Saturday, July 2, 2022

যবিপ্রবিতে ই-নথি বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক: ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের অংশ হিসেবে কাগজবিহীন প্রশাসনিক কর্মকাণ্ড সম্পন্নের লক্ষ্যে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) শিক্ষক-কর্মকর্তাদের দক্ষ করে গড়ে তুলতে তিন দিনব্যাপী ই-নথি বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা শুরু হয়েছে। এখানে প্রশিক্ষণ প্রাপ্ত শিক্ষক-কর্মকর্তারা দক্ষতা অর্জন করে পরবর্তীতে অন্যদের প্রশিক্ষণ দেবেন।

সোমবার সকালে যবিপ্রবির বঙ্গবন্ধু শেখ মুজিব একাডেমিক ভবনের গ্যালারিতে বিশ^বিদ্যালয়ের ইনস্টিটিউশনাল কোয়ালিটি এ্যাসুরেন্স সেল (আইকিউএসি) এই প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসির) সদস্য অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীর। উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন যবিপ্রবির উপাচার্য অধ্যাপক ড. আনোয়ার হোসেন। উদ্বোধনী অনুষ্ঠান শেষে বঙ্গবন্ধু শেখ মুজিব একাডেমিক ভবনের গ্যালারিতে তিন দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা শুরু হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ইউজিসির সদস্য অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীর বলেন, করোনা মহামারীর সময় আমরা সবচেয়ে বেশি উপলব্ধি করেছি, ই-নথি কতটা দরকার। নথির হার্ডকপিতে আমরা কোনো কাজ করলে সেটি চলে গেলে আর দেখার সুযোগ থাকে না। কিন্তু ই-নথির মাধ্যমে সেটি আমরা দেখতে পারি। এতে সবকিছু সংরক্ষিত থাকে এবং এ পদ্ধতি অনেক স্বচ্ছ। একইসঙ্গে ইউজার ফ্রেন্ডলি এবং কাগজের ব্যবহার হয় না বলে কার্বন প্রশমনেও সহায়ক। তাই সীমিত সম্পদ থাকলেও বিশ্বের সাথে তাল মেলাতে হলে ডিজিটাল ও ইনোভেশনের যুগে প্রবেশ করতেই হবে। এ ক্ষেত্রে ই-নথির কোনো বিকল্প নেই।

উদ্বোধনী অনুষ্ঠানে যবিপ্রবি উপাচার্য অধ্যাপক ড. আনোয়ার হোসেন বলেন, পৃথিবী এগিয়ে যাচ্ছে। সামনে আমাদের চতুর্থ শিল্প বিপ্লব মোকাবিলার চ্যালেঞ্জ। সুতরাং পরিবর্তিত বিশে^ ই-নথির যুগে প্রবেশের কোনো বিকল্প নেই। বিশ^বিদ্যালয়ে সমাজের উচ্চ শিক্ষিত মানুষেরা চাকরি করেন, সুতরাং আপনারা এই প্রযুক্তির সাথে সহজেই নিজেদের খাপ খাইয়ে নিতে পারবেন বলে আমি বিশ্বাস করি। উপাচার্যের মেয়াদ শেষ হওয়ার পূর্বেই যবিপ্রবিকে সম্পূর্ণরূপে কাগজবিহীন প্রশাসন করার অঙ্গীকার করেন তিনি।

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন ইউজিসির আইএমসিটি বিভাগের পরিচালক মোহাম্মদ মাকছুদুর রহমান ভূঁইয়া, কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের চেয়ারম্যান ও সংশ্লিষ্ট কমিরি আহ্বায়ক অধ্যাপক ড. সৈয়দ মো. গালিব, আইকিউএসির পরিচালক অধ্যাপক ড. নাজমুল হাসান। উদ্বোধনী অনুষ্ঠান পরিচালনা করেন ইংরেজি বিভাগের চেয়ারম্যান মুনিবুর রহমান। অনুষ্ঠানে সহায়তা করেন আইকিউএসির সেকশন অফিসার শাহরিয়া করিম জসি ও অর্থ কর্মকর্তা আকিব হোসেন চাকলাদার। আগামী ১৮ মে অংশগ্রহণকারীদের মধ্যে সনদ বিতরণের মাধ্যমে ই-নথি বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা শেষ হবে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ

কেন বিয়ে করেননি, জানালেন সুস্মিতা

বিনোদন ডেস্ক: কেন বিয়ে করেননি সাবেক বিশ্বসুন্দরী ও বলিউড অভিনেত্রী সুস্মিতা সেন; এমন প্রশ্ন...

করোনায় নতুন শনাক্ত ১৮৯৭, মৃত্যু ৫ জনের

কল্যাণ ডেস্ক: দেশে গত ২৪ ঘণ্টায় (গতকাল বৃহস্পতিবার সকাল ৮টা থেকে আজ শুক্রবার সকাল...

বাংলাদেশ জঙ্গিবাদ দমনে যে ভূমিকা দেখিয়েছে, তা সত্যিই প্রশংসনীয়

কল্যাণ ডেস্ক: বাংলাদেশে নিযুক্ত মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার ডি হাস বলেছেন, বাংলাদেশ জঙ্গিবাদ দমনে...

যশোরের কেশবপুরে নরসুন্দর যুবককে কুপিয়ে হত্যা

কেশবপুর প্রতিনিধি : জেলার কেশবপুর উপজেলায় নরসুন্দর এক যুবকের গলা ও পেট কেটে হত্যা করেছে...

হতদরিদ্রদের চালের দামও বাড়ল ৫ টাকা

ঢাকা অফিস: খাদ্যবান্ধব কর্মসূচির আওতায় দেশের ৫০ লাখ হতদরিদ্র মানুষের কাছে বিক্রি করা চালের...

নির্দলীয় সরকার নিয়ে উত্তপ্ত সংসদ

ঢাকা অফিস: বৃহস্পতিবার সংসদে নির্বাচন ব্যবস্থা নিয়ে তুমুল বিতর্ক হয়েছে। বিরোধী দলের সংসদ সদস্যরা...