যানজট সমস্যার কারণে ক্রেতারা এই এলাকায় আসতে চান না।
মেডি কর্নারের প্রোপাইটার ফারুক আহম্মেদ লিটন বলেন, সড়ক উন্নয়ন কাজ চলমান থাকায় নানা প্রতিবন্ধকতা দেখা দেবে এটা স্বাভাবিক। তবে সড়কে প্রতিনিয়ত পানি দেওয়া কথা থাকলে পানি দেয় মাত্র একবার। যেখান সেখানে গর্ত থাকায় প্রায় ঘটছে দুর্ঘটনা।

মণিরামপুর বাজার ব্যবসায়ী সমিতির সভাপতি অরুন নন্দন বলেন, রাস্তা প্রশস্ত হচ্ছে, শুধুমাত্র রাজগঞ্জ মোড়ের অংশটা ছোট আছে, তবে কাজ শেষ হলে জনসাধারণের ভোগান্তি কমে যাবে।
মণিরামপুর হাসপাতালের ভারপ্রাপ্ত কর্মকর্তা অনুপ বসু বলেন, অতিরিক্ত ধুলাবালির কারণে সর্দি-কাশি ও অ্যালার্জিজনিত সমস্যা বেড়ে যায়, ফুসফুসের সমস্যাসহ নানা রোগে আক্রান্ত হয় মানুষ। আছে শ্বাসকষ্টের শঙ্কা।

এ বিষয়ে সড়ক ও জনপথ বিভাগের (সওজ) জেলা নির্বাহী প্রকৌশলী এস এম মোয়াজ্জেম হোসেন বলেন, সড়কটির উন্নয়ন কাজ যথাসময়ে শেষ করা সম্ভব হবে আশা করছি। এক্ষেত্রে জনবল বাড়ানো হয়েছে। ধুলাবালির বিষয়ে জরুরি ভিত্তিতে ব্যবস্থা নেওয়া হচ্ছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ

যশোরে ভাবগাম্ভীর্যের মধ্যদিয়ে পালিত হয়েছে পবিত্র আশুরা

নিজস্ব প্রতিবেদক: ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্যদিয়ে যশোরে পালিত হয়েছে পবিত্র আশুরা। কারবালার শোক ও হৃদয়বিদারক...

নিশ্ছিদ্র নিরাপত্তায় তাজিয়া মিছিল

কল্যাণ ডেস্ক : আজ ১০ মহররম, পবিত্র আশুরা দিবস। দিবসটি উদযাপন উপলক্ষে রাজধানীজুড়ে নিশ্ছিদ্র...

দুই পক্ষের বিরোধ,সাতক্ষীরা থেকে বাস চলাচল বন্ধ

সাতক্ষীরা জেলা প্রতিনিধি : শ্রমিক ইউনিয়নের দুই পক্ষের বিরোধকে কেন্দ্র করে সাতক্ষীরা থেকে দূরপাল্লার...

এবার পশ্চিমতীরে ইসরায়েলের হামলা, ৪২ ফিলিস্তিনি হতাহত

কল্যাণ ডেস্ক : ফিলিস্তিনের অধিকৃত পশ্চিমতীরে হামলা চালিয়েছে ইসরায়েল। এতে দু’জন ফিলিস্তিনি নিহত হয়েছেন।...

জীবন জীবিকায় জ্বালানির জ্বালা

নিজস্ব প্রতিবেদক : পণ্য পরিবহনের ভাড়া বাড়িয়েছে ট্রাক মালিকরা। বাস মালিকরা বাড়িয়েছেন যাতায়াত ভাড়া। সবজি...

পবিত্র আশুরা আজ

নিজস্ব প্রতিবেদক : আজ মঙ্গলবার ১০ মহররম। পবিত্র আশুরা। কারবালার শোকাবহ ঘটনাবহুল এ দিনটি মুসলমানদের...