Wednesday, July 6, 2022

যশোরের পুলিশ কি স্বাভাবিক সৌজন্যবোধ হারিয়ে ফেলেছে?

রুকুনউদ্দৌলাহ: যশোরের সাংবাদিকরা বর্তমানে এক নতুন বিড়ম্বনার মুখে পড়েছেন। আর তা হলো খবর তৈরির ব্যাপারে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের বক্তব্য না পাওয়া। সাংবাদিকতার নীতিমালা অনুযায়ী ইতিবাচক-নেতিবাচক কোন খবরই সংশ্লিষ্ট কর্তৃপক্ষের বক্তব্য ছাড়া প্রকাশযোগ্য নয়। কিন্তু যশোরে প্রতিনিয়ত যেসব ঘটনা ঘটছে, তার খবর লিখতে গিয়ে সাংবাদিকরা এই বক্তব্য নিতে বিড়ম্বনায় পড়ছেন।

বিড়ম্বনা কার্পণ্য বেশি পরিলক্ষিত হচ্ছে পুলিশের ক্ষেত্রে। জেলা উপজেলা পর্যায়ের অধস্তন উর্দ্ধতন সব স্তরেই এ কার্পণ্য করা হচ্ছে। বক্তব্যের জন্য ফোন করা হলে কোন কর্মকর্তাই ফোন ধরেন না। অবস্থাদৃষ্টে মনে হয় ফোন না ধরার ক্ষেত্রে যেন সরকারি নিষেধাজ্ঞা আছে। কিন্তু আসলে তা নয়। অনেকেই ফোনে দায়িত্বীলদের না পেয়ে ক্ষুদ্র বার্তা পাঠান ‘আমি —বিষয়ে আপনার সাথে কথা বলতে চাই। কিন্তু আপনাকে পাচ্ছিনে’।

স্বাভাবিক সৌজন্যতা হলো ফোনে রিং হবার সময় যদি কেউ অন্য জরুরি কাজে ব্যস্ত থাকেন, তাহলে পরে রিং ব্যাক করা। পেশাগত অর্ধ শতাব্দিকালে তাই দেখেছি। কিন্তু বর্তমানে পুলিশ সেই সৌজন্য বোধটুকু হারিয়ে ফেলেছে। তারা ফোন তো ধরছেই না, আর ব্যাক করার তো প্রশ্নই আছে না। সারা দিন দৌড়াদৌড়ি করে খবরটি তৈরি করে পুলিশের ফোন না ধরা মানসিকতার ওই সব কর্মকর্তাদের অসহযোগিতার কারণে সেটি আর আলোর মুখ দেখতে পারে না। আর এই হীনমন্যতার কারণে প্রতিনিয়ত কত যে জনগুরুত্বপূর্ণ খবর আলোর মুখ দেখছে না তার ইয়ত্বা নেই।

মজার ব্যাপার হলো, বক্তব্য ছাড়াই খবরটি প্রকাশ হলে বক্তব্য দিতে তখন ওই পুলিশ কর্মকর্তার আর ব্যস্ততা থাকে না। ফোন করে প্রকাশিত খবরের ভুল-ত্রুটি ধরেন, অনেক আপত্তিকর মন্তব্য করতেও দ্বিধা করেন না।
পুলিশ ও সাংবাদিক কিন্তু একে অপরের পরিপূরক। পুলিশ সমাজকে সংশোধন করে। আর সাংবাদিক সমাজের বাস্তব চিত্রটি প্রতিনিয়ত তুলে ধরেন। পুলিশ যদি তাদের দায়িত্ব পালন না করে তাহলে সাংবাদিক শত কিলোমিটার খবর লিখলেও তা অসার বস্তুতে পরিণত হবে। সৃষ্টি হবে যোজন যোজন দূরত্বের শূন্যতা।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ

আলেম নামধারী এসব শিক্ষকদের কঠোর শাস্তি নিশ্চিত করা হোক

সাতক্ষীরার দেবহাটার নাজিবের ঘের স্বতন্ত্র এবতেদায়ী মাদরাসার এক শিক্ষকের বিরুদ্ধে ৫ম শ্রেণির শিক্ষার্থীকে শ্লীলতাহানির...

৩ সেপ্টেম্বর প্রেসক্লাব যশোরের বিশেষ সাধারণ সভা

প্রেসক্লাব যশোরের গঠনতন্ত্র পরিবর্ধনের উদ্যোগ নেওয়া হয়েছে। এ লক্ষ্যে মঙ্গলবার ক্লাবের কার্যনির্বাহী কমিটির দিনব্যাপী...

কেন্দ্রীয় ত্রাণ তহবিলে ২০ লাখ টাকা অনুদান দিল যশোর বিএনপি

নিজস্ব প্রতিবেদক উত্তরবঙ্গে বন্যার্তদের জন্য বিএনপির কেন্দ্রীয় ত্রাণ তহবিলে ২০ লাখ টাকা অনুদান দিল যশোর...

যশোরে কলেজছাত্রীর আত্মহত্যা

নিজস্ব প্রতিবেদক মঙ্গলবার যশোরে গলায় ফাঁস দিয়ে কামরুন্নাহার কেয়া (১৮) নামে এক শিক্ষার্থী আত্মহত্যা করেছেন।...

পর্যবেক্ষণে অসুস্থ বিএনপি নেতা নূর-উন-নবী

নিজস্ব প্রতিবেদক যশোর সদর উপজেলা বিএনপির সভাপতি নূর-উন-নবী (৬৬) ব্রেন স্ট্রোকে আক্রান্ত হয়ে ঢাকার একটি...

জাতীয় স্কুল ফুটবলের শিরোপা যশোরে নিয়ে আসতে চায় পলাশ বাহিনী

নিজস্ব প্রতিবেদক প্রথমবার অংশ নিয়েই জাতীয় স্কুল ফুটবল প্রতিযোগিতার ফাইনাল যায়গা করে নিয়েছে বেনাপোল মাধ্যমিক...