বুধবার, নভেম্বর ৩০, ২০২২

যশোরে সার সিন্ডিকেট রুখতে কঠোরতা

এইচ আর তুহিন :

যশোর জেলায় ইউরিয়াসহ বিভিন্ন সারের কৃত্রিম সংকট সৃষ্টিকারীদের বিরুদ্ধে কঠোর অবস্থান নিয়েছে জেলা প্রশাসন। ইতিমধ্যে যশোর জেলার বিভিন্ন উপজেলার বিসিআইসির ছয় ডিলারসহ ১৫ জন সাব ডিলার ও ব্যবসায়ীর বিরুদ্ধে পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। গোডাউন না থাকা, রেজিস্ট্রারে গরমিল, বিক্রিতে অনিয়মসহ বিভিন্ন অভিযোগে জেলা প্রশাসন থেকে এদেরকে কারণ দর্শানো নোটিশ দেয়া হয়েছে। উপযুক্ত কারণ দেখাতে না পারলে সংশ্লিষ্ট দপ্তরে ডিলারশিপ বাতিলের সুপারিশ করা হবে বলে জেলা প্রশাসন সূত্রে জানা গেছে। পাশাপাশি জেলাব্যাপী সার বিক্রি তদারকি করা হচ্ছে। ইতিমধ্যে কয়েকটি উপজেলায় ভ্রাম্যমাণ আদালতে কমপক্ষে ২০ জন সার ব্যবসায়ীকে জরিমানা করা হয়েছে। আর মজুত রাখার দায়ে সার জব্দও করা হয়েছে।
এদিকে চলতি মাসে অতিরিক্ত চাহিদা থাকায় স্বাভাবিকের চেয়ে ৩ হাজার টন করে ইউরিয়া ও এমওপি সার জেলায় সরবরাহ করা হয়েছে। এরমধ্যে চাহিদা অনুযায়ী চৌগাছা, বাঘারপাড়া ও ঝিকরগাছায় বেশি বরাদ্দ দেয়া হয়েছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, আমন মৌসুমে ইউরিয়া, এমওপি, টিএসপি ও ডিএপি সারের চাহিদা থাকে স্বাভাবিকের চেয়ে দ্বিগুণ। কৃষকের চাহিদাকে পুঁজি করে সারের ডিলার ও ব্যবসায়ীরা কৃত্রিম সংকট সৃষ্টি করে সারের দাম বাড়িয়ে দেয়। আগস্ট মাসের শেষে ও চলতি মাসের প্রথম দিকে ইউরিয়া সার সরকার নির্ধারিত দামের চেয়ে প্রতি বস্তায় ৩০০ টাকা বেশি নেয়ার অভিযোগ উঠে। ৮০০ টাকার ডিএপি সার ১১০০ টাকায় কিনতে কৃষকরা বাধ্য হন। অন্য সারের দামও বেশি নেয়া হয়। এ নিয়ে দৈনিক কল্যাণসহ বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত সংবাদ বের হলে জেলা প্রশাসন আরো কঠোর হয়। মাঠ পর্যায়ে তদারকি বাড়িয়ে দেয়। বিভিন্ন উপজেলায় চলে ভ্রাম্যমাণ আদালত। উদ্ধার করা হয় মজুতকৃত সার।

জেলা প্রশাসন সূত্রে জানা গেছে, গোডাউন না থাকা, রেজিস্ট্রার গরমিল, বিক্রিতে অনিয়মসহ বিভিন্ন অভিযোগে জেলা প্রশাসন থেকে বিসিআইসির ৬ ডিলারসহ ১৫ জন অন্য ডিলার ও বিক্রি প্রতিষ্ঠানের বিরুদ্ধে কারণ দর্শানো নোটিশ দেয়া হয়েছে। এরমধ্যে ঝিকরগাছায় ৪ জন, সদর ও অভয়নগরে ৩ জন করে এবং চৌগাছায় দুইজন রয়েছেন। আর তিন প্রতিষ্ঠান ও ব্যক্তির নাম জানা যায়নি। বিআইসির ডিলারগুলো হচ্ছেন চৌগাছার উত্তর কয়ারপাড়ার রানী এন্টারপ্রাইজের শাহাদৎ হোসেন, ঝিকরগাছা বাজারের মেসার্স নুরুজ্জামান খানের নুরুজ্জামান খান, হাজিরবাগ বাজারের মেসার্স টুটুল এন্টারপ্রাইজের ফাতিমা সামস, কায়েমকোলা বাজারের সিটি এন্টার প্রাইজের আসলাম হোসেন, রাজ এন্টারপ্রাইজের আইয়ুব আলী সরদার ও সদর উপজেলার শেখহাটি জামরুলতলা বাজারের বিএস এন্টারপ্রাইজের খোরশেদ আলম।

এছাড়া অন্য ডিলার ও সার ব্যবসায়ী যশোর সদরের পুলেরহাট বাজারের আতিয়ার ট্রেডার্সের মাহবুব হোসেন, বোলপুর বাজারের বিপ্লব এন্টারপ্রাইজের বিপ্লব হোসেন, চৌগাছার উত্তর কয়ারপাড়ার দিপু কাজী, অভয়নগর উপজেলার নওয়াপাড়ার মেসার্স মাহী ট্রেডার্সের আব্দুল্লাহ আল মামুন ও শংকরপাশা তাবু এন্টারপ্রাইজের তবিউল ইসলামকে কারণ দর্শানো নোটিশ দেয়া হয়েছে।

এসব বিষয়ে যশোরে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) রফিকুল হাসান জানান, যে ব্যবসায়ী কৃষকদের ঠকিয়ে বেশিমূল্যে সার বিক্রি করার চেষ্টা করছে, তাদের বিরুদ্ধে কঠোর অবস্থানে রয়েছে প্রশাসন। ইতিমধ্যে আট উপজেলায় ভ্রাম্যমাণ আদালতে অন্তত ২০ জনকে জরিমানা করা হয়েছে। গোডাউন না থাকাসহ বিভিন্ন অনিয়মের অভিযোগে বিসিআইসির ছয়জন ডিলারসহ ১৫ জনকে জেলা প্রশাসন থেকে কারণ দর্শানো নোটিশ দেয়া হয়েছে। উপযুক্ত কারণ দেখাতে না পারলে সংশ্লিষ্ট দপ্তরে ডিলারশিপ বাতিলের সুপারিশ করা হবে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ

শতভাগ পাস ঝিকরগাছায় শীর্ষে বিএম হাইস্কুল

নিজস্ব প্রতিবেদক: যশোরের ঝিকরগাছা বদরুদ্দীন মুসলিম হাইস্কুলের শতভাগ পাসের সাফল্য এবারও উপজেলার শীর্ষে রয়েছে।...

শ্রীপুরে বীরমুক্তিযোদ্ধার বাড়ি ভাঙচুরের অভিযোগ

মাগুরা প্রতিনিধি: মাগুরা শ্রীপুর প্রেস ক্লাবের সাবেক সভাপতি ও বীর মুক্তিযোদ্ধা মরহুম মিয়া মাজেদুর...

পাইকগাছায় আইন শৃংখলা কমিটির সভা অনুষ্ঠিত

পাইকগাছা প্রতিনিধি :পাইকগাছা উপজেলা আইন শৃংখলা ও মাসিক সাধারণ সভা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার সকালে...

মোরেলগঞ্জে শেখ রাসেল শিশু পার্ক উদ্বোধন

মোরেলগঞ্জ প্রতিনিধি: বাগেরহাটের মোরেলগঞ্জে শিশু বিনোদনের শেখ রাসেল শিশু পার্কের আনুষ্ঠানিক উদ্বোধন করেছেন বাগেরহাট...

মহেশপুরে ভাতিজার হাতে চাচি খুন

মহেশপুর প্রতিনিধি : ঝিনাইদহের মহেশপুরে জমিসংক্রান্ত বিরোধের জের ধরে ভাতিজার মারপিটে চাচি রিজিয়া খাতুন...

মহেশপুরে একাধিক মামলার আসামি টিটনকে কুপিয়ে হত্যা

মহেশপুর প্রতিনিধি: মহেশপুর উপজেলার ধানহাড়িয়া গ্রামে জীবন চৌধুরী ওরফে টিটন (৩০) নামে একজনকে কুপিয়ে...