Saturday, August 20, 2022

যশোরের দুই উপজেলায় ভয় ও শঙ্কার ইউপি নির্বাচন আজ

সালমান হাসান: যশোরের দুই উপজেলায় সংঘাত-সংঘর্ষ, ভয় ও শঙ্কার ইউপি নির্বাচন আজ বুধবার। তারপরও আছে উৎসবের আমেজ। সহিসংতার মধ্যেও কোথাও কোথাও চিরাচরিত সেই ভোট উৎসবের দেখা মিলছে। চেয়ারম্যান প্রার্থীদের সহিংসতা-উত্তেজনার মধ্যেও সহস্রাধিক মেম্বার প্রার্থীর কর্র্মী-সমর্থকরা ভোট উৎসবের আমেজ ছড়াচ্ছে।

বেশির ভাগ ইউনিয়নে আওয়ামী লীগের বহুসংখ্যক বিদ্রোহী প্রার্থী থাকায় নির্বাচনের শুরুর থেকে নিজেদের মধ্যে সহিংসতা চলছে। ভোটের দিনও নৌকা ও বিদ্রোহীদের কর্মী-সমর্থকরা সংঘাতে জড়িয়ে পড়তে পারে বলে ভোটারদের আশঙ্কা রয়েছে। এমনকি ভোটের আগ মুহূর্তে অনেক জায়গায় নৌকার বিদ্রোহীদের একাট্টা হওয়ার খবর পাওয়া গেছে। ফলে নৌকা ও বিদ্রোহী দ্বন্দ্বের রেশ আজকের ভোটের মাঠেও গড়াতে পারে।

উপজেলা দুটির ১৫৩০ প্রার্থীর মধ্যে ভোট যুদ্ধ চলবে দিনভর। সদর ও কেশবপুরের ২৬টি ইউনিয়নে সকাল ৮টা থেকে বিকেল ৪ টা পর্যন্ত বিরতিহীন ভোট গ্রহণ চলবে। সুষ্ঠু নির্বাচনের স্বার্থে এদিন সকালে ভোট শুরুর আগে কেন্দ্রে ব্যালট পাঠানো হবে।

পঞ্চম ধাপের ইউপি নির্বাচনের শুরু থেকেই ভোট ঘিরে যশোরে সহিংসতা চলছে। নির্বাচনী কার্যালয় ভাঙচুর, পোস্টার ছেড়া, পাল্টাপাল্টি হামলা, ছুরিকাঘাত ও মারপিটও হয়েছে কয়েক দফায়। এদিকে ভোটের আগ মুর্হুতে বহিরাগত সন্ত্রাসী জড়োসহ আতঙ্ক ছড়াতে বোমা ফাটানোরও গুঞ্জন ছড়িয়েছে। ফলে উৎসবের নির্বাচন ঘিরে ভোটারদের মধ্যে কাজ করছে ভয় ও শঙ্কাও।

তবে প্রশাসনের পক্ষ থেকে বলা হয়েছে চার স্তরের নিরাপত্তার বলয়ের মধ্যে থাকছে প্রত্যেকটি ভোট কেন্দ্র। এছাড়াও নির্বাচনী এলাকার আইন-শৃঙ্খলা রক্ষায় পুলিশ ও র‌্যাবসহ মাঠে থাকছে স্ট্রাইকিং ফোর্স। তাদের পাশাপাশি জুডিশিয়াল ও নির্বাহী ম্যাজিস্ট্রেটরাও নির্বাচনী দায়িত্ব পালন করছেন। সেই সাথে মোতায়েন থাকছে ১০ প্লাটুন বিজিবি।

সিনিয়র জেলা নির্বাচন কর্মকর্তা হুমায়ুন কবির জানান, ভোটের দিন পরিবেশ শান্তিপূর্ণ রাখতে কড়া প্রশাসনিক তৎপরতা থাকবে। ভোটাররা নির্বিঘেœ ভোট কেন্দ্রে গিয়ে তাদের ভোটাধিকার প্রয়োগ করতে পারবেন। পুলিশ ও র‌্যাবের পাশিপাশি দুই উপজেলায় ১০ প্লাটুন বিজিবি মোতায়েন থাকছে।

জেলা নির্বাচন অফিস সূত্র জানায়, সদরের ১৫টি চেয়ারম্যান ৮১ জন প্রার্থী। সাধারণ মেম্বার ৭০১ জন ও সংরক্ষিত মেম্বার ১৮৫ জন। ২১৫ কেন্দ্রে এখানকার ইউপি নির্বাচনের ভোট গ্রহণ হবে। কেন্দ্রগুলোয় ২১৫ জন প্রিজাইডিং অফিসারের দায়িত্ব পালন করবেন। এছাড়া সহকারী প্রিজাইডিং অফিসারের দায়িত্বে থাকছেন ১১‘শ ৬৬জন ও পোলিং অফিসার ২৩শ’ ৩২জন। সদরের মোট ভোটার ভোটার ৪ লাখ ২১ হাজার ৭৩১। এর মধ্যে পুরুষ ২ লাখ ১২ হাজার ৭৫৮ ও মহিলা ২ লাখ ৮ হাজার ৯৭৩।

কেশবপুরের ১১ টি ইউনিয়নে প্রার্থী ৫৬৩ জন। এর মধ্যে চেয়ারম্যান ৪৮, সাধারণ মেম্বার ৩৯৩ ও সংরক্ষিত ১২২। উপজেলার ১১টি ইউনিয়নে ভোট কেন্দ্র ১০৪ ও ভোট কক্ষ ৫০৮। প্রিজাইডিং অফিসার ১০৪, সহকারী প্রিজাইডিং অফিসার ৫০৮, পোলিং অফিসার ১১১৬। মোট ভোটার ১ লাখ ৮৫ হাজার ৯৬৫ জন। এর মধ্যে পুরুষ ৯৪ হাজার ২০৮ জন ও মহিলা ৯১ হাজার ৭৫৭ জন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ

চিকিৎসা ব্যবস্থাপনা আইন না থাকায় বন্ধ ঘোষিত ক্লিনিক চলছে

গ্রাম্য কথায় আছে ‘বকো ঝকো যাই করো কানে দিয়েছি তুলো/মারো ধরো যাই করো পিঠে...
00:03:31

দুর্বলের অধিকার ও শান্তি প্রতিষ্ঠায় আবির্ভূত হন যুগাবতার শ্রীকৃষ্ণ

জ্যেষ্ঠ প্রতিবেদক : ‘তোমারে বধিবে যে, গোকুলে বাড়িয়েছে সে’ প্রসঙ্গ টেনে এমপি কাজী নাবিল আহমেদ...

যবিপ্রবিতে নানা কর্মসূচিতে শুভ জন্মাষ্টমী পালন

নিজস্ব প্রতিবেদক : আলোচনা সভা, মঙ্গল শোভাযাত্রা, পূজা অর্চনা, গীতা পাঠসহ নানা কর্মসূচিতে যশোর বিজ্ঞান...

যশোরে মাদকসহ চারজন আটক

নিজস্ব প্রতিবেদক : যশোর কোতোয়ালি থানা ও ইছালী পুলিশ ক্যাম্পের সদস্যরা পৃথক অভিযান চালিয়ে ইয়াবা...

আওয়ামী লীগ উন্নয়নের নামে দেশকে দেউলিয়া বানিয়েছে : যশোরে শামসুজ্জামান দুদু

নিজস্ব প্রতিবেদক : যশোরে স্বেচ্ছাসেবক দলের প্রতিষ্ঠাবার্ষিকীর গণসমাবেশে বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু বলেছেন, আওয়ামী...

যশোরে মারপিটের অভিযোগে দুইজন আটক

নিজস্ব প্রতিবেদক : যশোর সদরের ইছালী ফুলবাড়ি গ্রামে জমি নিয়ে বিরোধের জের ধরে একই পরিবারের...