Friday, August 12, 2022

মাঙ্কিপক্স : সতর্কতায় প্রতিরোধ সম্ভব

করোনার আগ্রাসন না কাটতেই বিশ্বের ১১ টি মাঙ্কিপক্স দেখা দিয়েছে। ইতোমধ্যে ৯০ জনের বেশি এই ভাইরাসে সংক্রমিত হয়েছে। আরো ২৮ জন সন্দেহভাজন রোগীর সন্ধান মিলেছে। চিকিৎসকরা বলেছেন এ ভাইরাসটি নিয়ে খুব বেশি উদ্বেগ উৎকণ্ঠার কারণ নেই। তবে সতর্ক থাকতে দোষ নেই।

ইতোমধ্যে যশোরের এ অবস্থায় সংক্রমণ প্রতিরোধে বেনাপোল বন্দরে সতর্ক ব্যবস্থা নেয়া হয়েছে। ২২ মে মাঙ্কিপক্স নিয়ে সতর্ক অবস্থানে থাকার বিষয়টি সাংবাদিকদের নিশ্চিত করেছেন যশোরের শার্শা উপজেলা স্বাস্থ্য কেন্দ্রের পরিচালক অধ্যাপক ডা. ইউসুফ আলী। তিনি বলেন, বেনাপোলকে আমরা সতর্ক থাকতে বলেছি। সন্দেহভাজন কেউ এলে যেন তাকে চিহ্নিত করা যায় এবং অতিদ্রুত যেন তাকে সংক্রমণ ব্যাধি হাসপাতালে পাঠিয়ে দেয়ার নির্দেশনা দেয়া হয়েছে। আমাদের স্বাস্থ্য অধিদফতর ভাইরাসটির সার্বিক পরিস্থিতি পর্যবেক্ষণ করছে। সারাবিশ্ব থেকে তথ্য-উপাত্ত নিয়ে এবং প্রয়োজন অনুযায়ী যা ব্যবস্থা নেয়ার সে বিষয়ে অধিদফতর পদক্ষেপ নেবে। যেসব জেলার সীমান্ত দিয়ে আমদানি-রফতানি হয় এবং পাসপোর্টযাত্রী চলাচল আছে, সেগুলোতে বিশেষ গুরুত্বারোপ করা হয়েছে। যশোরে ভাইরাসটির ঝুঁকি আছে অনেকটা। কারণ স্থলবন্দর ও বিমানবন্দরসহ পরিবহন যোগাযোগের সুব্যবস্থা থাকার সুযোগে এ জেলার ওপর দিয়ে ব্যাপক সংখ্যক মানুষ চলাচল করে। এর পরেও যাতে এ জেলায় মাঙ্কিপক্স বিস্তার লাভ করতে না পারে সেজন্য সতর্কতা অবলম্বন করা হয়েছে। এজন্য বিদেশ ফেরত সন্দিগ্ধ নাগরিকদের স্বাস্থ্য পরীক্ষা কার্যক্রম চালু করা হবে। আক্রান্ত রোগীদের যথোপযুক্ত সেবা প্রদানের জন্য ব্যবস্থা নেয়া হয়েছে।

দেশে মাঙ্কিপক্স ভীতিকর অবস্থায় না থাকলেও অসতর্ক থাকা যাবে না। কেননা যখন একটি দুর্যোগ জাতির ঘাড়ে চাপে তখন সেটি দিনক্ষণ দিয়ে চাপে না। চীন থেকে এ করোনা ভাইরাস সারা বিশ্বে ছড়িয়ে পড়ে। মধ্য আফ্রিকার দেশ থেকে মাঙ্কিপক্সও ছড়িয়ে পড়া অসম্ভব নয়। তবে এ ক্ষেত্রে প্রতিরোধে সতর্ক ব্যবস্থা নেয়া হলে ভাইরাস দুর্যোগ থেকে মুক্তি পাওয়া যেতে পারে। এ প্রসঙ্গে ভাইরাস প্রতিরোধের করণীয় বিষয়ে সর্বপ্রথম গণসচেতনতা সৃষ্টি করতে হবে এবং তাদেরকে করণীয় বিষয়ের সাথে অংশ গ্রহণ নিশ্চিত করতে হবে। আমরা সতর্ক থাকলে অনেকটা প্রতিরোধ করা যাবে।

ভাইরাস প্রতিরোধে কর্মসূচি অনেকটাই কাজ করবে বলে আমাদের বিশ্বাস। বেনাপোলের মত সতর্ক অবস্থা সারাদেশে ছড়িয়ে দিতে দ্রুত ব্যবস্থা নেয়া উচিত বলে আমরা মনে করি।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ

বার বার ঘুম ভেঙে গেলে শরীরের যেসব মারাত্মক ক্ষতি

কল্যাণ ডেস্ক : শরীরের জন্য ঘুম খুব প্রয়োজনীয় একটি বিষয়। তবে এ ঘুম যদি কম...

আগামী মাসেই দুটি ম্যাচ খেলবে বাংলাদেশ

ক্রীড়া ডেস্ক : ফিফা আন্তর্জাতিক প্রীতি ম্যাচের সেপ্টেম্বর উইন্ডোতে দুটি দেশের বিপক্ষে প্রীতি ম্যাচ খেলবে...

‘হাওয়া’য় আইন লঙ্ঘনের প্রমাণ মিলল

কল্যাণ ডেস্ক : ‘হাওয়া’ সিনেমার বিরুদ্ধে বন্যপ্রাণী সংরক্ষণ ও নিরাপত্তা আইন -২০১২ লঙ্ঘনের অভিযোগ তুলেছিল...

এবার প্রেমের টানে দিনাজপুরে অস্ট্রিয়ান যুবক, বিয়েও করলেন

কল্যাণ ডেস্ক : প্রেমের টানে বাংলাদেশে দিনাজপুর শহরের আব্দুল রাজ্জাকের মেয়ে রুম্পার কাছে ছুটে এসেছেন...

কাতার বিশ্বকাপ এক দিন এগিয়ে এনেছে ফিফা

কল্যাণ ডেস্ক : দুই দিন আগেই আভাস মিলেছিল বদলে যেতে পারে কাতার বিশ্বকাপের সূচি। স্বাগতিক...

এটিএম বুথে ব্যবসায়ীকে হত্যা, ছিনতাইকারীকে পুলিশে দিল জনতা

কল্যাণ ডেস্ক : রাজধানীর উত্তরায় একটি বেসরকারি ব্যাংকের এটিএম বুথে মো. শরিফ উল্লাহ (৪৪) নামের...