রবিবার, ডিসেম্বর ৪, ২০২২

মাদকসেবীদের দখলে এম এম কলেজ!

নিজস্ব প্রতিবেদক :

যশোর এম এম কলেজের প্রায় ১০ মাদক সেবনের স্পট রয়েছে। প্রশাসনের তেমন কোন বাধা না থাকায় সন্ধ্যা নামলেই সেখানে চলে মাদকসেবীদের আনাগোনা। বহিরাগতদের সঙ্গে নেতৃত্বে থাকেন কলেজ ও স্থানীয় ছাত্রলীগনেতারা। বাধা দেওয়ার জের ধরে রোববার সন্ধ্যায় কলেজ ছাত্রলীগের সাধারণ সম্পাদক তৌহিদুর রহমানের নেতৃত্বে ক্যাম্পাসের আসাদ হলে হামলা করে ছাত্রদের আহত করা হয়। প্রতিবাদে সোমবার প্রেসক্লাব যশোরে মানববন্ধন করেন শিক্ষার্থীরা।

কলেজটির শিক্ষক শিক্ষার্থীরা জানান, কলেজটির আসাদ হলের ছাদে, ক্যাম্পাসের ভেতরে ছাত্র কমন রুম, শহিদ মিনার, হিসাববিজ্ঞান বিভাগের গলি, জীববিজ্ঞান বিভাগের গলি, হাবলার চত্বর, পানির ট্যাঙ্ক, রোভার অফিস ও ছাত্রী হোস্টেলের সামনে বহিরাগতরা এসে প্রায়ই মাদকসেবন ও আড্ডা দেয়। তাদের সঙ্গে যুক্ত হয় কলেজের আশেপাশের মেসগুলোর কিছু সাধারণ শিক্ষার্থী, ও কলেজ এবং স্থানীয় ছাত্রলীগের নেতাকর্মীরাও। বিভিন্ন সময়ে মাদক বেচাবিক্রি সেবন ও আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে বিভিন্ন সময়ে কলেজ ছাত্রলীগ ও বহিরাগত ছাত্রলীগের মধ্যে ঘটছে দুই পক্ষের মারামারি, সংঘাত ও আধিপত্য বিস্তারের ঘটনা। এরই জের ধরে রোববার সন্ধ্যায় কলেজটির আসাদ হলে কলেজ ছাত্রলীগ ও স্থানীয় বহিরাগতদের মধ্যে মারামারির ঘটনা ঘটে। এতে মাস্টার্সের ছাত্র পিয়াল, অনার্স ৩য় বর্ষের রকি, ৪র্থ বর্ষের পল্লবসহ অন্তত ৫ জন আহত হয়েছেন। আহতদের একজন যশোর জেনারেল হাসপাতাল থেকে প্রাথমিক চিকিৎসা নিয়েছেন। আসাদ হল ছাত্রলীগ নেতাদের দাবি, সন্ধ্যার পর বহিরাগত মাদকসেবীদের ৪০ থেকে ৪৫ জনের একটি গ্রুপ লাঠিসোটা নিয়ে আসাদ হলে ঢুকে এলোপাতাড়ি মারপিট শুরু করেন। তখন ছাত্ররাও প্রতিরোধ করেন। এতে অন্তত পাঁচজন আহত হয়েছে। মারামারির খবর শুনে ঘটনাস্থলে আসেন কলেজের অধ্যক্ষ প্রফেসর মর্জিনা আক্তারসহ শিক্ষক ও আইনশৃংখলা রক্ষাকারী বাহিনী সদস্যরা। ঘটনার সময় পুলিশ গিয়ে পরিস্থিতি শান্ত করে।

রোববার কলেজ ক্যাম্পাসে যেয়ে উল্লেখিত স্থানগুলোতে মাদকদের বিভিন্ন আলামত দেখা গেছে। ক্যাম্পাসের বিভিন্ন ড্রেন গুলোতে পড়ে থাকতে দেখা গেছে খালি ফেনসিডিলের বোতল। হলের পাশের একটা পুকুরে ভাসছে এমন অনেকগুলো ফেনসিডিলের খালি বোতল। হিসাববিজ্ঞান বিভাগের গলিতে ছড়িয়ে-ছিটিয়ে আছে মাদক গ্রহণ করার বিভিন্ন আলামতও।

শিক্ষার্থীরা বলেন, কলেজে বহিরাগতরা এসে মাদক সেবন করে। বাধা দিলে কলেজ ছাত্রলীগের সাধারণ সম্পাদক তৌহিদুর রহমানের নেতৃত্বে বহিরাগতরা এসে হলে ভাংচুর ও হলের শিক্ষার্থীদের উপর হামলা চালিয়েছে। এদিকে সোমবার প্রেসক্লাব যশোরের সামনে শিক্ষার্থীরা হামলার বিচার চেয়ে মানববন্ধন করেন।

মানববন্ধনে শিক্ষার্থীরা জানান, রোববার রাতে কলেজ ছাত্রলীগের সাধারণ সম্পাদক তৌহিদুর রহমান তৌহিদের নেতৃত্বে সন্ত্রাসীরা আসাদ হলে শিক্ষার্থীদের উপর হামলা চালায়। হামলায় শিক্ষার্থী কম্পিউটার, মোবাইল ফোন, বেড, বই-খাতাসহ প্রয়োজনীয় জিনিস ভেঙ্গে তছনছ করে দিয়েছে। মানববন্ধনে বক্তব্য রাখেন শিক্ষার্থী অহিদুল ইসলাম রাব্বি, মোস্তাফিজুর রহমান মোস্তাক ও শেখ ইব্রাহীম হোসেন সাগর। মানববন্ধনে কলেজের কয়েক শত সাধারণ শিক্ষার্থী অংশ নেন।

তবে মাদকসেবনের সাথে কোন ছাত্রলীগ জড়িন নয় দাবি করে কলেজ ছাত্রলীগের সাধারণ সম্পাদক তৌহিদুর রহমান বলেন, ক্যাম্পাসে এক সময় বহিরাগতরা মাদকসেবন করতো। আমরা কলেজ প্রশাসনের সঙ্গে এক হয়ে মাঝে মধ্যে অভিযান চালিয়েছি বলেই ওইসব বহিরাগতরা এখন ছাত্রলীগকে কলঙ্কিত করতে এসব রটাচ্ছে। যশোর মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের উপ পরিচালক (অতিরিক্ত দায়িত্ব) হুমায়ন কবির খন্দকার বলেন, ‘স্থানীভাবে মাদক বেচাবিক্রি হয় এমন কোন অভিযোগ না থাকলেও ক্যাম্পাসে সেবনের তথ্য আমাদের কাছে রয়েছে। বিভিন্ন সময়ে আমরা অভিযান পরিচালনা করি। এটা রোধে কলেজ প্রশাসনকে আরো দায়িত্ব ও জোরালো নিরাপত্তা ব্যবস্থা নিতে হবে।

এই বিষয়ে কলেজটির অধ্যক্ষ অধ্যাপক মর্জিনা আক্তার বলেন, ক্যাম্পাসে বিভিন্ন জায়গায় জটলা হয়ে মাদক সেবন সর্ম্পকে আমরা অবহিত আছি। মাদকের বিষয়ে আমরা জিরো টলারেন্স গ্রহণ করেছি। আগের চেয়ে এখন অনেকটা ক্যাম্পাসে বহিরাগতসহ অবৈধ কর্মকা- কমে গেছে। আমরা ক্যাম্পাসের বিভিন্ন চিহ্নিত জায়গায় অভিযান চালিয়েছি। আবারও অভিযান শুরু হবে। এসব কর্মকা- বন্ধ করতে সন্ধ্যার পরেই সকল গেট বন্ধ করে দিবো।

যশোর ডিবি পুলিশের ওসি রুপন কুমার সরকার জানান, এমএম কলেজ কর্তৃপক্ষ যখই পুলিশের সহযোগিত াচাইবে, তখই আমরা অভিযান চালাবো। মাদকের জন্য কলেজের পরিবেশ নষ্ট হতে পারেনা।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ

খালেদার বাসার সামনে তল্লাশিচৌকি, রাজধানীজুড়ে ব্লক রেইড

কল্যাণ ডেস্ক : রাজধানীর গুলশানে বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার বাসভবন ফিরোজার সামনের সড়কের দুই পাশে...

নিজের ১০০০তম ম্যাচ রাঙিয়ে আর্জেন্টিনাকে কোয়ার্টার ফাইনালে নিলেন মেসি

ক্রীড়া ডেস্ক : ৬৫ মিনিটে মাঝ মাঠ থেকে বল নিয়ে চিতার মতো অস্ট্রেলিয়ান মিডফিল্ডের ট্রাইঙ্গেল...

কোয়ার্টার ফাইনালে নেদারল্যান্ডস

ক্রীড়া ডেস্ক  : গ্রুপ লিগের পর নকআউট পর্বের শুরুটাও দুরন্ত করলো নেদারল্যান্ডস। যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে রাউন্ড...

প্রযুক্তির মাধ্যমে দিনবদল করেছেন শেখ হাসিনা : প্রতিমন্ত্রী স্বপন

নিজস্ব প্রতিবেদক: ‘উদ্ভাবনী জয়োল্লাসে স্মার্ট বাংলাদেশ’ প্রতিপাদ্যে যশোরে শুরু হয়েছে দুই দিনব্যাপী ডিজিটাল উদ্ভাবনী...

কুয়েতে প্রতারণার শিকার শতাধিক বাংলাদেশি

নিজস্ব প্রতিবেদক: কুয়েতে শতাধিক বাংলাদেশি প্রতারণার শিকার হয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে। আকামা পরিবর্তনসহ...

চাঁদাবাজির অভিযোগে হিজড়ার বিরুদ্ধে মামলা

নিজস্ব প্রতিবেদক: যশোরে ১০ লাখ টাকা চাঁদাবাজির অভিযোগ এনে এক হিজড়ার বিরুদ্ধে মামলা করেছেন...