Sunday, May 29, 2022

মহাবিপর্যয় থেকে নিজেদেরকে রক্ষায় সবাই একাট্টা

প্রয়োজনে আত্মহননের মতো কঠোর সিদ্ধান্ত নেয়ার হুঁশিয়ারী

নিজস্ব প্রতিবেদক: যশোর খুলনার মরণ ফাঁদ ভবদহ অঞ্চলকে মহা বিপর্যয়ের হাত থেকে রক্ষা করতে একাট্টা হয়েছে ভবদহবাসী। ভবদহ পানি নিষ্কাশন সংগ্রাম কমিটির দাবি মেনে না নেয়া পর্যন্ত জেলা প্রশাসকের অফিস চত্বরে চলমান অবস্থান কর্মসূচি অব্যাহত রাখার ঘোষণা দেয়া হয়েছে। করোনাকালীন সরকার ঘোষিত বিধি নিষেধের মধ্যেও স্বাস্থ্যবিধি মেনে তাদের কর্মসূচি চলবে বলে জানানো হয়েছে। প্রয়োজনে আত্মহননের মতো কঠোর সিদ্ধান্ত নেয়ার হুঁশিয়ারী দিয়েছেন তারা।

যশোর খুলনার মরণ ফাঁদ ভবদহ অঞ্চলকে মহা বিপর্যয়ের হাত থেকে রক্ষা, পাউবো’র প্রস্তাবিত অবিবেচনাপ্রসূত প্রকল্প বাতিল, মাঘী পূর্ণিমার আগেই বিল কপালিয়ায় টিআরএম চালু, পানিবন্দী মানুষের জান-মাল-বসতবাড়ির ক্ষতিপুরণসহ দুর্নীতিবাজদের বিচারের দাবিতে গত ২ জানুয়ারি থেকে ভবদহ পানি নিষ্কাশন সংগ্রাম কমিটির অবস্থান কর্মসূচি পালন করছে।

পানিবন্দ্বী শত শত মানুষ প্রতিদিনই লাঙল, জোয়াল, আঁচড়া, মই নিয়ে জমায়েত হচ্ছে জেলা প্রশাসকের অফিস চত্বরে। তাদের দাবি পানি সরাও মানুষ বাঁচাও। ফসল ফলানোর সুযোগ চাই নইলে গলার দড়ি চাই এই ধরনের সেøাগান ও আঞ্চলিক গণসঙ্গিতে মুখরিত করে তুলছে জেলা প্রশাসকের অফিস চত্বর।

ভবদহ পানি নিষ্কাশন সংগ্রাম কমিটির ব্যানারে যশোর জেলা প্রশাসকের কার্যলয়ের সামনে গতকাল বুধবার চতুর্থ দিনের মতো অবস্থান কর্মসূচি পালন করেছে নেতৃবৃন্দ।

গত চারদিন ধরে একাধারে অবস্থান কর্মসূচি চালিয়ে যাচ্ছে ভবদহ অঞ্চলের শত শত কৃষক ও পানিবন্ধী মানুষ। এ আন্দোলনের কথা ইতোমধ্যে শহরের কানায় কানায় পৌঁছে গেছে। পানিবন্ধী ভবদহবাসি ছাড়াও অনেক সাধারণ মানুষ আন্দোলনের সাথে একাত্মতা প্রকাশ করেছে। তবে আন্দোলনের চারদিন পার হলেও সরকারের পক্ষ থেকে কোন প্রতিক্রিয়া না থাকায় বেশ হতাশাজনক অবস্থায় রয়েছে আন্দোলনকারীরা।

ভবদহ পানি নিষ্কাশন সংগ্রাম কমিটির আহ্বায়ক রনজিত বাওয়ালী  বলেন, আমরা আন্দোলন করছি স্বাভাবিক জীবনে ফেরার জন্য। কিন্তু সরকার পক্ষের আচরণ দেখে মনে হচ্ছে আমরা এদেশের নাগরিকই না। এখনো পর্যন্ত আমরা দাবি আদায়ের জন্য স্বাভাবিকভাবে অবস্থান কর্মসূচি পালন করছি। তবে এভাবে বেশিদিন চলবে না । এরপর কঠোর আন্দোলনের ডাক দেয়া হবে। আমরা তো মরার মতোই বেঁচে আছি। যদি আমাদের ৬দফা দাবি না মানা হয়, তাহলে আমরা শহরের প্রতিটা মোড়ে মোড়ে আন্দোলন করবো। তাতে যদি জীবন দিতে হয় দেবো, অন্তত আমাদের আগামী প্রজন্ম বসবাসযোগ্য ভবদহ পাবে।

সংগ্রাম কমিটির যুগ্ম আহ্বায়ক গাজী আব্দুল হামিদ বলেন, ভবদহের দুঃখ যতদিন থাকবে ততদিন এ অঞ্চলের মানুষের দুর্দশা কাটবে না। ভবদহ অঞ্চলে কৃষি বিপ্লব ঘটানো সম্ভব। স্থায়ীভবে পানির সমস্যা থেকে মুক্তি পেলে ভবদহ অঞ্চলে যে পরিমাণ ধান উৎপাদন হবে তাতে করে এ অঞ্চলের চাল ও গো খাদ্যের ঘাটতি থাকবে না।

বীর মুক্তিযোদ্ধা অভিমান্য মন্ডল বলেন, আন্দোলন ছাড়া কোনদিন কারো মুক্তি মেলেনি। তাই আন্দোলনের মধ্য দিয়েই আমাদের দাবি আদায় করে নিতে হবে।

আন্দোলনকারীদের উদ্দেশ্যে তিনি বলেন, যতদিন পর্যন্ত দাবি আদায় না হচ্ছে ততদিন পর্যন্ত এভাবেই আন্দোলনের মাঠে থাকতে হবে। ইতিহাস সাক্ষি ন্যায্য দাবির জন্য আন্দোলন কখনো বৃথা যায়নি। তাই ভবদহ বাঁচাও আন্দোলনও বৃথা যাবে না।

সংগ্রাম কমিটির প্রধান উপদেষ্টা ইকবাল কবির জাহিদ বলেন, আমরা গত ২ জানুয়ারি রোববার থেকে অবস্থান কর্মসূচি পালন করছি। প্রতিদিনই শত শত মানুষ জেলা প্রশাসকের কার্যলয়ের সামনে আন্দোলনে অংশগ্রহণ করছে চার দিন পার হলেও সরকারের পক্ষ থেকে আমাদের সাথে কোন রকম যোগাযোগ করা হয়নি।

তিনি আরও বলেন, আগামী বৃহস্পতিবার পর্যন্ত আমাদের অবস্থান কর্মসূচি চলবে। সরকার করোনাকালীন বিধিনিষেধ আরোপ করলেও স্বস্থবিধি মেনেই এই আন্দোলন অব্যাহত রাখা হবে।  এর ভেতর দাবি না মানা হলে পরবর্তীতে আরো কঠোর কর্মসূচি দেয়া হবে। প্রয়োজনে আত্মহত্যার মতো কঠোর সিদ্ধান্ত নেয়া হবে। তবুও দাবি মেনে না নেয়া পর্যন্ত আন্দোলন থেকে পিছপা হবো না।

এদিন আন্দোলনের সাথে সংহতি প্রকাশ করে বক্তব্য রাখেন যশোর আইডিইবি নেতা রুহুল আমিন, ইউপি সদস্য প্রণব কুমার বিশ্বাস, চৈতন্য কুমার পাল, শিবপদ বিশ্বাস, অনিল বিশ্বস, জেলা শিল্পকলা একাডেমীর সম্পাদক মাহমুদ হাসান বুলু, সাধন কুমার বিশ্বাস, কানু বিশ্বাস, শেখর চন্দ্র বিশ্বাস, রাজু আহম্মেদ, নিলকন্ঠ মন্ডল, পলাশ মোল্যা, হরেকৃষ্ণ সরকার, কামরুল হোসেন, আমেনা ইসলাম, ইনতাজ আলী, মৃনাল সরকার, মোহসিন মোড়ল, জাকির হোসেন, তৃষা চামেলী, সীতা মন্ডল, ইলাবতী বিশ্বাস, দূর্গা বিশ্বাস, গোবিন্দ প্রমুখ।

নেতৃবৃন্দ আজকের মধ্যেই তাদের দাবিকৃত ৬দফা ভবদহ অঞ্চলকে মহা বিপর্যয়ের হাত থেকে রক্ষা, পাউবো’র প্রস্তাবিত অবিবেচনাপ্রসূত প্রকল্প বাতিল, মাঘী পূর্ণিমার আগেই বিল কপালিয়ায় টিআরএম চালু, পানিবন্ধী মানুষের জান-মাল-বসতবাড়ির ক্ষতিপুরণসহ দুর্নীতিবাজদের বিচারের দাবি জানান। অন্যথায় ভুক্তভোগি মানুষ আত্মহননসহ আরো কঠোর কর্মসূচি গ্রহণ করবে  বলে হুঁশিয়ারি দেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ

ছাত্রনেতা শাহীর মুক্তির দাবিতে প্রধানমন্ত্রীর কাছে খোলা চিঠি 

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে একটি খোলা চিঠি লিখেছেন যশোর...

খুলনা-কলকাতা রুটে বন্ধন এক্সপ্রেস আজ ফের চালু

নিজস্ব প্রতিবেদক: আজ রোববার থেকে ফের কলকাতা-খুলনা রুটে ‘বন্ধন এক্সপ্রেস’ রেল চলাচল শুরু হবে।...

রসুনের গায়ে আগুন!

সপ্তাহের ব্যবধানে কেজিতে বেড়েছে ৫০ টাকা ক্ষুব্ধ ক্রেতা, স্বস্তিতে নেই কিছু বিক্রেতাও জ্যেষ্ঠ প্রতিবেদক: এবার ভোক্তার...

আনারসের পাতা থেকে সুতা সৃজনশীল কাজে পৃষ্ঠপোষকতা প্রয়োজন

অপার সম্ভাবনার দেশ বাংলাদেশ। কিন্তু হলে কি হবে। সম্ভবনা থাকলেই তো আর আপনা আপনি...

দড়াটানার ভৈরব পাড়ে মাদকসেবীদের নিরাপদ আঁখড়া

নিজস্ব প্রতিবেদক: যশোর শহরের ঘোপ জেলরোড কুইন্স হাসপাতালের পূর্ব পাশে ভৈরব নদের পাড়ে মাদকসেবীদের...

আজকের মধ্যে অবৈধ ক্লিনিক-ডায়াগনস্টিক বন্ধ না হলে ব্যবস্থা

কল্যাণ ডেস্ক: দেশে অনিবন্ধিত ও নবায়নহীন অবস্থায় পরিচালিত অবৈধ বেসরকারি ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার...