Wednesday, July 6, 2022

মাটির নিচে ড্রামে ভর্তি কঙ্কাল উদ্ধার ডিএনএ টেস্টে কমিটি গঠন

নিজস্ব প্রতিবেদক: যশোর শহরে মাটির নিচে ড্রামে ভর্তি কঙ্কালের পরিচয় উদ্ধার করতে ডিএনএ টেস্টের জন্য তদন্ত কমিটি গঠন করা হয়েছে। বুধবার যশোর মেডিকেল কলেজের ফরেনসিক বিভাগের সহযোগী অধ্যাপক বাবুল কিশোর সাহাকে প্রধান করে তিন সদস্যের এ কমিটি গঠন করা হয়। একই সাথে এদিন কঙ্কালটি থেকে ডিএনএ পরীক্ষার জন্য আলামত সংগ্রহ করা হয়। এরপরে আঞ্জুমান মফিদুল ইসলামকে ওই কঙ্কাল দাফনের অনুমতি দেয়া হয়েছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, গত ৩০ মে দুপুরে যশোর শহরের পুরাতন কসবা কাজীপাড়া নিরিবিলি এলাকা থেকে মাটির নিচ থেকে ড্রামে ভর্তি একটি কঙ্কাল উদ্ধার করে পুলিশ। ওইদিন দুপুরে কোতোয়ালি মডেল থানার পুলিশ এলাকার বজলুর রহমানের পরিত্যক্ত জমি থেকে ওই কঙ্কাল উদ্ধার করে।

স্থানীয়রা জানান, বেনাপোলের শাঁখারিপোতা গ্রামের অকসরপ্রাপ্ত ব্যাংক কর্মকর্তা বজলুর রহমান আড়াই বছর আগে মশিউর রহমান নামে এক ব্যক্তির কাছ থেকে একটি জমি কেনেন। ওই জমির মালিক এর আগে আজিজুল হক বুকড়া ছিলেন। আর আজিজুল হক বুকড়ার মেয়ের জামাই মশিউর রহমান। সম্প্রতি বজলুর রহমান ওই জমিতে বাড়ি নির্মাণের কাজ করছিলেন। ৩০ মে পাইলিং করতে গিয়ে মাটির নিচে পুঁতে রাখা কুয়ার ভেতরে একটি ড্রামের সন্ধান পায় শ্রমিকেরা। পরে খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে ড্রাম খুলে মানুষের কঙ্কাল উদ্ধার করে।

ওই জমিতে কাজ করছিলেন শ্রমিক নুরুন্নবী এবং আব্দুস ছাত্তার। তারা জানান, পাইলিং এর সময় নীল রঙের ড্রামটি দেখতে পান শ্রমিকরা। ওই ড্রামের ভেতরে ও আশপাশে চুন দেয়া ছিলো। দুর্গন্ধ পেয়ে তাদের সন্দেহ হয়। তারা প্রথমে জমির মালিক বজলুর রহমানকে জানান।

এই ব্যাপারে জমির মালিক বেনাপোল এলাকার বজলুর রহমান জানান, আড়াই বছর আগে সোয়া চার শতক জমিটি তিনি ক্রয় করেন। কিছুদিন ধরে তিনি কাজ শুরু করেন। এদিন শ্রমিকদের মাধ্যমে তিনি কঙ্কাল উদ্ধারের খবরটি জানতে পারেন।

কোতোয়ালি থানার অফিসার ইনচার্জ তাজুল ইসলাম বলেছিলেন, ওই কঙ্কাল উদ্ধার করে যশোর ২৫০ শয্যা জেনারেল হাসপাতাল মর্গে রাখা হয়েছিল। বুধবার কঙ্কাল থেকে আলামত সংগ্রহ করে আঞ্জুমান মফিদুল ইসলামের কাছে দাফন করতে দেয়া হয়েছে।

তিনি আরও জানান, যশোর মেডিকেল কলেজের ফরেনসিক বিভাগের সহযোগী অধ্যাপক বাবুল কিশোর সাহার নেতৃত্বে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটির অন্য সদস্যরা হলেন, যশোর ২৫০ শয্যা জেনারেল হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার আব্দুস সামাদ ও ডাক্তার আব্দুর রশিদ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ

নায়কদের নামে কোরবানির গরু, আপত্তি জানালেন ওমর সানি

কল্যাণ ডেস্ক : আগামী ১০ জুলাই পবিত্র ঈদুল আজহা। মুসলিম সম্প্রদায় এই ঈদে পশু কোরবানির...

এশিয়ার বাইরের উইকেটের যে কারণে অসহায় মোস্তাফিজ

ক্রীড়া ডেস্ক : মোস্তাফিজুর রহমানের বোলিং দেখে ক্যারিয়ারের শুরুতে অনেকে তাকে বলতেন, 'জোর বল করা...

নতুন ২৭১৬ শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত

কল্যাণ ডেস্ক : শিক্ষা মন্ত্রণালয়ের উভয় বিভাগের আওতায় আরও ২ হাজার ৭১৬টি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করার...

নওয়াপাড়া বন্দরে অবৈধ তালিকায় ৬০ ঘাট

অবৈধভাবে গড়ে উঠা ঘাটের কারণে কমছে নদীর নাব্যতা ৫ বছরে অর্ধশত জাহাজ ডুবিতে ক্ষতিগ্রস্ত...

মণিরামপুরে জমজমাট কোরবানির পশু হাট

আব্দুল্লাহ সোহান, মণিরামপুর : দক্ষিণবঙ্গের অন্যতম হাট মণিরামপুরের গরু-ছাগলের হাট। প্রতি শনি ও মঙ্গলবার এখানে...

বেপরোয়া ভেকুটিয়ার ‘ভূমিদস্যু আব্দার’

খাস ও হিন্দু সম্পত্তি দখলে নিয়ে প্লট বিক্রি কৃষকের জমি দখলে নিতে কালভার্ট বন্ধ জ্যেষ্ঠ প্রতিবেদক নাম...