Wednesday, July 6, 2022

যশোরে আফজাল খুনের প্রধান অভিযুক্তরা অধরা
সন্দেহের তীর স্থানীয় জনপ্রতিনিধি ও হাতকাটা ফারুকের দিকে 

নিজস্ব প্রতিবেদক: যশোর শহরের নাজির শংকরপুরের আফজাল খুনের প্রধান সন্দেহভাজনরা ১৪ দিনেও গ্রেফতার হয়নি। উল্টো নিহতের দুই ভাইকে ধরে পুলিশ নির্যাতন করেছে বলে অভিযোগ রয়েছে। শুধু তাই নয়; পলাশ নামে একজনের স্বীকারোক্তি থেকে প্রাপ্ত তথ্য পুলিশ গোপন না রেখে প্রচার করায় নিহতের স্বজনদের অবাক করেছেন। তাদের ভাষ্য এ ধরনের কর্মকা- মূল রহস্য আড়ালের ইঙ্গিত।

প্রসঙ্গত, গত ২৯ মে শহরের নাজির শংকরপুরের চাতালের মোড়ের পাশে সিটি মডেল স্কুলের সামনে পুকুরপাড়ে কুপিয়ে হত্যা করা হয় আফজালকে। তিনি ওই এলাকার সলেমান শেখের ছেলে। এ খুনের রহস্য এলাকার মানুষের মুখে মুখে রয়েছে। নিহতের স্বজনরাও প্রকাশ্যে হত্যার কারণ বলছেন।

সূত্র মতে, নাজির শংকরপুর মুন্সি হ্যাচারির কাছে গামা-খোকনদের জমি ক্রয় করেন যশোরের প্রভাবশালী ব্যবসায়ী ইয়াকুব আলী। জমিটি ক্রয়ে মধ্যস্থ্যতা করেন স্থানীয় এক জনপ্রতিনিধি। বিনিময়ে শতকে লাখ টাকা হিসেবে ১০৮ শতকে এক কোটি ৮ লাখ টাকা তার পকেটে গেছে। এর আগে জমিটি বিক্রয়ে মধ্যস্থতা করার চেষ্টা করেছিলেন আফজাল হোসেন। এজন্য দালালির কোটি টাকায় ভাগ বসাতে চেয়েছিলেন আফজাল। পবিত্র ঈদুল ফিতরের আগে তার সাথে থাকা ছেলেদের জন্য কিছু টাকা দাবি করেছিলেন তিনি। এই নিয়ে তর্কবিতর্কের এক পর্যায় জনপ্রতিনিধি হুমকি দেয় আফজালকে।

এছাড়া ওই জমিতে ১১ লাখ টাকায় মাটি ভরাটের কাজ নেন নাজির শংকরপুরের হাতকাটা ফারুক। মাটি ভরাটের কাজেও চাঁদা দাবি করেছিলেন আফজাল। ২৯ মে বিকেলে চাঁদার টাকা না পেয়ে মাটি ভরাটের কাজ বন্ধ করে দেন আফজাল। এ খবরে কাউন্সিলর ও হাতকাটা ফারুক জমিতে যান। তারা আফজালকে দেখা করতে বলেন। জনপ্রতিনিধির অফিসে সন্ধ্যার পরে গিয়েছিলেন আফজাল। কিন্তু সেখানে দেনদরবারে মিল হয়নি। এতেই আরো বেশি ক্ষিপ্ত হন জনপ্রতিনিধিসহ হাতকাটা ফারুক। আফজালকে শায়েস্তা করতে এলাকার চিহ্নিত সন্ত্রাসী ট্যারা সুজনকে কাজে লাগান। এই ট্যারা সুজনকে এর আগে কুপিয়েছিলেন আফজাল। এজন্য তাদের মধ্যে তীব্র বিরোধ ছিল। স্থানীয় জনপ্রতিনিধি ও হাতকাটা ফারুকের আশকারায় ট্যারা সুজন সহযোগীদের নিয়ে আফজালকে খুন করেন। নিহতের পরিবার ও আফজালের ঘনিষ্টজনরা প্রকাশ্যে এসব তথ্য দিচ্ছে। শুধু তাই নয়; নির্দেশদাতারা হাসপাতালে আফজালের লাশটি দেখতে গিয়েছিলেন। ঠিক একই কায়দায় পরদিন ৩০ মে লাশ দাফনে উপস্থিত ছিলেন। জানাজা শেষে লাশটি কবরে রেখে উঠে আসতে চাচ্ছিলো না সাকিব নামে আফজালের এক বন্ধু। সাথে থাকা লোকজনে জোর করেই তাকে কবর থেকে উঠিয়ে আনে। সাকিব রাগ ধরে রাখতে পারছিলেন না। দাফন শেষে ফেরার পথে কবরে দেয়া বাঁশ কাটা কুড়ালটি হাতে নিয়ে ওই জনপ্রতিনিধির পিছনে একাই ছুটে আসেন সাকিব। বন্ধু হত্যার প্রতিশোধ নিতে প্রকাশ্যেই জনপ্রতিনিধিকে কুড়াল দিয়ে আঘাত করেন। এরপর থেকে সাকিব নিখোঁজ রয়েছেন।

এদিকে আফজাল খুনে জড়িতরা কেউ আটক হয়নি। লাশ দাফনের পরপরই পুলিশ আটক করে আফজালের ভাই উজ্জল হোসেন, রমজান আলী ও নজরুল ইসলামকে। শুধু তাই নয় তাদের তিন ভাইকে আটক রেখে চাঁচড়া ফাঁড়িতে করা হয়েছে শারীরিক নির্যাতন। আফজাল খুনের মামলা করতে থানায় গেলে তাদের তিন ভাইকে তার পিতার জিম্মায় দেয় পুলিশ।

এদিকে আফজাল খুনের ঘটনাটি ভিন্নখাতে নিতে একটি মহলটি চেষ্টা করেছে। কারণ পলাশ নামে একজনকে আটক করা হয়। পলাশ আদালতে জবানবন্দিও দিয়েছে। তার স্বীকারোক্তি থেকে প্রাপ্ত তথ্য র‌্যাব ও পুলিশ গোপন রাখেনি। সাধারণত আসামি আটকের আগে পুলিশ রহস্যের সাথে জড়িতদের তথ্য গোপন রাখে। এ ক্ষেত্রে সেটা না করে প্রচার করায় নিহতের স্বজনরা সন্দেহ করছে।

অন্যদিকে খুনিদের আটকে রয়েছে চরম গাফিলাতি। আসামিদের আটকে তেমন কোন তৎপরতা লক্ষ্য করা যায়নি। মামলার বাদী নিহতের পিতা সলেমান শেখ জানিয়েছেন, আফজালের খুনিদের আটকের ব্যাপারে তদন্ত কর্মকর্তাকে তিনি মোবাইল করেছিলেন। কিন্তু তদন্ত কর্মকর্তা বলেছেন আসামিরা কি বাড়িতে শুয়ে আছে তাদের আটক করতে যাবো ?

যদিও মামলার তদন্ত কর্মকর্তা এসআই আলমামুন দৈনিক কল্যাণকে বলেন, আফজালের খুনিদের আটকে সর্বোচ্চ চেষ্টা চলছে। পলাশ নামে একজনকে আটকের পর আদালতে জবানবন্দি দিয়েছে। অন্যদের আটকের জন্য অভিযান অব্যাহত রয়েছে।

আর অভিযোগের ব্যাপারে হাতকাটা ফারুক জানান, আমার সাথে আফজালের কোন সম্পর্ক নেই। আর আফজাল হত্যা হওয়ার পর আমি সিটি প্লাজার মালিক ইয়াকুব আলীর জমির মাটি ভরাটের কাজ পেয়েছি।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ

পিঠে ছুরিবিদ্ধ খোকন নিজেই গাড়ি ভাড়া করে আসেন যশোর হাসপাতালে

নিজস্ব প্রতিবেদক : পিঠে বিদ্ধ হওয়া ছুরি নিয়ে নিজেই যশোর জেনারেল হাসপাতালে চিকিৎসা নিতে এসেছেন...

নায়কদের নামে কোরবানির গরু, আপত্তি জানালেন ওমর সানি

কল্যাণ ডেস্ক : আগামী ১০ জুলাই পবিত্র ঈদুল আজহা। মুসলিম সম্প্রদায় এই ঈদে পশু কোরবানির...

এশিয়ার বাইরের উইকেটের যে কারণে অসহায় মোস্তাফিজ

ক্রীড়া ডেস্ক : মোস্তাফিজুর রহমানের বোলিং দেখে ক্যারিয়ারের শুরুতে অনেকে তাকে বলতেন, 'জোর বল করা...

নতুন ২৭১৬ শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত

কল্যাণ ডেস্ক : শিক্ষা মন্ত্রণালয়ের উভয় বিভাগের আওতায় আরও ২ হাজার ৭১৬টি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করার...

নওয়াপাড়া বন্দরে অবৈধ তালিকায় ৬০ ঘাট

অবৈধভাবে গড়ে উঠা ঘাটের কারণে কমছে নদীর নাব্যতা ৫ বছরে অর্ধশত জাহাজ ডুবিতে ক্ষতিগ্রস্ত...

মণিরামপুরে জমজমাট কোরবানির পশু হাট

আব্দুল্লাহ সোহান, মণিরামপুর : দক্ষিণবঙ্গের অন্যতম হাট মণিরামপুরের গরু-ছাগলের হাট। প্রতি শনি ও মঙ্গলবার এখানে...