Wednesday, July 6, 2022

মাস্টার ইমান আলীর স্মরণসভা
খাদ্য সঙ্কট মোকাবেলায় কৃষিখাতকে সর্বোচ্চ গুরুত্ব দিতে হবে

নিজস্ব প্রতিবেদক: বৃহস্পতিবার কৃষক সংগ্রাম সমিতির কেন্দ্রীয় কমিটির সাবেক সভাপতি প্রয়াত কৃষকনেতা মাস্টার ইমান আলীর ১৪তম মৃত্যুবার্ষিকীতে যশোর শহরের দড়াটানায় স্মরণসভা অনুষ্ঠিত হয়।

কেন্দ্রীয় সভাপতি হাফিজুর রহমানের সভাপতিত্বে স্মরণসভায় বক্তব্য রাখেন কেন্দ্রীয় যুগ্ম-সম্পাদক তাপস বিশ্বাস, সাংগঠনিক সম্পাদক কামরুল হক লিকু, কেন্দ্রীয় স্বেচ্ছাসেবক সম্পাদক ও খুলনা জেলার সভাপতি গিয়াস উদ্দিন, নড়াইল জেলার সাধারণ সম্পাদক হুমায়ন কবির, জাতীয় গণতান্ত্রিক ফ্রন্ট নড়াইল জেলার সভাপতি আক্তার হোসেন, যশোর জেলা ভারপ্রাপ্ত সভাপতি আশুতোষ বিশ্বাস, যশোর জেলার সাবেক সাংগঠনিক সম্পাদক রেজাউল করিম, ধ্রুবতারা সাংস্কৃতিক সংসদের যশোর জেলা সভাপতি শাহরিয়ার আমির, জাতীয় ছাত্রদল খুলনা জেলার আহ্বায়ক সুকৃতি সরকার ও যশোর জেলার যুগ্ম-আহ্বায়ক মধুমঙ্গল বিশ্বাস প্রমুখ।
কবিতা আবৃত্তি করেন ধ্রুবতারা সাংস্কৃতিক সংসদ খুলনা জেলার সভাপতি আব্দুর রাজ্জাক। স্মরণসভা পরিচালনা করেন কেন্দ্রীয় সদস্য ও খুলনা জেলার সাধারণ সম্পাদক নিবিড় কান্তি বিশ্বাস মিঠু।

নেতৃবৃন্দ বলেন, করোনা মহামারী ও রুশ-ন্যাটো যুদ্ধ তথা সাম্রাজ্যবাদী যুদ্ধ পরিস্থিতিতে বিশ্বব্যাপী খাদ্য সঙ্কট দুর্ভিক্ষ পরিস্থিতি তৈরি করতে পারে। কিন্তু সরকার সেদিকে কর্ণপাত না করে প্রভু ও লুটপাটকারীদের স্বার্থে দেশ ‘উন্নয়ন’র মহাসড়কে চলার কথা বলে ব্রিজ, মেট্রোরেল, টানেল, মেরিন ড্রাইভ, পারমাণবিক ও কয়লা বিদ্যুৎ প্রকল্পসহ বিভিন্ন অবকাঠামো নির্মাণ করে ঋণের বোঝা অকল্পনীয়ভাবে বৃদ্ধি করে চলেছে। এ ‘উন্নয়ন’ খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা সৃষ্টিতে, কৃষি উৎপাদন উপকরণের মূল্য কমানোর ক্ষেত্রে, নিত্যপ্রয়োজনীয় জিনিসের মূল্য জনগণের ক্রয় ক্ষমতার মধ্যে রাখা, কর্মসংস্থান সৃষ্টি তথা জাতীয় স্বার্থে কোন অবদান রাখছে না এবং ভবিষ্যতেও রাখবে না।

সরকার সারের যে মূল্য নির্ধারণ করেছে সেই মূল্যে কোথাও সার বিক্রি হয় না বা পাওয়া যায় না। ২২ টাকা কেজি দরের টিএসপি ৩৫ টাকা কেজি দরে বিক্রি হয়। আবার এতো এতো ‘উন্নয়ন’ সত্ত্বেও সার, বীজসহ প্রত্যেকটি কৃষির উৎপাদনের উপকরণ ও খাদ্য আমদানি নির্ভর।

নেতৃবৃন্দ আরো বলেন, সকল ক্ষেত্রে উৎপাদন ব্যয় বৃদ্ধি হয়েছে। ফলে ধানের বাজার দর পুনর্মূল্যায়ন করে নির্ধারিত মূল্য প্রাপ্তির যথাযথ ব্যবস্থা গ্রহণ করা ছিল সময়ের দাবি, সরকার তাও করেনি।
এদিন সকাল সাড়ে ১০টায় ঝিনাইদহ জেলার কালীগঞ্জ উপজেলার মল্লিকপুরস্থ সমাধিতে পুষ্পমাল্য অর্পণ, ১ মিনিট নিরবতা, শপথ পাঠ ও কেন্দ্রীয় সহ-সভাপতি সাখাওয়াত হোসেনের সভাপতিত্বে সংক্ষিপ্ত সমাবেশ অনুষ্ঠিত হয়।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ

আলেম নামধারী এসব শিক্ষকদের কঠোর শাস্তি নিশ্চিত করা হোক

সাতক্ষীরার দেবহাটার নাজিবের ঘের স্বতন্ত্র এবতেদায়ী মাদরাসার এক শিক্ষকের বিরুদ্ধে ৫ম শ্রেণির শিক্ষার্থীকে শ্লীলতাহানির...

৩ সেপ্টেম্বর প্রেসক্লাব যশোরের বিশেষ সাধারণ সভা

প্রেসক্লাব যশোরের গঠনতন্ত্র পরিবর্ধনের উদ্যোগ নেওয়া হয়েছে। এ লক্ষ্যে মঙ্গলবার ক্লাবের কার্যনির্বাহী কমিটির দিনব্যাপী...

কেন্দ্রীয় ত্রাণ তহবিলে ২০ লাখ টাকা অনুদান দিল যশোর বিএনপি

নিজস্ব প্রতিবেদক উত্তরবঙ্গে বন্যার্তদের জন্য বিএনপির কেন্দ্রীয় ত্রাণ তহবিলে ২০ লাখ টাকা অনুদান দিল যশোর...

যশোরে কলেজছাত্রীর আত্মহত্যা

নিজস্ব প্রতিবেদক মঙ্গলবার যশোরে গলায় ফাঁস দিয়ে কামরুন্নাহার কেয়া (১৮) নামে এক শিক্ষার্থী আত্মহত্যা করেছেন।...

পর্যবেক্ষণে অসুস্থ বিএনপি নেতা নূর-উন-নবী

নিজস্ব প্রতিবেদক যশোর সদর উপজেলা বিএনপির সভাপতি নূর-উন-নবী (৬৬) ব্রেন স্ট্রোকে আক্রান্ত হয়ে ঢাকার একটি...

জাতীয় স্কুল ফুটবলের শিরোপা যশোরে নিয়ে আসতে চায় পলাশ বাহিনী

নিজস্ব প্রতিবেদক প্রথমবার অংশ নিয়েই জাতীয় স্কুল ফুটবল প্রতিযোগিতার ফাইনাল যায়গা করে নিয়েছে বেনাপোল মাধ্যমিক...