Sunday, May 29, 2022

মুক্তিযুদ্ধের পরিত্যক্ত মাইন বিস্ফোরণে এক পা হারান
পাঁচ দশক পর দুই পায়ে হাঁটলেন আবদুল হামিদ 

নিজস্ব প্রতিবেদক: ১৯৭২ সালে মুক্তিযুদ্ধের পরিত্যক্ত মাইন বিস্ফোরণে ডান পা হারান (হাঁটুর নিচ) আবদুল হামিদ (৭০)। এরপর দীর্ঘ ৫০ বছর ধরে ক্রাচে ভর দিয়ে চলাচল করছিলেন। তার এই সীমাহীন কষ্ট লাঘবে এগিয়ে এসেছেন কিছু হৃদয়বান মানুষ। রোববার তার একটি কৃত্রিম পা সংযোজন করা হয়েছে। পাঁচ দশক পর আবদুল হামিদ আবার দুই পায়ে হাঁটা শুরু করেছেন। জীবন সায়হ্নে এসে পা ফিরে পেয়ে খুবই আনন্দিত তিনি। আবদুল হামিদ যশোরের চৌগাছা উপজেলার ধুলিয়ানি ইউনিয়নের ফতেপুর গ্রামের বাসিন্দা।

আবদুল হামিদের কৃত্রিম পা সংযোজনে সহযোগিতা করতে পেরে আনন্দিত যশোরের চৌগাছা উপজেলার আন্দুলিয়া গ্রামের কৃতি সন্তান ও খুলনার বিশিষ্ট ব্যবসায়ী আবদুল কাদের পিন্টু। তিনি মঙ্গলবার এ প্রতিবেদককে বলেন, গত ৪ মে (ঈদের পর দিন) চৌগাছা উপজেলা পরিষদ অডিটোরিয়ামে চৌগাছা সমিতি-ঢাকা’র পক্ষ থেকে স্বাভাবিক চলাচলে অক্ষম এমন ১০৫ জন চৌগাছাবাসীর মাঝে হুইল চেয়ার বিতরণ করা হয়। ওই অনুষ্ঠানে আব্দুল হামিদের সঙ্গে কথা হয়। আলাপকালে তিনি জানান, ১৯৭২ সালে মাইনের আঘাতে (একাত্তরের পরিত্যক্ত) তার ডান পায়ের হাঁটুর নিচের অংশ হারান। এরপর তার কৃত্রিম সংযোজনে সহযোগিতার আশ^াস দিই। পূর্ব প্রতিশ্রæতি অনুযায়ী রোটারি ক্লাব অব খুলনা আর্টিফিশিয়াল লিম্ব প্রজেক্টের আওতায় এবং পাস্ট প্রেসিডেন্ট সরদার হাসিবুর রহমানেরর অর্থায়নে গত রোববার (৮ মে) আব্দুল হামিদের কৃত্রিম পা সংযোজনে করা হয়। খুলনা আর্টিফিশিয়াল লিম্ব প্রজেক্টের চেয়ারম্যান হিসেবে ৫০ বছর পর আবদুল হামিদের হাঁটার মুহুর্তে উপস্থিত ছিলাম। এজন্য নিজেকে সৌভাগ্যবান মনে করছি। রোটারী ক্লাব অব খুলনা এবং চৌগাছা সমিতি-ঢাকা’র সকল সদস্যকে কৃতজ্ঞতা জানাচ্ছি।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ

খুলনা-কলকাতা রুটে বন্ধন এক্সপ্রেস আজ ফের চালু

নিজস্ব প্রতিবেদক: আজ রোববার থেকে ফের কলকাতা-খুলনা রুটে ‘বন্ধন এক্সপ্রেস’ রেল চলাচল শুরু হবে।...

রসুনের গায়ে আগুন!

সপ্তাহের ব্যবধানে কেজিতে বেড়েছে ৫০ টাকা ক্ষুব্ধ ক্রেতা, স্বস্তিতে নেই কিছু বিক্রেতাও জ্যেষ্ঠ প্রতিবেদক: এবার ভোক্তার...

আনারসের পাতা থেকে সুতা সৃজনশীল কাজে পৃষ্ঠপোষকতা প্রয়োজন

অপার সম্ভাবনার দেশ বাংলাদেশ। কিন্তু হলে কি হবে। সম্ভবনা থাকলেই তো আর আপনা আপনি...

দড়াটানার ভৈরব পাড়ে মাদকসেবীদের নিরাপদ আঁখড়া

নিজস্ব প্রতিবেদক: যশোর শহরের ঘোপ জেলরোড কুইন্স হাসপাতালের পূর্ব পাশে ভৈরব নদের পাড়ে মাদকসেবীদের...

আজকের মধ্যে অবৈধ ক্লিনিক-ডায়াগনস্টিক বন্ধ না হলে ব্যবস্থা

কল্যাণ ডেস্ক: দেশে অনিবন্ধিত ও নবায়নহীন অবস্থায় পরিচালিত অবৈধ বেসরকারি ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার...

নিরপেক্ষ সরকারের কাছে ক্ষমতা হস্তান্তর করতে হবে : মির্জা ফখরুল

ঝিনাইদহ প্রতিনিধি: বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, দেশে আওয়ামী লীগের অধীনে আর...