Sunday, May 29, 2022

মণিহার থেকে মুড়লী ফোর লেনের কাজ শুরু করতে আজ অবৈধ স্থাপনা উচ্ছেদ শুরু হচ্ছে

ব্যয় হবে ১৩১ কোটি ১৭ লাখ টাকা

কল্যাণ রিপোর্ট:
যশোর শহরের মনিহার থেকে মুড়লির পর্যন্ত সড়কের দু’পাশের অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযান আজ বুধবার শুরু হচ্ছে। সকাল ১০টায় নির্বাহী ম্যাজিস্ট্রেট অনিন্দিতা রায় ও সওজের উপ-বিভাগীয় প্রকৌশলী আরিফ হোসেনের নেতৃত্বে এই অভিযান চালাবে সড়ক ও জনপথ বিভাগ।

যশোর-খুলনা মহাসড়কের শহরের মনিহার থেকে মুড়লি মোড় পর্যন্ত ৩ কিলোমিটার ফোর লেন সড়কের কাজ শুরু করার জন্য এই উচ্ছেদ অভিযান চালানো হবে। ২০২০ সালের ২৬ নভেম্বর উচ্ছেদ অভিযান চালায় সওজ। কিন্তু জেলা পরিষদের আপত্তির কারণে অভিযান থেমে যায়। আজ ৬৮টি অবৈধ স্থাপনা সরিয়ে দেয়া হবে। সড়কটির নির্মাণ ব্যয় ধরা হয়েছে ১৩১ কোটি ১৭ লাখ টাকা।

যশোর-খুলনা মহাসড়কের মনিহার থেকে মুড়লির মোড় ভাঙাচোরা সড়কটি দীর্ঘদিন ধরে সংস্কারবিহীন অবস্থায় পড়ে ছিল। এ বিষয়টি বিবেচনায় এনে যশোর সড়ক ও জনপথ বিভাগ পৃথক প্রকল্প গ্রহণ করে। ব্যস্ততম এ সড়কটি পুনঃনির্মাণে তারা মাঠে নামে। ২০১৯ সালের শেষ নাগাদ সড়কটি পুনঃনির্মানের যাবতীয় প্রস্তুতি সমপন্ন কওে সওজ। ৩ কিলোমিটার এ সড়কটি সওজ ফোর লেনে উন্নীতকরণ প্রকল্প গ্রহণ করে। যার ব্যয় হবে একশ’ ১৩১ কোটি ১৭ লাখ টাকা। একইসাথে সড়কের দু’পাশে নির্মিত হবে ড্রেন। সড়কটিকয়েক ৪ স্তর খুঁড়ে নতুন করে নির্মাণ করা হবে। বর্তমানে সড়কটি প্রশস্ত রয়েছে ২৪ ফুট। আর ফোর লেনের হলে এটির প্রশস্ত হবে ৫০ ফুটের বেশি। মাঝে থাকবে সড়ক ডিভাইডার।

সূত্র জানায়, মুড়লী থেকে মণিহার পর্যন্ত সড়কটি ৪ থেকে ৫ ফুট পর্যন্ত খোঁড়া হবে। এরপর বালি ফিলিং, পরে বালি ও ইটের খোয়া, বালির সাথে পাথরের খোয়া মিশিয়ে ফিলিং করা হবে। পরে ম্যাকাডাম ও পিচসহ অন্যান্য কাজ সম্পন্ন করা হবে। এক্ষেত্রে সড়কের আলোচিত মণিহার-বকচরের ভাঙ্গাচোরা স্থানটি বিশেষভাবে নির্মাণ করা হবে বলে কর্তৃপক্ষ জানিয়েছেন। তারা বলেছেন, সড়কের ভাঙ্গাচোরা ওই স্থানটির নির্মাণ কাজে বিশেষভাবে নজর দেবে সড়ক ও জনপথ বিভাগ। তারা ওই এলাকার সয়েল টেস্ট করে দেখেছে মাটিতে সমস্যা আছে। নীচে স্যাঁতস্যাঁতে ভাব পাওয়া গেছে। এ কারণে ওই এলাকায় সড়কটি সহজে নষ্ট হয়ে যায়। ফুলেফেঁপে উঠে। একই সময়ে নির্মিত পালবাড়ি মোড় থেকে মুড়লী পর্যন্ত সড়কের অন্যান্য স্থান মোটামুটি ভালো থাকলেও বকচরের ওইস্থানটি অনেক আগেই ক্ষতিগ্রস্থ হয়েছে। সেখানে যানবাহন চলাচল করছে অনেক ঝুঁকি নিয়ে। এ কারণে নতুন করে ফোর লেনের সড়ক নির্মাণের সময় বকচরে বিশেষ ব্যবস্থা গ্রহণ করা হবে।

এ ব্যাপারে যশোর সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী এসএম মোয়াজ্জেম হোসেন বলেন, মণিহার থেকে মুড়লী পর্যন্ত ফোর লেনের কাজটি সম্পন্ন করতে আজ বুধবার থেকে অবৈধ স্থাপনা উচ্ছেদ শুরু করা হচ্ছে। জেলা প্রশাসনের সহযোগিতায় আমরা এই অভিযান চালাবো। উচ্ছেদ হাবার পরপরই সড়কটির নির্মাণ কাজ শুরু করা হবে। এজন্য ঠিকাদার প্রস্তুত রয়েছেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ

খুলনা-কলকাতা রুটে বন্ধন এক্সপ্রেস আজ ফের চালু

নিজস্ব প্রতিবেদক: আজ রোববার থেকে ফের কলকাতা-খুলনা রুটে ‘বন্ধন এক্সপ্রেস’ রেল চলাচল শুরু হবে।...

রসুনের গায়ে আগুন!

সপ্তাহের ব্যবধানে কেজিতে বেড়েছে ৫০ টাকা ক্ষুব্ধ ক্রেতা, স্বস্তিতে নেই কিছু বিক্রেতাও জ্যেষ্ঠ প্রতিবেদক: এবার ভোক্তার...

আনারসের পাতা থেকে সুতা সৃজনশীল কাজে পৃষ্ঠপোষকতা প্রয়োজন

অপার সম্ভাবনার দেশ বাংলাদেশ। কিন্তু হলে কি হবে। সম্ভবনা থাকলেই তো আর আপনা আপনি...

দড়াটানার ভৈরব পাড়ে মাদকসেবীদের নিরাপদ আঁখড়া

নিজস্ব প্রতিবেদক: যশোর শহরের ঘোপ জেলরোড কুইন্স হাসপাতালের পূর্ব পাশে ভৈরব নদের পাড়ে মাদকসেবীদের...

আজকের মধ্যে অবৈধ ক্লিনিক-ডায়াগনস্টিক বন্ধ না হলে ব্যবস্থা

কল্যাণ ডেস্ক: দেশে অনিবন্ধিত ও নবায়নহীন অবস্থায় পরিচালিত অবৈধ বেসরকারি ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার...

নিরপেক্ষ সরকারের কাছে ক্ষমতা হস্তান্তর করতে হবে : মির্জা ফখরুল

ঝিনাইদহ প্রতিনিধি: বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, দেশে আওয়ামী লীগের অধীনে আর...